১৩ শতাংশের ওপর বেড়েছে পাইকারি বাজারদর, পুড়ছে মধ্যবিত্তের পকেট

সোমবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালের এপ্রিল মাস থেকে শুরু হওয়া টানা এগারো তম মাসে WPI মুদ্রাস্ফীতি ডাবল ডিজিটে রয়ে গেছে। গত মাসে মূল্যস্ফীতি ছিল ১২.৯৬ শতাংশ, যেখানে গত বছরের ফেব্রুয়ারিতে ছিল ৪.৮৩ শতাংশ। 

Parna Sengupta | Published : Mar 14, 2022 11:14 AM IST

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে প্রাকৃতিক গ্যাস থেকে শুরু করে গম পর্যন্ত বিভিন্ন পণ্যের দাম অদূর ভবিষ্যতে বাড়বে বলে অনুমান বিশেষজ্ঞদের। গত সপ্তাহে বৃহস্পতিবার এশিয়ায় মার্কিন অপরিশোধিত ফ্উচার ব্যারেল প্রতি ৯৫.২১ ডলারে লেনদেন হয়েছে। যা ৩.৩৮ শতাংশ বেড়েছে। রাশিয়া প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক। এবং অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক। বিশেষজ্ঞরা মনে করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র মস্কোর উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে এবং তেল ও গ্যাসের রপ্তানি বন্ধ করলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। তেল এবং গ্যাসের দাম আকাশ ছুঁয়ে যাবে।

এই পরিস্থিতিতে ভারতে ইতিমধ্যেই বাজারদর আকাশ ছুঁয়েছে। সাম্প্রতিক রিপোর্ট বলছে পাইকারি বাজারদর বা ডব্লুপিআই (WPI) ফেব্রুয়ারি মাসে ১৩.১১ শতাংশ (13.11 per cent) বেড়েছে (wholesale price-based inflation)। অপরিশোধিত তেল ও খাদ্যদ্রব্য নয় এমন সামগ্রীর (crude oil and non-food items) দাম বেড়েছে ১৩ শতাংশের বেশি। তবে বেশ কিছু ক্ষেত্রে খাদ্যসামগ্রীর দাম কমেছে। 

সোমবার প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালের এপ্রিল মাস থেকে শুরু হওয়া টানা এগারো তম মাসে WPI মুদ্রাস্ফীতি ডাবল ডিজিটে রয়ে গেছে। গত মাসে মূল্যস্ফীতি ছিল ১২.৯৬ শতাংশ, যেখানে গত বছরের ফেব্রুয়ারিতে ছিল ৪.৮৩ শতাংশ। খাদ্যদ্রব্যের মূল্যস্ফীতি অবশ্য ফেব্রুয়ারিতে ১০.৩৩ শতাংশ থেকে কমে ৮.১৯ শতাংশে নেমে এসেছে। ফেব্রুয়ারিতে সবজির মূল্যস্ফীতি ছিল ২৬.৯৩ শতাংশ, আগের মাসে ছিল ৩৮.৪৫ শতাংশ।

প্রাথমিকভাবে খনিজ তেল, মৌলিক ধাতু, রাসায়নিক এবং রাসায়নিক পণ্য, অপরিশোধিত পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, খাদ্য সামগ্রী এবং খাদ্য নয় এমন সামগ্রী ইত্যাদির মূল্য বৃদ্ধির কারণে একই মাসের তুলনায় ২০২২ সালের ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতির উচ্চ হার দেখা গিয়েছে। বাণিজ্য ও শিল্প মন্ত্রকের এক বিবৃতিতে প্রকাশিত হয়েছে এই তথ্য। ফেব্রুয়ারিতে উৎপাদিত পণ্যের মূল্যস্ফীতি ছিল ৯.৮৪ শতাংশ, যা জানুয়ারিতে ছিল ৯.৪২ শতাংশ।

পাকিস্তান ভারতেকে যোগ্য জবাব দিতে পারত, ক্ষেপণাস্ত্র ইস্যুতে মন্তব্য ইমরান খানের

'কংগ্রেস যদি না থাকত মমতার জন্মই হত না', চড়া সুরেই মমতার সমালোচনার জবাব অধীরের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কি এবার শেষ হবে, বেলারুশ সীমান্ত আলোচনায় যুযুধান দুই দেশ

জ্বালানি ও বিদ্যুতের ক্ষেত্রে, ফেব্রুয়ারি মাসে দাম বৃদ্ধির হার ছিল ৩১.৫০ শতাংশ। বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের ক্রমবর্ধমান দামের কারণে ফেব্রুয়ারি মাসে অপরিশোধিত পেট্রোলিয়ামের মূল্যস্ফীতি ৫৫.১৭ শতাংশ বেড়েছে, যা আগের মাসে ৩৯.৪১ শতাংশ ছিল। ব্রেন্ট ক্রুডের দর বর্তমানে মাত্রা ছাড়িয়েছে। সম্প্রতি এলআইওসি ঘোষণা করেছে যে তাঁরা শ্রীলঙ্কায় পেট্রোল ডিজেলের দাম বাড়াচ্ছে। এরপরেই সেদেশে লিটার প্রতি পেট্রোলের দাম ৫০ টাকা এবং ডিজেলের দাম ৭০ টাকা বৃদ্ধি পেয়েছে। এই মূল্যবৃদ্ধির জেরে শ্রীলঙ্কায় ১ লিটার পেট্রোলের দাম এখন ২৫৮ টাকা এবং ডিজেলের দাম প্রতিলিটারে ২১৪ টাকা। স্বাভাবিকভাবেই এই মূল্যবৃদ্ধিতে সব কিছুর উপরেই প্রভাব পড়ছে। উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক গত মাসে তার মূল রেপো রেট ধরে রেখেছে। 

Share this article
click me!