Web Desk - ANB | Published : Feb 24, 2022 5:18 AM IST / Updated: Feb 26 2022, 09:22 PM IST

Russia-Ukraine War-Live Updates: ২১৯ জন ভারতীয়কে উদ্ধার করে মুম্বইয়ে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান

সংক্ষিপ্ত

ইউক্রেনের (Ukraine) ভিতরে সামরিক অভিযান শুরু করে দিয়েছে রাশিয়া (Russia)। এখন পর্যন্ত সুত্রের যা খবর তাতে ইউক্রেনের (Russia Has Started the Military Operation in Ukraine) একাধিক শহরে বিস্ফোরণের খবর মিলেছে। অন্যায়ভাবে আক্রমণ বলে বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (USA President Joe Biden)। এদিকে, ইউক্রেনের ভিতরে রাশিয়ার সামরিক অভিযান শুরু হতেই ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার ছাড়িয়ে গিয়েছে (Crude Oil Price Goes Beyond $100 per Barrel)। ইতিমধ্যেই বিশ্বজুড়ে এই সামরিক অভিযানের তীব্র নিন্দা শুরু হয়েছে। 

10:14 PM (IST) Feb 26

পড়ুয়াদের জন্য বিমানমূল্যে টিকিটের ব্যবস্থা মমতার

যত দিন যাচ্ছে ততই ইউক্রেনের পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠছে। এই পরিস্থিতিতে এখনও পর্যন্ত সেখানে আটকে রয়েছেন একাধিক ভারতীয়। তার মধ্যে বাংলারও বহু পড়ুয়া রয়েছেন। যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রে সন্তানদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন তাঁদের পরিবার। নিরাপদে যাতে সন্তান ঘরে ফিরে আসতে পারে সেই পথ চেয়ে বসে রয়েছেন পরিবারের সদস্যরা। উদ্বেগের মধ্যে দিন কাটছে অনেকেরই। সেই সব পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার। দিল্লি বা মুম্বই বিমানবন্দর থেকে কলকাতায় ফেরার জন্য তাঁদের বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। পাশাপাশি, বিমানবন্দরে থাকবে রাজ্যের প্রতিনিধিরা যাঁরা ওই পড়ুয়াদের সাহায্য করবে। শনিবার টুইট করে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

 

09:20 PM (IST) Feb 26

মুম্বইয়ে নামল এয়ার ইন্ডিয়ার বিমান

ইউক্রেন থেকে ২১৯ জন ভারতীয়কে নিয়ে দেশে পৌঁছাল এয়ার ইন্ডিয়ার বিমান। দেশের মাটিতে পা রেখে স্বস্তির নিশ্বাস ফেললেন তাঁরা। আর সেই মুহূর্তের একাধিক ভিডিও টুইটারে পোস্ট করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল।

 

 

07:31 PM (IST) Feb 26

মোদীকে ফোন ইউক্রেনের প্রেসিডেন্টের

এবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন থামাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শরণাপন্ন হলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। মোদীকে তিনি সরাসরি ফোন করেছিলেন বলে জানা গিয়েছে। শনিবার বিকেলে মোদীকে ফোন করেছিলেন তিনি। মোদীর কাছে 'রাজনৈতিক সাহায্য'-এর আর্জি জানিয়েছেন। 

06:04 PM (IST) Feb 26

ইউক্রেনে আটকে মেডিকেলের ছাত্র ঠাকুরপুকুরবাসী সৌম্যকান্তি বিশ্বাস

মেডিকেলের তৃতীয় বর্ষের ছাত্র ইউক্রেনে আটকে রয়েছে ঠাকুরপুকুর জায়গীর ঘাট সৌম্যকান্তি বিশ্বাস তার পরিবার উৎকণ্ঠার মধ্যে রয়েছে গত বুধবার লাস্ট তার সঙ্গে যোগাযোগ হয়েছিল পরিবারের এমনটাই জানালেন সৌম্যকান্তি মা। এর পাশাপাশি সৌম্যকান্তি মায়ের বক্তব্য ভারত সরকার যাতে খুব তাড়াতাড়ি ওখানে আটকে পড়ার ভারতীয়দের আনার ব্যবস্থা করে এবং শেষ যখন কথা হয়েছিল সৌম্যকান্তি সাথে তখন সে তার মাকে জানিয়ে ছিল সেখানে খাবার ও জল কিছুই পাওয়া যাচ্ছে না। তাদের এখন বাংকারের মধ্যে থাকতে হচ্ছে।

04:51 PM (IST) Feb 26

মুম্বইয়ে ফিরছেন ২১৯ জন

উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই ইউক্রেন থেকে ২১৯ জন ভারতীয়কে উদ্ধার করে মুম্বইয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। সন্ধে সাড়ে ৬টার সময় সেটি মুম্বইয়ের মাটি স্পর্শ করবে বলে জানা গিয়েছে। ইউক্রেনে সেনা অভিযান শুরু করার পর এটাই প্রথম বিমান যাতে ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসা হচ্ছে। 

04:28 PM (IST) Feb 26

ইউক্রেন থেকে ফিরল বাড়ি ফিরল বঙ্গ সন্তান

ইউক্রেন থেকে ফিরল বাড়ি ফিরল বঙ্গ সন্তান। ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধের লাগবার পরে ভয়ঙ্কর উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন বেশকিছু ভারতীয় পরিবারেরা।  কারণ এইসব ভারতীয় পরিবারের বাড়ির ছেলে মেয়েরা ইউক্রেনে পড়াশোনা বা কেউ কেউ কাজের সূত্রে থাকে সেই রকমই এক ছাত্র সুরজিৎ বোস বেহালা পর্ণশ্রী বঙ্গশ্রী পল্লীর বাসিন্দা। সুরজিৎ মেডিকেল কলেজের দ্বিতীয় বর্ষের মেডিকেলের ছাত্র। যুদ্ধ লাগবার পর থেকেই তার পরিবার উৎকণ্ঠার মধ্যে ছিল।  তবে সুরজিৎ আজ ইউক্রেন থেকে বাড়ি ফিরল ঘরের ছেলে ঘরে ফিরতেই বাড়ির লোকের উৎকণ্ঠা অনেকটাই দূর হয়েছে।  যদিও সুরজিৎ জানিয়েছে তার ৫০০ জনের বেশী ভারতীয় বন্ধু যারা তার মেডিকেল কলেজে পড়ে তারা এখনো পর্যন্ত ইউক্রেনে আটকে আছে।

03:54 PM (IST) Feb 26

মেলিটোপোল শহরের দখল নিল রুশ সেনা

ইউক্রেনের মেলিটোপোল শহর দখল করেছে রাশিয়া। শনিবার রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের কাছে এমনটাই দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। ইউক্রেনের দক্ষিণ-পূর্বে জাপোরিঝিয়া অঞ্চলে অবস্থিত মেলিটোপোল। ইউক্রেনের বন্দর শহর মারিওপোলের কাছে এই শহর অবস্থিত। 

02:56 PM (IST) Feb 26

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধপরিস্থিতিতে ইউক্রেনের পাশে দাঁড়াল ২৮ দেশ

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধপরিস্থিতিতে ইউক্রেনের পাশে দাঁড়াল ২৮ দেশ। আমেরিকা ব্রিটেন সহ বহু দেশ ইউক্রেনকে সাহায্য করতে প্রস্তুত। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনে পাঠানো হচ্ছে আরও অস্ত্র।

12:19 PM (IST) Feb 26

ফেসবুক ব্যবহারের উপর আংশিক বিধিনিষেধ জারি রাশিয়ার

ফেসবুক ব্যবহারের উপর আংশিক বিধিনিষেধ জারি রাশিয়ার। রাশিয়ার বক্তব্য, ক্রেমলিনের সমর্থনপুষ্ট সংবাদ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে ফেসবুক।

11:15 AM (IST) Feb 26

পরিবহণের অভাবে ইউক্রেনে আটকে ভারতীয় শিক্ষার্থীরা

বাঙ্কারে গিয়ে আশ্রয় নিয়েছেন ভারতীয় পড়ুয়ারা। বিপাকে বসিরহাটের অর্পণ। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে রয়েছে বসিরহাটের অর্পণ মন্ডল। দিনাপ্রো পেট্রোভ‍্যাক্স শহরে একটি হস্টেলের বাঙ্কারে আশ্রয় নিয়েছে তার মতো বহু ভারতীয় ছাত্র ছাত্রী। যদিও ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ করলে তারা জানাচ্ছে, যে করে হোক পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়া সীমান্তে আসতে। সেখান থেকে তাদের উদ্ধার করার চেষ্টা করবে ভারতীয় প্রশাসন। কিন্তু অর্পণ জানাচ্ছে তাদের শহর থেকে এই তিন দেশের সীমান্ত অনেকটাই দূর এবং সেখানে পৌঁছানোর কোন যোগাযোগের কোনো ব্যবস্থা নেই। কোন সরকারি পরিবহনও তারা পাচ্ছেন না। তারা এও জানান তাদের শহর থেকে এইসব সীমান্তে যেতে বেসরকারি বাস ২০০ ডলার চাইছে, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১৬০০০ টাকা। এত টাকা এই মুহূর্তে তারা এটিএম বন্ধ থাকার ফলে তুলতেও পারছেনা। তার ফলে চরম বিপাকে পড়েছেন বহু ছাত্র-ছাত্রী। 

11:07 AM (IST) Feb 26

চিনের পাশে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ভারত

ভারত জানিয়েছে, সমস্ত সদস্য রাষ্ট্রকে অবশ্যই মনবিরোধ ও বিরোধ নিষ্পত্তির জন্য আলোচনার ওপর ভরসা রাখতে হবে। কিন্তু ভারত ভোট দেয়নি  তার কারণ হিসেবে ভারত জানিয়েছে, এটি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে 'মার্কিন-স্পনসর্ড রেজুলেশন'। তাই ভোট দান থেকে বিরত ছিল। বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন। 

'আমেরিকা স্পনসর্ড প্রস্তাব', চিনের পাশে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ভারত

10:39 AM (IST) Feb 26

ইউক্রেনের যুদ্ধের আতঙ্ক কাটিয়ে রোমানিয়া ঢুকল একদল ভারতীয়

সুখবর। ইউক্রেনের যুদ্ধের আতঙ্ক কাটিয়ে রোমানিয়া ঢুকল একদল ভারতীয়। তাঁধের বুখারেষ্টে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে ভারতে ফেরার এয়ার ইন্ডিয়ার বিমান মিলবে। সেই বিমানভাড়ার পুরোটাই দেবে কেন্দ্র।

09:45 AM (IST) Feb 26

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকা বিদেশমন্ত্রকের

ইউক্রেনে আটক ভারতীয়দের জন্য নতুন নির্দেশিকা বিদেশমন্ত্রকের। রাশিয়ার আগ্রাসনের জেরে আটকে পড়েছেন বহু ভারতীয়। এই পরিস্থিতিতে নতুন নির্দেশিকা জারি করল ভারতীয় বিদেশ মন্ত্রক। নির্দেশিকার বলা হয়েছে যে, ভারত সরকারের সঙ্গে যোগাযোগ না করে ইউক্রেনের সীমান্ত এলাকায় না যেতে।

09:14 AM (IST) Feb 26

ইউক্রেন ছেড়ে পালানোর হিড়িকে সীমান্ত থেকে প্রায় ১ কিমি লম্বা লাইন

রাশিয়ার হামলার পর ইউক্রেন ছেড়ে পালানোর হিড়িক। রাশিয়া ও ইউক্রেনে মধ্যে লড়াই অব্যহত রয়েছে। রাশিয়ার আক্রমনের পর ইউক্রেনে আতঙ্কিত বাসিন্দারা পোল্যান্ডে যাওয়ার জন্য সীমান্তে জড়ো হয়েছেন। জানা গিয়েছে সীমান্ত থেকে প্রায় ১ কিমি লম্বা লাইন দেখা গিয়েছে।আর যান-বাহনের লাইন প্রায় ২০ কিমি দেখা গিয়েছে।

08:51 AM (IST) Feb 26

রাষ্ট্রসংঘে ভারতের বার্তা

ভারত সমস্ত সদস্য রাষ্ট্রকে আন্তর্জাতিক আইন এবং রাষ্ট্রসংঘের সনদের নীতিগুলিকে সম্মান করার আহ্বান জানিয়েছে, কারণ এগুলি একটি গঠনমূলক উপায় প্রদান করে৷ ভারতীয় সম্প্রদায়ের নিরাপত্তা, বিশেষ করে আটকে পড়া ছাত্রদের, ইউক্রেন থেকে তাদের সরিয়ে নেওয়া প্রথম অগ্রাধিকার  বলে  জানিয়েছে। একইসঙ্গে রেজোলিউশনের আগের একটি খসড়া রাষ্ট্রসংঘের সনদের অধ্যায় VII এর অধীনে রেজোলিউশনটি স্থানান্তরিত করার প্রস্তাব করেছিল। যা নিরাপত্তা পরিষদ কার্যকরী পদক্ষেপ নিতে পারে এমন কাঠামো প্রদান করে। তবে, এটি চূড়ান্ত সংস্করণে বাদ দেওয়া হয়েছিল যা। তাই নিয়ে ভোট হয়েছে বলেও সূত্রের খবর। 

 

08:47 AM (IST) Feb 26

ভোট দানে বিরত ছিল ভারত

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার 'আগ্রাসনের' নিন্দা করে UNSC প্রস্তাব থেকে ভোট দানে ভারত বিরত ছিল। ভারত, চীন, সংযুক্ত আরব আমিরশাহীসহ ৩টি দেশ বিরত ছিল।
১১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে যখন রাশিয়া তার ভেটো ক্ষমতা ব্যবহার করেছে। 

08:21 AM (IST) Feb 26

অস্ত্র হাতে কিয়েভের মেয়র

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের হয়ে এবার অস্ত্র তুলে নেওয়ার কথা বলছেন ভিটালি ক্লিটসকো। তিনি ২০১৪ সাল থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ছিলেন। শুক্রবারই ইউক্রেনের সেনা বাহিনী কিয়েভ দখল করেন। তিনি বলেছেন এবার আর তাঁদের কোনও উপায় নেই। এবার তাঁকে অস্ত্র তুলে নিতেই হবে। তিনি আরও বলেছেন ৫০ বছর বয়সেও তিনি লড়াই করবেন। 

07:46 AM (IST) Feb 26

যুদ্ধ নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বিশেষ সভা

যুদ্ধ নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বিশেষ সভা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা প্রস্তাবে ভোট দেওয়ার জন্য ইউএনএসসির জরুরি অধিবেশন চলছে

04:53 AM (IST) Feb 26

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভাইরাল 'কিয়েভ ভূত',

দাবি করা হয়েছে একটি ইউক্রেনীয় মিগ -২৯ (Mig-29) ফাইটার পাইলট 'গোস্ট অব কিয়েভ' পাঁচটি  বা তারও বেশি রুশ বিমানকে মাটিতে নামিয়ে দিয়েছে। বলা হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই প্রথম ACE। যুদ্ধের ব্যাকরণ অনুযায়ী যে বিমান চালক শত্রু পক্ষের কমপক্ষে পাঁচটি বিমান আকাশ থেকে মাটিতে এনে ফেলেছেন। যদিও এই খবরের সত্যতা এখনও পাওয়া যায়নি। 

কিন্তু অনেকেই মনে করছেন কিয়েভ ভূত বাস্তব নয়। একটি কাল্পনিক নায়ক। যা  রুশ আক্রমণের মুখে পড়ে ইউক্রেনবাসীর মনোবল চাঙ্গা করার জন্য তৈরি করা হয়েছে। 

04:52 AM (IST) Feb 26

বাণিজ্য বাঁচাতে রুপি অ্যাকাউন্ট স্থাপনের চেষ্টা ভারতের

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে রাশিয়ার ( Russia-Ukraine War)। তারপরই পশ্চিমের দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমের দেশগুলি। এই অবস্থায় দিল্লি (Delhi) রাশিয়ার সঙ্গে বাণিজ্যের জন্য একটি রুপি পেমেন্ট মেকানিজম স্থাপনের (rupee payment mechanism) পথ খুঁজতে শুরু করেছে বলে সূত্রের খবর। কারণ ভারতীয় কর্মকর্তারা গোটা বিষয় নিয়ে যথেষ্ট উদ্বেগ্ন। নিষেধাজ্ঞা আরও বেশি কঠোর হলেই রাশিয়ার থেকে সার সরবরাহ বাধা পেতে পারে। আর সেটাই যদি হয় তাহলে তাহলে ভারতের কৃষিকাজ ব্যাহত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে। 
 

04:51 AM (IST) Feb 26

'রাশিয়ার বিরুদ্ধে স্বাধীনতার লড়াই',ইউক্রেনের রাষ্ট্রপতি ভালোদিমির জেলেনস্কি

জলপাই সবুজ রঙের সামরিক পোশাক  করেছিলেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভালোদিমির জেলেনস্কি। তাঁর পিছনেই দাঁড়িয়ে ছিল  তাঁর পারিষদরা। তবে জেলেনস্কির এই ভিডিও বার্তা যতটা না ইউক্রেনবাসীর জন্য তার থেকেই অনেকটা বেশি রাশিয়ার জন্য। কারণ এই ভি়ডিও বার্তার মাধ্যমে একদিন ইউক্রেনেরবাসীর আস্থা অর্জনের চেষ্টা করেছেন তিনি। অন্যদিকে পুতিনের যুদ্ধ ঘোষণার প্রতিক্রিয়াও জানিয়েছেন এই ভাবে। 

04:50 AM (IST) Feb 26

যুদ্ধ নিয়ে আমেরিকা-ইউক্রেন আলোচনা

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ইউক্রেনের রাষ্ট্রপতি আরও বলেছেন, নিষেধাজ্ঞা সমস্ত সম্ভাবনা এখনও শেষ হয়ে যায়নি। রাশিয়ার বিরুদ্ধে আরও চাপ বাড়ানো হবে। অন্যদিকে সুইডেন তাদের সামরিক ও প্রযুক্তিগত সাহায্য করার করছে। সেই কারণে তিনি সুইডেনকেও কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি বলেছেন, সুইডেনকেও তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন। 

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পরই রাশিয়ার বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞ জারি করেছে আমেরিকা। কিন্তু তারপরেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে ইতি টানেননি। বরঞ্চ শুক্রবার আরও প্রতাপের সঙ্গেই ইউক্রেনের বিরুদ্ধে হামলা চালিয়েছেন। সূত্রের খরব রাশিয়ান আক্রান্ত বিধ্বস্ত ইউক্রেন। ১ লক্ষেরও বেশি মানুষ গৃহহীন। প্রচুর মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বোম্ব সেল্টারে। তবে এদিন কিন্তু পুতিন ইউক্রেনকে আলোচনার প্রস্তাব দিয়েছেন। রাশিয়া একটি প্রতিনিধি দলও পাঠিয়েছে বেলারুশে। তবে এখনও অনিশ্চয়তা রয়েছে ইউক্রেনের ভবিষ্যৎ নিয়ে। 
 

04:48 AM (IST) Feb 26

রাশিয়ার দূতাবাসে যুদ্ধ নিয়ে নিজের মত জানাতে গেলেন পোপ

পোপ ফ্রান্সিসের এই পদক্ষেপ নজিরবিহীন। তারণ সাধারণত পোপোরা ভ্যাটিকানে রাষ্ট্রদূত ও রাষ্ট্র প্রধাননদের সঙ্গে দেখা করেন। কূটনৈতিক প্রটোকল  অনুযায়ী ভ্যাটিকানের বিদেশমন্ত্রী রাষ্ট্রদূততের ডেকে পাঠাতে পারেন। কিন্তু ফ্রান্সিস  ভ্যাটিকানের নেই নিয়ম ভেঙে শহর ছেড়ে রুশ দূতাবাসে পৌঁছে গিয়েছিলেন। সেখানেই গিয়ে রাশিয়ার ইউক্রেন হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

ভ্যাটিকানের এক কর্মকর্তা জানিয়েছেন তাঁরা ফ্রান্সিসের আগে এমন কোনও কাজ পূর্ববর্তী কোনও পোপ করেছেন কিনা তাঁদের জানা নেই। ভ্যাটিকানের মুখপাত্র মাত্তেও ব্রুনি এই বিষয়টি নিশ্চিত করেছেন। হলি সি -র একটি প্রেস অফিসও বলেছে পোপ রাশিয়ান দূতাবাসে গিয়েছিলেন। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, রাশিয়ান দূতাবাসে গিয়ে তিনি স্পষ্ট করে জানিয়েছেন তাঁর উদ্বেগের কথা। সেখানে তিনি প্রায় আধ ঘণ্টা ছিলেন। কথা বলেছেন দূতাবাসের অধিকার্তাদের সঙ্গে। তিনি যুদ্ধের শেষ করার জন্য আলোচনার প্রস্তাব দিয়েছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন আগামী বুধবার ইউক্রেনের শান্তির জন্য তিনি উপবাস করবেন। একই সঙ্গে তিনি প্রার্থনা করবেন যুদ্ধ আক্রান্তদের জন্য। 
 

04:48 AM (IST) Feb 26

আলোচনায় বসতে রাজি পুতিন

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার দ্বিতীয় দিনে কিছুটা হলেও সুর নরম করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সূত্রের খবর ইউক্রেনের রাষ্ট্রপতি ভালোদিমির জেলনস্কির সঙ্গে তিনি আলোচনায় বসতে রাজি হয়েছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পদক্ষেপে রীতিমত অবরুদ্ধ হয়ে পড়ে মস্কো। তারপরই কিয়েভের সঙ্গে আলোচনায় বিষয়ে উদ্যোগী হয়েছে।  সূত্রের খবর ইউক্রেন ও রাশিয়া আলোচনার জন্য একটি স্থান ও সময় নিয়ে নিয়ে আলোচনা করেছেন। ইউক্রেনের রাষ্ট্রপতি ভালোদিমির জেলেনস্কির মুখপাত্র সেগ্রেই নাইকিফোভ সোস্যাল মিডিয়ায় 

10:20 PM (IST) Feb 25

রোমানিয়ায় পৌঁছালেন ভারতীয়রা

ইউক্রেনে আটকে রয়েছেন বহু ভারতীয়। তাঁদের দেশে ফেরানোর জন্য তৎপর কেন্দ্রীয় সরকার। ইউক্রেন থেকে দেশে ফেরার জন্য রোমানিয়ায় পৌঁছায় একাধিক ভারতীয়। সেখান থেকে বুখারেস্টে নিয়ে যাওয়ায় হবে তাঁদের। তারপর ভারতের বিমানে চড়ে দেশে ফিরবেন তাঁরা।

 

 

09:14 PM (IST) Feb 25

রোমানিয়ায় প্রবেশ করবেন ৪৭০ জন ভারতীয়

ইউক্রেনে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়েছে আজ ৪৭০ জনের বেশি ভারতীয় পড়ুয়া ইউক্রেন ছেড়ে রোমানিয়ায় প্রবেশ করবেন। সেখান থেকে প্রতিবেশী দেশে তাঁদের স্থানান্তর করা হবে।

 

 

09:09 PM (IST) Feb 25

ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশে প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন যে ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য বেলারুশে একটি প্রতিনিধি দল পাঠাতে প্রস্তুত তিনি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, বেলারুশের রাজধানী মিনস্কে একটি ইউক্রেনীয় প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসতে রাজি রয়েছেন তাঁরা। এর আগেও এই দলের সঙ্গে ইউক্রেন সংকট নিয়ে কয়েক দফা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

07:50 PM (IST) Feb 25

ক্যাবিনেট কমিটির বৈঠকে মোদী

আগামীকাল দুপুর সাড়ে ১২টা নাগাদ ক্যাবিনেট কমিটির বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেন পরিস্থিতি নিয়ে দ্বিতীয়বার বৈঠকে বসতে চলেছেন তিনি। ক্যাবিনেট কমিটি-কে দেশের সর্বোচ্চ ক্ষমতাশালী কমিটি হিসেবেই ধরে নেওয়া হয়। নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও রয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ভারতীয়দের ইউক্রেন থেকে দেশে ফিরিয়ে নিয়ে আসার বিষয়টি প্রাধান্য পাবে এই বৈঠকে।  
 

07:40 PM (IST) Feb 25

প্রাণ হাতে করে দীর্ঘপথ হেঁটে ইউক্রেন সীমানা পার ৪০ ভারতীয় পড়ুয়ার

07:03 PM (IST) Feb 25

উদ্ধারকাজে প্রস্তুত ভারতীয় বায়ু সেনা

এখনও পর্যন্ত ইউক্রেনে আটকে রয়েছে প্রায় ১৮ হাজার ভারতীয়। নাগরিকদের দেশে ফেরাতে তৎপর কেন্দ্রীয় সরকার। পাশাপাশি উদ্ধারকাজে সাহায্যের জন্য প্রস্তুত রয়েছে ভারতীয় বায়ু সেনা। একথা জানিয়েছেন ভারতীয় বায়ু সেনার মুখপাত্র আশিস মোঘে। 

06:52 PM (IST) Feb 25

আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করুক ইউক্রেন-রাশিয়া, চায় আফগানিস্তান

ইউক্রেন নিয়ে আফগানিস্তানের তরফে একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেখানে স্পষ্ট বলা হয়েছে, 'ইউক্রেনের পরিস্থির উপর কড়া নজর রাখছে আফগানিস্তান। মানুষের মৃত্যু নিয়ে চিন্তিত আফগানিস্তান সরকার। এক্ষেত্রে দুপক্ষকেই যুদ্ধ থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। কারও হিংসার পথ বেছে নেওয়া উচিত নয়। আফগানিস্তান সরকার চাইছে দু দেশই অস্ত্র ফেলে শান্তির পথ বেছে নিক, আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করুক।' 

05:56 PM (IST) Feb 25

ভারতীয়দের উদ্ধারে বিশেষ বিমান

রাশিয়ার ক্ষেপণাস্ত্র বর্ষণের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে ইউক্রেনের এয়ারস্পেস। ফলে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার না করেই গতকাল ফিরতে হয়েছে এয়ার ইন্ডিয়ার একটি বিমানকে। আর এবার বিকল্প পথে নাগরিকদের উদ্ধারের চেষ্টা ভারতের। শনিবার ফের দুটি বিশেষ বিমান পাঠানো হবে সেখানে। তবে বিমানদ দুটি ইউক্রেনে নয়, সীমান্ত লাগোয়া বুখারেস্ট থেকেই আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসবে বলে জানা গিয়েছে।

05:12 PM (IST) Feb 25

শুরু লাগাতার বোমা-বর্ষণ, প্রাণ বাঁচাতে হোস্টেলের বাঙ্কারে আশ্রয় হাওড়ার ডাক্তারি পড়ুয়ার

ভোর রাতে হঠাৎ হোস্টের পাশে শুরু বোমাবর্ষণ। প্রাণ বাঁচাতে কয়েকশো পড়ুয়া সঙ্গে ন'তলা হোস্টেলের নিচের বাঙ্কারে আশ্রয় নেয়। তাদের মধ্যেই ছিলেন হাওড়ার ইছাপুর শিয়ালডাঙ্গার ছাত্রী দেবারতি দাস।

05:12 PM (IST) Feb 25

'ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিয়ে চিন্তায় মুখ্যমন্ত্রী'-জ্যোতিপ্রিয় মল্লিক

'ভারত সরকারের সাহায্য নিয়ে হাবরা,অশোকনগর,গোবরডাঙ্গা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তের যে সমস্ত পড়ুয়ারা ইউক্রেনে আটকে রয়েছে তাদেরকে ফিরিয়ে আনবার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চেষ্টা করছে। তাই যত দ্রুত আনা যায় সেটাই চিন্তা করছে মমতা বন্দ্যোপাধ্যায়', হাবরা নির্বাচনী প্রচার এর শেষ লগ্নে এসে এমনটাই জানালেন হাবড়ার বিধায়ক তথা রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

04:50 PM (IST) Feb 25

আলোচনায় রাজি রাশিয়া

ইউক্রেনে হামলার ফলে রাশিয়ার বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে বিভিন্ন দেশ। অর্থনৈতিকভাবে বয়কটও করা হয়েছে তাদের। আর এই চাপের মুখে এবার কিছুটা হলেও সুর নরম রাশিয়ার। ইউক্রেন লড়াই থামালেই আলোচনায় বসতে রাজি বলে জানিয়েছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই ভিক্টোরোভিচ।

03:59 PM (IST) Feb 25

ইউক্রেন থেকে ভারতীয়দের ফেরানো নিয়ে মোদীকে তোপ ফিরহাদের

ফিরহাদ হাকিম বলেছেন, 'রাজ্যের তথা  দেশের বহু ছাত্র-ছাত্রী ডাক্তারি পড়ার উদ্দেশ্যে এই মুহূর্তে ইউক্রেনে রয়েছেন। স্বভাবতই উদ্ভূত পরিস্থিতির কারণে উদ্বিগ্ন তাদের পরিবার পরিজন বাবা-মায়েরা। এই সময় প্রধানমন্ত্রী সহ কেন্দ্রীয় সরকারের যে ধরনের উদ্যোগ নেওয়া উচিত ছিল, সেই উদ্যোগ তারা নিয়ে উঠতে পারেননি। প্রধানমন্ত্রী নিজেও এই ধরনের পরিস্থিতি জেনেও উত্তরপ্রদেশে-সহ বিভিন্ন রাজ্যের নির্বাচন নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। ইউক্রেনে বসবাসকারী ভারতীয় নাগরিকদের স্পেশাল প্লেন এর মাধ্যমে দ্রুত দেশে ফেরানোটাই এখন প্রধানমন্ত্রীর ফার্স্ট প্রায়োরিটি হওয়া উচিত ছিল। কিন্তু সেটা করতে ব্যর্থ প্রধানমন্ত্রী। একটা ফোন করেই কর্তব্য ছেড়েছেন প্রধানমন্ত্রী, এটা দুর্ভাগ্যজনক।'  ইউক্রেন- রাশিয়ার যুদ্ধ পরিস্থিতির মধ্যে ভারতীয় নাগরিকদের ফেরানো নিয়ে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করলেন ফিরহাদ হাকিম।

03:35 PM (IST) Feb 25

হতাশ ইউক্রেন প্রেসিডেন্ট

রাশিয়া তিনদিক থেকে আক্রমণ করার পর অসম যুদ্ধে নামতে হয়েছে ইউক্রেনকে। আমেরিকা, ব্রিটেন বা ন্যাটো সামরিক সাহায্য নিয়ে এগিয়ে আসেনি। এই পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির গলায় শোনা গিয়েছে হতাশার সুর। তিনি বলেন, 'রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে আমাদের একাই লড়তে হচ্ছে। পাশে কেউ নেই।' 

02:58 PM (IST) Feb 25

কিয়েভ জুড়ে বোমাবর্ষণ শুরু

শুক্রবার ইউক্রেনের রাজধানীতে একটি বহুতল অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে একটি রকেট আঘাত হানে। অন্তত তিনজন আহত হয়েছে এবং বিল্ডিংটিতে ভয়াবহ আগুন লেগে যায়।

02:31 PM (IST) Feb 25

কন্ট্রোল রুম চালু নবান্নর

রাশিয়ার সেনা অভিযানে কার্যত বিপর্যস্ত ইউক্রেন। প্রায় ২০ হাজার ভারতীয় আটকে রয়েছেন সেখানে। রয়েছেন বাংলার বহু মানুষ। কেউ ডাক্তারির, কেউ কম্পিউটারের ছাত্র। তাঁদের জন্য রাতের ঘুম উড়েছে পরিবারের। তাঁদের ফেরাতে তৎপর হল রাজ্য সরকার। নবান্নের তরফে চালু করা হল হেল্পলাইন নম্বর। বিদেশ মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করেও তথ্য সংগ্রহ করার চেষ্টা করছে রাজ্য সরকার। কারা আটকে রয়েছেন, তাঁদের তালিকা তৈরিতেও উদ্যোগী হয়েছে রাজ্য। 

02:29 PM (IST) Feb 25

ইউক্রেনের রাজধানী কিয়েভের খুব কাছে রুশ সেনা


প্রেসিডেন্ট পুতিন ইউক্রেন আক্রমণের নির্দেশ দেওয়ার পর দ্বিতীয় দিন শুক্রবারও ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার হামলা অব্যাহত রয়েছে। ইউক্রেনিয়ানের বেশ কয়েকটি শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও কামানের গোলাগুলি পড়ে রয়েছে। হতাহতের খবর পাওয়া গেছে। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে রাজধানী কিয়েভের খুব কাছে পৌঁছেছে রুশ সেনা।