মার্কিন সংসদে বেদ পাঠ! বৈদিক মন্ত্রোচ্চারণে শুরু হল প্রথম হিন্দু-আমেরিকান সম্মেলন

পিছিয়ে। আমেরিকান ফর হিন্দুস কনফারেন্সের আয়োজন করেছে আমেরিকান ফর হিন্দুস পলিটিক্যাল অ্যাকশন কমিটি এবং ২০ জন প্রবাসী। ফ্লোরিডা, নিউইয়র্ক, বোস্টন, টেক্সাস, শিকাগো, ক্যালিফোর্নিয়ার প্রায় ১৩০ জন ভারতীয় আমেরিকান নেতা এই সম্মেলনে অংশ নেবেন।

Parna Sengupta | Published : Jun 15, 2023 8:26 AM IST

আমেরিকার প্রথম হিন্দু-আমেরিকান সম্মেলন হয়েছিল আমেরিকার ক্ষমতার কেন্দ্র মার্কিন ক্যাপিটল হিলে। সম্মেলনটি ১৪ জুন অনুষ্ঠিত হয়েছিল, যার উদ্দেশ্য ছিল আমেরিকায় বসবাসকারী হিন্দু সম্প্রদায়ের সমস্যার দিকে আমেরিকান আইন প্রণেতাদের দৃষ্টি আকর্ষণ করা। খবর অনুযায়ী, বৈদিক মন্ত্রোচ্চারণ ও প্রার্থনার মাধ্যমে সম্মেলন শুরু হয়। এই সময়, হিন্দু সম্মেলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান রমেশ জাপরা বলেছিলেন যে আমাদের হিন্দু মূল্যবোধগুলি মার্কিন সংবিধানের সাথে সম্পূর্ণভাবে ভাগ করা হয়েছে, তারা ভগবদ্গীতার সাথে অনুরণিত। এই কারণেই আমরা হিন্দু আমেরিকানদের পাশে দাঁড়াতে ও তাদের সাহায্য করতে সবরকমভাবে তৈরি।

হিন্দু সম্মেলন আয়োজনের উদ্দেশ্য কী?

হিন্দু সম্মেলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান রোমেশ জাপরা জানান, এই প্রথম সম্মেলন হচ্ছে। রাজনৈতিক অংশগ্রহণের জন্য হিন্দু আমেরিকান সম্মেলনের আয়োজন করা হচ্ছে। সাংস্কৃতিক, সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয় এবং অন্যান্য সকল ক্ষেত্রেই আমাদের সম্প্রদায় সক্রিয় থাকলেও রাজনীতিতে আমরা অনেক পিছিয়ে। আমেরিকান ফর হিন্দুস কনফারেন্সের আয়োজন করেছে আমেরিকান ফর হিন্দুস পলিটিক্যাল অ্যাকশন কমিটি এবং ২০ জন প্রবাসী। ফ্লোরিডা, নিউইয়র্ক, বোস্টন, টেক্সাস, শিকাগো, ক্যালিফোর্নিয়া ইত্যাদি শহরের প্রায় ১৩০ জন ভারতীয় আমেরিকান নেতা এই সম্মেলনে অংশ নেবেন।

'রাজনৈতিকভাবে পিছিয়ে পড়া ভারতীয় সম্প্রদায়'

জাপরা বলেন, আমাদের সমাজে অনেক ভালো বিজ্ঞানী, চিকিৎসক ও বুদ্ধিজীবী আছেন কিন্তু রাজনীতিতে আমরা তেমন সফলতা পাইনি। তাই প্রথমবারের মতো আমরা সবাই হিন্দু আমেরিকান নেতা এবং ২০টি বিভিন্ন সংগঠন একত্রিত হয়েছি। মার্কিন পার্লামেন্টের স্পিকার কেভিন ম্যাকার্থি এবং ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের অনেক নেতাও এই সম্মেলনে অংশগ্রহণ করবেন যাতে আমাদের নেতারা এবং ভবিষ্যত প্রজন্মও সক্রিয়ভাবে রাজনীতিতে অংশগ্রহণ করতে পারে।

অনুপ্রেরণা পেয়েছেন প্রধানমন্ত্রী মোদীর কাছ থেকে

জাপরা বলেছেন যে তিনি প্রধানমন্ত্রী মোদীর আসন্ন মার্কিন সফর নিয়ে খুব উত্তেজিত। ভারতকে বিশ্বের মানচিত্রে তুলে ধরার ক্ষমতা তার আছে। তিনি অনেক কিছু করতে সক্ষম এবং আমরা তা দ্বারা অনুপ্রাণিত হই।

উল্লেখ্য, ২১ থেকে ২৪ জুন আমেরিকা সফরে থাকবেন প্রধানমন্ত্রী মোদী। যেখানে মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার পাশাপাশি তিনি বিদেশি ভারতীয়দের অনুষ্ঠানেও অংশ নেবেন এবং তাদের ভাষণ দেবেন। প্রধানমন্ত্রীর সফর সম্পর্কে, আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তারাঞ্জিত সিং সান্ধু বলেছেন যে মার্কিন সফরের সময় এমন পাঁচটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র রয়েছে যা রাশিয়া থেকে স্পষ্টভাবে কভার করা হবে। পাঁচটি ক্ষেত্র সম্পর্কে কথা বললে, প্রতিরক্ষা এবং কৌশলগত সহযোগিতা, স্বাস্থ্যসেবা অংশীদারিত্ব, প্রযুক্তি এবং ডিজিটাল স্টার্টআপ, পরিবেশ, শক্তি এবং অবশেষে জ্ঞান এবং শিক্ষার উপর ফোকাস করা হবে।

Share this article
click me!