বরফে ঢাকা গাড়িতে মানুষের মৃতদেহ, তীব্র তুষার ঝড়ের মধ্যে সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস মার্কিন মুলুকে

আমেরিকায় তুষার ঝড়ের মধ্যে বৃষ্টির পরিস্থিতি তৈরি হচ্ছে। মার্কিন আবহবিদদের তেমনই পূর্বাভাস। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস যদি সঠিক প্রমাণিত হয়, তাহলে আগামী দিনে আমেরিকার লাখ লাখ মানুষের অসুবিধা আরও বাড়তে পারে।

Web Desk - ANB | / Updated: Dec 29 2022, 06:23 AM IST

19

মানুষ বাড়িঘর ও যানবাহনের ওপর ছড়িয়ে থাকা কয়েক ইঞ্চি পুরু বরফের চাদর সরাতে শুরু করেছে। প্রশাসনও রাস্তা থেকে বরফ সরানোর চেষ্টা করছে। এই পরিস্থিতিতে কোথাও কোথাও বরফে ঢাকা গাড়ির ভেতর থেকে মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তুষারঝড়ের কারণে এখনও পর্যন্ত ৬০ জনের মৃত্যু হয়েছে।

29

নিউইয়র্ক, বাফেলো, লেক এরি এবং লেক অন্টারিও আর্কটিক ঝড়ের কেন্দ্র হিসাবে রয়ে গেছে। মঙ্গলবার নিউইয়র্কের এরি এবং নায়াগ্রায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২। জরুরী পরিষেবা কর্মীরা বরফের পুরু স্তর থেকে যানবাহন বেছে এবং পরিষ্কার করতে অক্লান্ত পরিশ্রম করছেন।

39

হাইওয়ে, বিমানবন্দর এবং অন্যান্য পাবলিক প্লেসে জমাট বরফের পুরু স্তর অপসারণের জন্য বড় বড় মেশিন বসানো হয়েছে। বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানের শতাধিক লাইনম্যান সরবরাহ মেরামতে ব্যস্ত। তা সত্ত্বেও মঙ্গলবার অন্ধকারে থাকতে হয়েছে হাজার হাজার গ্রাহককে।

49

এরিক কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকার্জ সাংবাদিকদের বলেন, 'রাস্তার দুপাশে দাঁড়িয়ে থাকা গাড়ির ভেতরে কিছু মানুষের দেহ পাওয়া গিয়েছে। বাইরের এলাকায়ও কিছু দেহ উদ্ধার করা হয়েছে। কেউ কেউ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে সময়মতো চিকিৎসা পরিসেবা না পেয়ে মারা গেছেন। আমরা আমাদের জীবনের সবচেয়ে খারাপ তুষার ঝড়ের সঙ্গে মোকাবিলা করার চেষ্টা করছি।' 

59

বাফেলো এবং এর আশেপাশের এলাকায় গত চার দিনে ৫২ ইঞ্চি তুষারপাত হয়েছে। ন্যাশনাল ওয়েদার সার্ভিস পূর্বাভাস দিয়েছে যে এই সপ্তাহের শেষ নাগাদ তাপমাত্রা বাড়বে, এরপর বৃষ্টি হবে। 

69

এরিক কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকার্জ টুইট করেছেন, "নিকাশি ব্যবস্থায় জমে থাকা বরফ যদি ততক্ষণে পরিষ্কার না করা হয় তাহলে বন্যার মতো পরিস্থিতি তৈরি হতে পারে।"

79

সংবাদসংস্থা আইএএনএস অনুসারে, তুষারঝড়ের কারণে গত ২৪ ঘন্টায় ৪৯০০টিরও বেশি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। ৪৪০০টির বেশি ফ্লাইট পিছিয়ে দেওয়া হয়েছে। ঝড় শুরু হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। 

89

বুধবারের জন্য ইতিমধ্যে ৩৫০০টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এর মধ্যে ৬০ শতাংশ ফ্লাইট সাউথওয়েস্ট এয়ারলাইন্সের। মঙ্গলবারও এয়ারলাইন্স হাজার হাজার ফ্লাইট বাতিল করেছে।

99

অন্যান্য এয়ারলাইন্সের তুলনায় সাউথওয়েস্ট এয়ারলাইন্স কেন বেশি ফ্লাইট বাতিল করেছে তা তদন্তের নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। এদিকে, সাউথওয়েস্ট এয়ারলাইন্সের গ্রাহকরা অন্যান্য এয়ারলাইন্সের ফ্লাইটে আসন পেতে বিমানবন্দরে লাইনে দাঁড়াতে বাধ্য হচ্ছেন। এয়ারলাইন্সের সিইও রবার্ট জর্ডান একটি টুইট বার্তায় বলেছেন যে আগামী সপ্তাহ থেকে এয়ারলাইন্সগুলি স্বাভাবিক ফ্লাইটে ফিরে আসবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos