বিশ্বের সর্বোচ্চ আবহাওয়া স্টেশন বসানো হল এভারেস্টের চুড়ায়

  • এভারেস্টের চুড়ায় বসানো হল আবহাওয়া স্টেশন
  • এভারেস্টের চূড়ায় স্থাপিত হল সম্পুর্ণ স্বয়ংক্রিয় একটি মেশিন
  • এর থেকে খুব সহজেই আবহাওয়ার খবর পাবেন আবহবিদরা
  • উপকৃত হবেন সকল গবেষক, পর্বতারোহী এবং সাধারণ মানুষও

Indrani Mukherjee | Published : Jun 14, 2019 11:13 AM IST

আবহাওয়ার খবর পেতে ইতিমধ্যেই নানরকম প্রযুক্তির সাহায্য নেন আবহবিদরা। তবে এভারেস্টে, যেখানে তাপমাত্রা থাকে হিমাঙ্কের নীচে, সেই তাপমাত্রা পরিমাপ করতে খানিকটা বেগ পেতে হত আবহবিদদের। কিন্তু সেই সমস্যার এবার একটা পাকাপাকি সমাধান হয়ে গেল। 

এভারেস্টের চূড়ায় স্থাপিত হল সম্পুর্ণ স্বয়ংক্রিয় একটি মেশিন, যার থেকে খুব সহজেই আবহাওয়ার খবর পাবেন আবহবিদরা। তবে শুধু আবহবিদরাই নয়, সকল গবেষক, পর্বতারোহী এবং সাধারণ মানুষও এই স্বয়ংক্রিয় মেশিনটির দ্বারা উপকৃত হবেন। কারণ এই মেশিনেই ফুটে উঠবে পাহাড়ের রিয়েল-টাইম তথ্য।   

প্রসঙ্গত, বিশ্বে প্রথম এই এত উচ্চতায় আবহাওয়া দফতর স্থাপন করা হল। ন্যাশানাল জিওগ্রাফি সোশ্যাইটির মার্কেটিং এবং কমিউনিকেশনের ডিরেক্টর একটি সাক্ষাতকারে জানিয়েছেন, এভারেস্টের বিভিন্ন উচ্চতায় বসানো হয়েছে এই স্বয়ংক্রিয় মেশিন। যার মধ্যে ৮,৪৩০ মিটার উচ্চতায় ব্যালকোনি এরিয়া এবং ৭,৯৪৫ মিটার উচ্চতায় সাউথ কোল-এ বসানো স্টেশন দুটি ইতিমধ্যেই চালু করা হয়েছে। 

এর পাশাপাশি অন্যান্য আবহাওয়া স্টেশনগুলির মধ্যে রয়েছে, ফোর্টসে (৩৮১০ মিটার উচ্চতা) , এভারেস্ট বেস ক্যাম্প (৫৩১৫ মিটার উচ্চতা), এভারেস্ট বেস ক্যাম্প ২ (৬৪৬৪ মিটার উচ্চতা)। জানা গিয়েছে, এই প্রতিটি স্টেশনেই ধরা পড়বে পরিবেশেপ তাপমাত্রা, আপেক্ষিক আর্দ্রতা, বারোমেট্রিক প্রেশার, বাতাসের গতিবেগ, বাতাসের গতিপথ ইত্যাদি যাবতীয় বিষয়ে সম্পর্কে তথ্য পাওয়া যাবে। 

Share this article
click me!