গোটা শহর ঢেকে কালো ধোঁয়ায়, স্যাটেলাইট চিত্রে ইউক্রেনের করুণ ছবি প্রকাশ

স্যাটেলাইট চিত্রগুলি কিয়েভ, চেরনিহিভ এবং প্রিপিয়াত/চেরনোবিল জুড়ে ১৫ হাজার বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা নিয়ে তোলা। যা উত্তর ইউক্রেনে রাশিয়ান সামরিক আগ্রাসনের বিস্তারিত বিবরণ দেয়।

Parna Sengupta | Published : Mar 11, 2022 9:13 AM IST

একের পর এক বোমা হামলা (Bombing)। একের পর এক বাড়ি (House), হাসপাতাল (Hospital), শপিং মলের (Shopping Mall) ধ্বংসাবশেষ। ইউক্রেনের (Ukrainian Malls) ওপর রাশিয়ার বোমা হামলার (Russian Attacks) করুণ ছবি উঠে এল স্যাটেলাইট ইমেজে (Satellite Images)। একের পর এক উচ্চস্তরের নেতাদের বৈঠক হচ্ছে। কিন্তু লাভের লাভ কিছু হচ্ছে না। প্রাণ যাচ্ছে শয়ে শয়ে মানুষের। যে স্যাটেলাইট ছবি সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে রাশিয়ান সেনা কীভাবে হামলা চালিয়েছে ইউক্রেনে। রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই ধরণের হামলা আর দেখেনি বিশ্ব। 

সর্বশেষ স্যাটেলাইট চিত্রগুলি কিয়েভ, চেরনিহিভ এবং প্রিপিয়াত/চেরনোবিল জুড়ে ১৫ হাজার বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা নিয়ে তোলা। যা উত্তর ইউক্রেনে রাশিয়ান সামরিক আগ্রাসনের বিস্তারিত বিবরণ দেয়। ম্যাক্সার টেকনোলজিস দ্বারা প্রকাশিত চিত্রগুলি দেখায় যে বিশাল রাশিয়ান সামরিক কনভয় যা শেষবার কিয়েভের উত্তর-পশ্চিমে আন্তোনোভ বিমানবন্দরের কাছে দেখা গিয়েছিল তা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এবং পুনরায় জড়ো করা হয়েছে। সামরিক কনভয়টি পূর্বে কিইভের বাইরে দাঁড়িয়ে ছিল। 

Latest Videos

ইমেজের নতুন সেটটিতে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রও রয়েছে যা রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরে রাশিয়ান এবং ইউক্রেনীয় বাহিনীর মধ্যে লড়াইয়ের মধ্যে হামলার সম্মুখীন হয়েছিল। এদিকে, ইউক্রেনের বিদেশমন্ত্রী বলেছেন রাশিয়া ক্রমাগত হামলা চালিয়েছে যাচ্ছে। রুশ হামলায় বিপর্যস্ত ইউক্রেনের বিস্তীর্ণ এলাকা। নিরাপদ আশ্রয়ের সন্ধানে ইতিমধ্যেই প্রচুর মানুষ দেশে ছেড়ে চলে গেছেন। রাশিয়ার হামলায় ইউক্রেনের বিস্তীর্ণ এলাকায় জল গ্যাস ও বিদ্যুৎ পরিষেবা ব্যবহত হয়েছে। 

এদিকে, এই পরিস্থিতিতে ইউক্রেনকে মিসাইল হামলা চালানোর পরামর্শ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের দাবি, ফাইটার জেট নয়, এখন ইউক্রেনের দরকার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র (Surface-To-Air Missiles)। মার্কিন বিদেশমন্ত্রক (US State Department) বৃহস্পতিবার একটি আমেরিকান বিমান ঘাঁটির মাধ্যমে ইউক্রেনে মিগ ফাইটার জেট (fighter jets) পাঠানোর প্রস্তাব নাকচ করে দিয়েছে। পাশাপাশি জানিয়েছে, রাশিয়ার আক্রমণ প্রতিহত করার জন্য কিয়েভকে (Kyiv) মিসাইল (ground-based weapons) ব্যবহার করতে হবে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বারবার ওয়াশিংটন ও ন্যাটোকে বিমান পাঠাতে বা যুদ্ধবিধ্বস্ত দেশের ওপর রাশিয়ার বিমান হামলা থেকে রক্ষার জন্য একটি "নো-ফ্লাই জোন" প্রতিষ্ঠা করার আহ্বান জানিয়েছেন। স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস ওয়াশিংটনে সাংবাদিকদের বলেছেন, "আমরা আমাদের ইউক্রেনীয় সেনাবন্ধুদের সারফেস-টু-এয়ার সিস্টেম সরবরাহ করতে থাকব যা তাদের রুশ ক্ষেপণাস্ত্র, রাশিয়ান রকেট, আর্টিলারি থেকে যে হুমকির সম্মুখীন হতে হবে তা মোকাবেলা করতে সাহায্য করবে।"

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা