Mysterious object in space: পৃথিবী থেকে চার হাজার আলোকবর্ষ দূরে অদ্ভুত শক্তিউৎসের খোঁজ

ওয়াকারের দল মহাবিশ্বের রেডিও তরঙ্গের ম্যাপিং করছিল। তখনই তাঁরা এই শক্তি উৎসের সন্ধান পায়। ওয়াকার জানান আমাদের পর্যবেক্ষণের সময় কয়েক ঘন্টার মধ্যে এই বস্তুটি নজরে আসে, তবে দ্রুত অদৃশ্যও হয়ে যায়। 

Parna Sengupta | Published : Jan 27, 2022 10:46 AM IST

পৃথিবী (Earth) থেকে মাত্র চার হাজার আলোকবর্ষ দূরে (4000 light years away) অবস্থিত একটি রহস্যময় বস্তুর খোঁজ (Mysterious object in space) পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা (astronomers)। যার খোঁজ মহাকাশে এর আগে কখনও দেখা যায়নি। বিজ্ঞানীরা বলছেন এটি একটি নিউট্রন স্টার বা তারাদের অভ্যন্তরীণ ক্ষেত্রের সমন্বয় হতে পারে। যার মধ্যে রয়েছে একটি অতি-শক্তিশালী চৌম্বকীয় ক্ষেত্র। অস্ট্রেলিয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রোনমি রিসার্চ (আইসিআরএআর) কার্টিন ইউনিভার্সিটির জ্যোতির্পদার্থবিজ্ঞানী ডক্টর নাতাশা হার্লি-ওয়াকার এই আবিষ্কারের নেতৃত্ব দিয়েছেন।

ওয়াকারের দল মহাবিশ্বের রেডিও তরঙ্গের ম্যাপিং করছিল। তখনই তাঁরা এই শক্তি উৎসের সন্ধান পায়। ওয়াকার জানান আমাদের পর্যবেক্ষণের সময় কয়েক ঘন্টার মধ্যে এই বস্তুটি নজরে আসে, তবে দ্রুত অদৃশ্যও হয়ে যায়। বিজ্ঞানীদের মতে এটা ছিল সম্পূর্ণ অপ্রত্যাশিত ঘটনা। এটি একজন জ্যোতির্বিজ্ঞানীর জন্য এক ধরণের ভীতিকর ঘটনা, কারণ এ সম্পর্কে আগে কিছুই জানা যায়নি। 

বিজ্ঞানীদের দাবি পৃথিবীর খুব কাছাকাছি এটি অবস্থিত। মাত্র চার হাজার আলোকবর্ষ দূরে রয়েছে এটি। ডাঃ হার্লি-ওয়াকার যোগ করেছেন যে এই ম্যাগনেটারের সঙ্গে ভবিষ্যতবাণী করা জ্যোতির্পদার্থীয় বস্তুর বেশ মিল রয়েছে। যাকে বিজ্ঞানের পরিভাষায় বলা হয় আলট্রা লং পিরিয়ড ম্যাগনেটর। 

ওয়াকার বলেন তারা কেউ সরাসরি এই ধরনের একটি ঘটনা সনাক্ত করার আশা করেন। পাশাপাশি, এটি এত উজ্জ্বল হবে, সেটিও ভাবেননি তারা। বিজ্ঞানীদের মতে যেকোনোভাবে এটি চৌম্বক শক্তিকে রেডিও তরঙ্গে রূপান্তর করছে, অন্য এই ধরণের ম্যাগনেটিক ফিল্ডের থেকে অনেক বেশি কার্যকরী ও শক্তিশালী ভাবে। কার্টিন ইউনিভার্সিটির অনার্সের ছাত্র টাইরন ও'ডোহার্টি পশ্চিম অস্ট্রেলিয়ার আউটব্যাক মারচিসন ওয়াইডফিল্ড অ্যারে (MWA) টেলিস্কোপ ব্যবহার করে বস্তুটি আবিষ্কার করেছেন।

মহাবিশ্বে যে বস্তুগুলি জ্বলে ও নিভে যায়, সেগুলি নতুন নয়, এবং জ্যোতির্বিজ্ঞানীরা তাদেরকে ক্ষণস্থায়ী রূপ দেখেই অভ্যস্ত। এগুলি কিছু কিছু দিনের মধ্যে প্রদর্শিত হয় এবং কয়েক মাস পরে অদৃশ্য হয়ে যায়, এবং অন্যগুলি মিলিসেকেন্ড বা সেকেন্ডের মধ্যে ফ্ল্যাশিং মোডে এসে নিভে যায়। যাইহোক, ICRAR-Curtin জ্যোতির্পদার্থবিদ এবং সহ-লেখক জেমা অ্যান্ডারসন বলেন রহস্যময় বস্তুটি সূর্যের চেয়ে অবিশ্বাস্যভাবে উজ্জ্বল এবং ছোট ছিল, যে ধরনের রেডিও তরঙ্গ নির্গত করছে এটি, তাতে বোঝা যাচ্ছে এটি একটি অত্যন্ত শক্তিশালী চৌম্বক ক্ষেত্র। নেচার পত্রিকায় এই সংক্রান্ত প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

Share this article
click me!