করোনা কালে ২০০ বিলিয়ন ডলার চুরি! ফেডারেল নজরদারি তথ্যে প্রকাশিত সবচেয়ে বড় দুর্নীতি

ইউএস স্মল বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ইন্সপেক্টর জেনারেলের তরফ থেকে মঙ্গলবার জারি করা তথ্য জানাচ্ছে আগে দেওয়া যাবতীয় অনুমানভিত্তিক পরিসংখ্যানের থেকে অনেক বেশি পরিমাণে টাকা নয়ছয় করা হয়েছে।

Parna Sengupta | Published : Jun 28, 2023 11:24 AM IST / Updated: Jun 28 2023, 05:03 PM IST

করোনা কালে সুযোগ বুঝে বাটপারি! তেমনই হয়ত ঘটেছে বলে অনুমান করছে ফেডারেল তহবিলযুক্ত প্রোগ্রামগুলি যাচাই করে সেরকম ফেডারেল ওয়াচডগ। তাদের অনুমান অনুসারে দুটি বড়সড় কোভিড ১৯-এর ত্রাণ উদ্যোগ থেকে ২০০ বিলিয়ন ডলারেরও বেশি চুরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের নতুন অনুমান অনুসারে, এই তহবিল দুটি ছোট ব্যবসাগুলিকে করোনা কালে আর্থিক সংকট থেকে বাঁচতে সহায়তা করেছিল।

ইউএস স্মল বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ইন্সপেক্টর জেনারেলের তরফ থেকে মঙ্গলবার জারি করা তথ্য জানাচ্ছে আগে দেওয়া যাবতীয় অনুমানভিত্তিক পরিসংখ্যানের থেকে অনেক বেশি পরিমাণে টাকা নয়ছয় করা হয়েছে। পেচেক সুরক্ষা এবং কোভিড ১৯-এর সময় অর্থনৈতিক আঘাত বিপর্যয় লোন প্রোগ্রামগুলি নিয়েই মূলত প্রতারণা করা হয়েছে। বিশেষত করোনভাইরাস মহামারীর প্রাথমিক পর্যায়ে এই ঘটনা ঘটেছে বলে অনুমান।

ইন্সপেক্টর জেনারেলের রিপোর্টে বলা হয়েছে "সমস্ত COVID-EIDL এবং PPP তহবিলের অন্তত ১৭ শতাংশ সম্ভাব্য জালিয়াতদের জন্য বিতরণ করা হয়েছিল।" প্রতিবেদনে বলা হয়েছে, COVID-19 ইকোনমিক ইনজুরি ডিজাস্টার লোন প্রোগ্রামের জালিয়াতির অনুমান ১৩৬ বিলিয়নেরও বেশি, যা সেই প্রোগ্রামে ব্যয় করা মোট অর্থের ৩৩ শতাংশ প্রতিনিধিত্ব করে। পেচেক সুরক্ষা জালিয়াতির অনুমান ৬৪ বিলিয়ন বলে জানিয়েছেন ইন্সপেক্টর জেনারেল।

প্রতিবেদনকে সামনে রেখে এসবিএ-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নতুন সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। মূলধন অ্যাক্সেসের জন্য SBA-এর সহযোগী প্রশাসক বেইলি ডিভরিস বলেছেন, ইন্সপেক্টর জেনারেলের "পদ্ধতিতে গুরুতর ত্রুটি রয়েছে যা উল্লেখযোগ্যভাবে জালিয়াতিকে অত্যধিক গুরুত্ব দিচ্ছে এবং অনিচ্ছাকৃতভাবে জনসাধারণকে বিশ্বাস করানো হচ্ছে যে আমরা যে কাজটি করেছি তা জালিয়াতির বিরুদ্ধে সুরক্ষায় উল্লেখযোগ্য প্রভাব ফেলেনি।"

এসবিএ মহাপরিদর্শক এর আগে COVID-19 দুর্যোগ ঋণ কর্মসূচিতে জালিয়াতির পরিমাণ ৮৬ বিলিয়ন ডলার এবং পেচেক সুরক্ষা কর্মসূচিতে ২০ বিলিয়ন ডলারের নয়ছয় অনুমান করেছিলেন।

অ্যাসোসিয়েটেড প্রেস ১৩ জুন রিপোর্ট করেছে যে স্ক্যামার এবং প্রতারকরা সম্ভাব্যভাবে COVID-19 জরুরী সহায়তায় প্রায় ২৮০ বিলিয়ন ডলার সোয়াইপ করেছে। অতিরিক্ত ১২৩ বিলিয়ন ডলার নষ্ট বা ভুল ব্যয় করা হয়েছে বলে অনুমান করা হচ্ছে। সম্ভাব্য ক্ষতির সিংহভাগ হল দুটি SBA প্রোগ্রাম থেকে এবং আরেকটি হল মহামারীজনিত অর্থনৈতিক বিপর্যয়ের কারণে হঠাৎ বেকার শ্রমিকদের বেকারত্বের সুবিধা প্রদানের জন্য। তিনটি উদ্যোগ ট্রাম্প প্রশাসনের সময় শুরু হয়েছিল এবং রাষ্ট্রপতি জো বাইডেন উত্তরাধিকারসূত্রে পেয়েছিলেন। একত্রে, সংবাদসংস্থার অনুমান করা ক্ষতি মার্কিন সরকার এখন পর্যন্ত কোভিড ত্রাণ সহায়তায় বিতরণ করা ৪.২ ট্রিলিয়নের ১০% প্রতিনিধিত্ব করে।

Share this article
click me!