প্যারাগ্ল্যাইডিং করতে গিয়ে কয়েকশ ফুট ওপর থেকে নীচে পড়ে মর্মান্তিক মৃত্যু মহারাষ্ট্রের যুবকের

দুর্ঘটনায় ৩০ বছর বয়সী যুবকের সঙ্গে উপস্থিত গ্লাইডারের পাইলট আহত হননি। ত্রুটিপূর্ণ যন্ত্রপাতির কারণে এটিকে দুর্ঘটনা বলে মনে করছে পুলিশ। পুলিশ তদন্ত শুরু করেছে। 

Web Desk - ANB | Published : Dec 26, 2022 4:10 PM IST

হিমাচল প্রদেশের বিখ্যাত পর্যটন স্থান ডোবিতে প্যারাগ্লাইডিং করতে গিয়ে মারা গেছেন মহারাষ্ট্রের এক যুবক। কুল্লু জেলায় শনিবার ঘটে যাওয়া এই দুর্ঘটনায়, প্রযুক্তিগত ত্রুটির কারণে হঠাৎ কয়েকশ ফুট উচ্চতা থেকে নিচে পড়ে যায় যুবক। তবে এই দুর্ঘটনায় ৩০ বছর বয়সী যুবকের সঙ্গে উপস্থিত গ্লাইডারের পাইলট আহত হননি। ত্রুটিপূর্ণ যন্ত্রপাতির কারণে এটিকে দুর্ঘটনা বলে মনে করছে পুলিশ। পুলিশ তদন্ত শুরু করেছে। এই দুর্ঘটনা আবারও প্যারাগ্লাইডিং সংক্রান্ত অসাবধানতা ও খারাপ যন্ত্রপাতি ব্যবহারের প্রশ্ন তুলেছে।

বন্ধুদের সঙ্গে মানালিতে এসেছিলেন ওই যুবক

মহারাষ্ট্রের সাতারা জেলার শিরওয়াল গ্রামের বাসিন্দা সুরজ সঞ্জয় শাহ তার বন্ধুদের সঙ্গে মানালি বেড়াতে এসেছিলেন। এই সময় তিনি প্যারাগ্লাইডিং করার সিদ্ধান্ত নেন। প্রত্যক্ষদর্শীদের মতে, গ্লাইডারটি কয়েকশ ফুট উঁচুতে পৌঁছালে পাইলটের সঙ্গে ওই যুবকের বাঁধা বাঁধা স্ট্র্যাপ খুলে যায় এবং তিনি নিচে পড়ে যান। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

অবহেলায় মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে

কুল্লুর পুলিশ সুপার গুরদেব শর্মার মতে, পুলিশ তথ্য পেয়েছে যে ডোবি এলাকায় খুব উচ্চতায় উড়ে যাওয়া এক যুবক প্যারাগ্লাইডার থেকে পড়ে গিয়ে মারা গেছে। এই দুর্ঘটনায় পাইলট নিরাপদে আছেন। তিনি বলেন, আমরা আইপিসি ধারা ৩৩৬ (অন্যের জীবন বিপন্ন) এবং ৩০৪ এ (অবহেলায় মৃত্যু ঘটানো) এর অধীনে একটি মামলা নথিভুক্ত করেছি এবং তদন্ত চলছে।

হিমাচলের প্যারাগ্লাইডিংয়ের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এই বছরের জানুয়ারিতে, বীর বিলিং প্যারাগ্লাইডিং সাইটে একটি প্যারাগ্লাইডার থেকে পড়ে বেঙ্গালুরুর একটি ১২ বছর বয়সী ছেলে মারা যায়। এর পরে, হিমাচল প্রদেশ হাইকোর্ট রাজ্যে প্যারাগ্লাইডিং সহ সমস্ত ধরণের অ্যাডভেঞ্চার স্পোর্টস সংস্থাকে নিষিদ্ধ করেছিল।

হাইকোর্ট একটি কারিগরি কমিটি গঠন করেছিল, যারা তাদের প্রতিবেদনে বলেছিল যে বেশিরভাগ সরঞ্জাম প্রযুক্তিগত অনুমোদন ছাড়াই ব্যবহার করা হচ্ছে। এছাড়াও, বেশিরভাগ প্যারাগ্লাইডিং অপারেটরের নিবন্ধনও জাল। এরপর হাইকোর্টের নির্দেশে এপ্রিলে প্যারাগ্লাইডিংসহ অ্যাডভেঞ্চার স্পোর্টস শুরু করার অনুমতি দেওয়া হয় শুধুমাত্র সেই অপারেটরদের, যারা প্রয়োজনীয় সব মান পূরণ করে।

আপনিও যদি প্যারাগ্লাইডিং করেন তাহলে এই সাবধানতা অবলম্বন করুন

প্যারাগ্লাইডিংয়ের সময়, ফ্লাইট স্যুট এবং হেলমেটের মতো নিরাপত্তা সরঞ্জাম পরিধান করুন।

উড্ডয়নের আগে গুগল ইত্যাদিতে আবহাওয়ার তথ্য নিজে দেখে নিন।

আপনি একজন অভিজ্ঞ পাইলট নন, তাই বেশি উচ্চতায় উড়বেন না।

আপনার অপারেটরের সব ধরনের রেজিস্ট্রেশন আছে কি না তা পরীক্ষা করুন।

Share this article
click me!