'আমেরিকা-ভারত চেতনা বিশ্বের নতুন এআই শক্তি': প্রবাসী ভারতীয়দের সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী

নিউইয়র্কে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেছিলেন, "বিশ্বের জন্য, AI মানে কৃত্রিম বুদ্ধিমত্তা, কিন্তু আমার কাছে, AI মানে আমেরিকান-ভারতীয় স্পিরিটও। এটি বিশ্বের নতুন 'AI' শক্তি.... আমি স্যালুট জানাই এখাবকার প্রবাসী ভারতীয়দের।"

Parna Sengupta | Published : Sep 23, 2024 3:11 AM IST / Updated: Sep 23 2024, 08:51 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার 'আমেরিকান-ভারতীয় চেতনা'কে বিশ্বের নতুন এআই শক্তি হিসাবে অভিহিত করেছেন। নিউইয়র্কে ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেছিলেন, "বিশ্বের জন্য, AI মানে কৃত্রিম বুদ্ধিমত্তা, কিন্তু আমার কাছে, AI মানে আমেরিকান-ভারতীয় স্পিরিটও। এটি বিশ্বের নতুন 'AI' শক্তি.... আমি স্যালুট জানাই এখাবকার প্রবাসী ভারতীয়দের।"

সফরের দ্বিতীয় দিনে, প্রধানমন্ত্রীকে নিউইয়র্কের নাসাউ কলিজিয়ামে ভারতীয় প্রবাসীরা একটি দারুণ অনুষ্ঠানের মাধ্যমে স্বাগত জানান। এই অনুষ্ঠানে মোদী বলেন “আমি সবসময় ভারতীয় প্রবাসীদের ক্ষমতা বুঝেছি। আমি এটা বুঝতে পেরেছি এমনকি যখন আমি কোনো অফিসিয়াল পদে ছিলাম না...আমার জন্য, আপনারা সবাই ভারতের শক্তিশালী ব্র্যান্ড অ্যাম্বাসডর ছিলেন। এই কারণেই আমি আপনাকে 'রাষ্ট্রদূত' বলে ডাকি,”।

Latest Videos

ভারতীয় সম্প্রদায়ের উদ্দেশে মোদীর ভাষণের ১০টি গুরুত্বপূর্ণ পয়েন্ট তুলে ধরা হল:

১. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ডেলাওয়্যারে তার বাড়িতে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন "আমি বিশ্বের যেখানেই যাই, প্রত্যেক নেতাই প্রবাসী ভারতীয়দের প্রশংসা করেন। গতকাল, রাষ্ট্রপতি বাইডেন আমাকে ডেলাওয়্যারে তার বাড়িতে নিয়ে গিয়েছিলেন। তার আতিথেয়তা আমায় মুগ্ধ করেছে। সেই সম্মান ১৪০ কোটি ভারতীয়র, এই সম্মান আপনার এবং এখানে বসবাসকারী লক্ষ লক্ষ ভারতীয়দের। আমি রাষ্ট্রপতি বাইডেন এবং আপনার লোকদের কাছে কৃতজ্ঞ।"

২. লোকসভা নির্বাচনের কথা স্মরণ করে মোদী বলেছিলেন, "২০২৪ সালের এই বছরটি সমগ্র বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। একদিকে কিছু দেশের মধ্যে সংঘাত ও লড়াই চলছে, অন্যদিকে, অনেক দেশে গণতন্ত্র পালিত হচ্ছে ভারত ও আমেরিকা গণতন্ত্রের এই উদযাপনে একসঙ্গে রয়েছে।"

৩. লোকসভা নির্বাচন সম্পর্কে, প্রধানমন্ত্রী বলেন, "এখানে নির্বাচন হতে চলেছে। ভারতে সবেমাত্র যে নির্বাচনগুলি অনুষ্ঠিত হয়েছে তা ছিল মানব ইতিহাসে এখন পর্যন্ত অনুষ্ঠিত সবচেয়ে বড় নির্বাচন। আমাদের ভোটার সংখ্যা প্রায় দ্বিগুণ ছিল। আমেরিকার মোট জনসংখ্যা যখন আমরা ভারতীয় গণতন্ত্রের এই মাত্রা দেখি তখন আমরা আরও গর্বিত বোধ করি।"

৪. 'বিকশিত ভারত'- এর জন্য তার দৃষ্টিভঙ্গি শেয়ার করে, প্রধানমন্ত্রী মোদী একটি নতুন শব্দ 'PUSHP' তৈরি করেছেন। “এই তৃতীয় মেয়াদে আমাদের অনেক লক্ষ্য অর্জন করতে হবে। আমাদের তিনগুণ শক্তি নিয়ে এগিয়ে যেতে হবে। 'পুশপ' শব্দটি মনে রাখবেন! P-প্রগতিশীল ভারত, U-অপ্রতিরোধ্য ভারত, S-আধ্যাত্মিক ভারত, H-ভারত সম্প্রদায়ের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ, P-সমৃদ্ধ ভারত। PUSHP-এর পাঁচটি পাপড়ির সমন্বয়ে আমরা বিকশিত ভারত গড়ব।”

৫. “আজ, ভারতের ৫জি বাজার আমেরিকার থেকেও বড়। দুই বছরের মধ্যেই হয়েছে। এখন, ভারত মেক-ইন-ইন্ডিয়া ৬জি নিয়ে কাজ করছে,” তিনি যোগ করেছেন।

৬. তার সরকারের অর্জন তুলে ধরে মোদী বলেন, "নারীদের কল্যাণের পাশাপাশি, আমরা নারী-নেতৃত্বাধীন উন্নয়নের দিকেও মনোনিবেশ করছি। সরকার অনেক বাড়ি তৈরি করেছে এবং সেগুলি মহিলাদের নামে নথিভুক্ত করা হয়েছে। গত ১০ বছরে ১০ কোটি মহিলা ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্পে যোগদান করেছি, আমরা প্রযুক্তি ব্যবহার করছি।"

৭. “ভারত এখন সুযোগের দেশ। এটি আর সুযোগের জন্য অপেক্ষা করে না, এটি সুযোগ তৈরি করে। গত ১০ বছরে, ভারত প্রতিটি সেক্টরে সুযোগের লঞ্চিং প্যাড তৈরি করেছে,"

৮. ভারতীয় দাবা দলগুলিকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, "ভারত শক্তি এবং স্বপ্নে পূর্ণ। প্রতিদিন আমরা নতুন সাফল্য দেখতে পাই। আজ, ভারতের পুরুষ এবং মহিলা উভয় দলই দাবা অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতেছে।"

৯. তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার বিষয়ে, মোদী বলেছিলেন, "দীর্ঘ নির্বাচনের প্রক্রিয়ার পরে, এবার ভারতে নজিরবিহীন কিছু ঘটেছে... টানা তৃতীয়বারের মতো, আমাদের সরকার ক্ষমতায় ফিরে এসেছে। গত ৬০ বছরে এমন কিছু ঘটেনি। ভারতের জনগণের এই মতামতের গুরুত্ব রয়েছে। তাই এই তৃতীয় মেয়াদে আমাদের বড় লক্ষ্য অর্জন করতে হবে।

১০. "আমরা এমন একটি দেশের অন্তর্গত যেখানে কয়েক ডজন ভাষা এবং কথোপকথন, বিশ্বের সমস্ত ধর্ম রয়েছে এবং তবুও আমরা ঐক্যবদ্ধভাবে এগিয়ে যাচ্ছি," তিনি যোগ করেন।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'ওম্যান মেড বন্যা' রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মমতাকে এক হাত নিলেন সুজন | Sujan Slams Mamata
‘RG Kar করে রেখে দেবো’! নার্সকে হুমকি রোগীর পরিবারের, চাঁচল হাসপাতালে আতঙ্কের ছায়া | Malda News
আর জি করের ঘটনার প্রতিবাদের জের, দুই কলেজ ছাত্রীকে বহিষ্কার তৃণমূল নেতা শ্যামল সাঁতরার | RG Kar
'ছাপ্পা মেরে এমপি হয়েছে, ১০ বছর কি করেছে! এখন ঠেলায় পড়েছে' Dev-কে আর যা বললেন Suvendu Adhikari
RG Kar কাণ্ডে নয়া মোড়! 'তাড়াতাড়ি কর! না হলে রক্ত গঙ্গা বয়ে যাবে!' কে বলেছিল ডাক্তার কে! | R G Kar