সন্ত্রাসে মদত দিলে তালিবানদের ছেড়ে কথা বলবে না আমেরিকা, কড়া বার্তা ওয়াশিংটনের

মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন যদি কোনও সন্ত্রাসবাদী সংগঠন আফগান মাটিকে ব্যবহার করে অন্য দেশে নাশকতা চালায়, তবে তার জন্য জবাবদিহি করতে হবে তালিবানদের, সেকথা যেন তারা খেয়াল রাখে। 

Parna Sengupta | Published : Sep 9, 2021 6:27 AM IST

আফগানিস্তানকে (Afghanistan) সন্ত্রাস চালানোর ঘাঁটি (external terrorist operations) হিসেবে ব্যবহার করতে দিলে তালিবানদের (Taliban) বিরুদ্ধে কড়া পদক্ষেপ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার হুঁশিয়ারি দিয়ে এমনই বার্তা তুলে ধরলেন ইউএস সেক্রেটারি অফ স্টেট (US Secretary of State) অ্যান্টনি ব্লিংকেন (Antony Blinken)। তিনি বলেন যদি কোনও সন্ত্রাসবাদী সংগঠন (terrorist groups) আফগান মাটিকে ব্যবহার করে অন্য দেশে নাশকতা চালায়, তবে তার জন্য জবাবদিহি করতে হবে তালিবানদের, সেকথা যেন তারা খেয়াল রাখে। 

তিনি এদিন বলেন তালিবানরা ক্ষমতায় আসার শুরুতেই প্রতিশ্রুতি দিয়েছিল, যে কোনওভাবেই কোনও সন্ত্রাসমূলক কার্যকলাপকে প্রশ্রয় দেওয়া হবে না। কিন্তু সেই কাজ তারা করছে না। এতে তাদেরই ক্ষতি হবে। মার্কিন যুক্তরাষ্ট্র কোনওভাবেই তালিবানদের স্বীকৃতি দেবে না, যদি এই কাজগুলো চলতে থাকে। 

ব্লিংকেন বলেন মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি পূরণের জন্য তালিবানদের ওপর আর নির্ভর করতে পারছে না। কারণ ২৫শে অগাষ্ট আইএস হামলায় যেভাবে ১৩জন মার্কিন সেনা নিহত হয়েছেন, সেই হামলার ফল ভুগতে হতে পারে।  মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছাড়লেও,ওই অঞ্চলে সন্ত্রাস দমন অভিযান চালিয়ে যাবে। 

এদিন বিশ্বের অন্যান্য দেশকেও তালিবানি পদক্ষেপ নিয়ে সতর্ক থাকার অনুরোধ জানান ইউএস সেক্রেটারি অফ স্টেট। তিনি বলেন যে কোনও দেশের জন্যই ঝুঁকি হয়ে উঠতে পারে তালিবানদের কার্যকলাপ। মার্কিন যুক্তরাষ্ট্র সবরকম কড়া পদক্ষেপ নিতে রাজী, যদি আমেরিকা কোনও ঝুঁকির মুখে পড়ে। 

ব্লিংকেন আরও বলেন যে তালিবান সরকারকে অবশ্যই বিদেশী নাগরিক, ভিসাধারী এবং আফগানদের দেশের বাইরে ভ্রমণের অনুমতি দিতে হবে। আর এই কাজের প্রথম পদক্ষেপ হবে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর চালু করা। উল্লেখ্য, আমেরিকা গত মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে। এরপরেই তালিবানরা দ্রুত আফগান ভূমি দখল করে। 

Share this article
click me!