বাংলাদেশকে প্রতিরক্ষা সমরঞ্জাম ও প্রযুক্তি দিয়ে সাহায্য করবে ভারত, ঢাকায় জানালেন ভারতীয় রাষ্ট্রদূত

বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার প্রণয় বর্মা দুই দেশের মধ্যে প্রতিরক্ষা শিল্প সহযোগহিতাকে তাদের প্রতিরক্ষা অংশীদারিত্বের একটি উদীয়মান ফোকাসের ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেন।

 

Web Desk - ANB | Published : Mar 6, 2023 12:17 PM IST

বাংলাদেশের প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়ন ভারত পুরোপুরি সাহায্যের হাতে এগিয়ে দেবে। তেমনই জানিয়েছেন বাংদেশের দায়িত্বপ্রাপ্ত ভারতের রাষ্ট্রদূত। তিনি বলেছেন, ভারত প্রতিরক্ষা আধুনিকীকরণের প্রচেষ্টায় বাংলাদেশকে সাহায্য করতে প্রস্তুত পাশাপাশি, ঢাকার সঙ্গে প্রতিরক্ষা প্রতিরক্ষা শিল্প সহযোগিতাকে যৌত উন্নয়ন ও উৎপাদন সহ দ্বিপাক্ষিক অংশীদারিত্বের একটি উদীয়মান ফোকাস ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেছে। রবিবার ভারতীয় হাইকমিশন ভারত ও বাংলাদেশের মধ্যে প্রতিরক্ষা সরঞ্জাম নিয়ে একটি সেমিনারের আয়োজন করেছিল।

অনুষ্ঠানে বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার প্রণয় বর্মা দুই দেশের মধ্যে প্রতিরক্ষা শিল্প সহযোগহিতাকে তাদের প্রতিরক্ষা অংশীদারিত্বের একটি উদীয়মান ফোকাসের ক্ষেত্র হিসেবে চিহ্নিত করেন। বর্মা আরও বলেছেন প্রধানমন্ত্রী মোদীর মেক ইন ইন্ডিয়া, মেক ফর দ্যা ওয়ার্ল্ড, দৃষ্টিভঙ্গির সঙ্গেই মিল রেখেই ভারত বাংলাদেশের সহযোগিতায় এগিয়ে আসবে। তিনি আরও বলছেন বাংলাদেশের সশস্ত্র বাহিনী ভারতের প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তিতে থেকে অনেক লাভবান হবে।

ভারতীয় রাষ্ট্রদূত বাংলাগেশ সরকারকে ভারত সরকারের দেওয়া ৫০০ মিলিয়ন মার্কিন ডলার ডিফেন্স লাইন অব ক্রেডিটের মাধ্যমে বাংলাদেশের পাশে ভারতের থাকার কথাও উল্লেখ করেছেন।

বাংলাদেশের সেনা বাহিনীর চিৎর অব জেনারেল স্টাফ বা সিজিএস লেফটেন্যান্ট জেনারেল আতা উল হাকিম সারওয়ার হাসান এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। তিনি ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা ও উৎপাদন ক্ষমতার ভূয়সী প্রশংসা করেন। দুই দেশের মধ্যে সহযোগিতার প্রস্তাবের কথাও স্মরণ করেছেন।

পাবলিক ও বেসরকারি সেক্টরে থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ ভারতীয় প্রতিরক্ষা নির্মাতা সংস্থাও এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল। তাদের প্রতিরক্ষা পণ্য ও প্রযুক্তি সেখানে প্রদর্শন করেছিল। বাংলাগেশের সশস্ত্র বাহিনী , আধাসামরিক বাহিনী ও আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধিরাও সেমিনারে অংশ নেন। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ভারত ও বাংলাদশের মধ্যে একটি ঘনিষ্ট ও বন্ধুত্বপূর্ণ প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে যা সহযোগিতা ছাড়া বিভিন্ন ক্ষেত্রকে কভার করেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় থেকেই প্রতিরক্ষাক্ষেত্র ভারত বাংলাদেশের পাশে দাঁড়িয়ে বলেও জানিয়েছে বাংলাদেশ।

আরও পড়ুনঃ

অ্যাডিনোভাইরাস রুখতে শিশুদের মাস্ক পরার পরামর্শ মমতার, বিধানসভায় মুখ্যমন্ত্রী জানালেন তাঁর বাড়িতেও রোগের হানা

এশিয়ানেট নিউজ চ্যানেলের অফিসে হামলার প্রতিবাদ, দোষীদের গ্রেফতারের দাবি NBDA-র

Bangladesh: বাংলাদেশের রোহিঙ্গা মুসলমানদের ক্যাম্পে বিধ্বংসী আগুন, পুড়ছে হাজার হাজার ঘর

Share this article
click me!