৫ হাজার বছর আগে ফ্রিজের ব্যবহার ছিল, চমকে দিচ্ছে দক্ষিণ ইরাকে ঐতিহাসিকদের আবিষ্কার

দক্ষিণ ইহারে লগাশ দ্বীপে আবিষ্কার হয়েছে ৫ হাজার বছর পুরনো ফ্রিজ। উদ্ধার হয়েছে বিয়ার আর পাত্রে পড়েছে খাবারও।

 

Web Desk - ANB | Published : Feb 20, 2023 9:38 AM IST

 

ইরাকে দূর্দান্ত আবিষ্কার প্রত্নতাত্ত্বিকজের। নতুন আবিষ্কারের পরই পিছিয়ে যাচ্ছে ফ্রিজ বা রেফ্রিজারেটরের ইতিহাস। সম্প্রতি প্রত্নতাত্ত্বিকদের একই দল দক্ষিণ ইরাকে একটি ধ্বংসাবশেষের সন্ধান পেয়েছে, যেটি প্রায় ৫ হাজার বছর পুরনো। ঐতিহাসিকদের প্রথমিক অনুমানে ধ্বংসাবশেষটি একটি সরাইখানের। আর সেখানেই ছিল একটি মাটির ফ্রিজার বা রেফ্রিজারেটর। একই সঙ্গে উদ্ধার হয়এছে প্রচুর বাটি, থালা। আর পাত্রের অংশ। একই সঙ্গে অবশিষ্ট খাবারের অংশও উদ্ধার করেছেন প্রত্নতাত্ত্বিকরা।

সংবাদ সংস্থা এপির একটি প্রতিবেদনে বলা হয়েছে, ৫ হাজার বছর আগেও সরাইখানাটিকে বসে বসে বিয়ার পানের ব্যবস্থা ছিল। শুধু বিয়ার নয়, সঙ্গে পরিবেষণ করা হত খাবারও কারণ বেশ কিছু পাত্রে পশুর হাড় আর মাছের কাঁটা উদ্ধার করা গেছে। এজাতীয় খাবার সুমেরীয় সভ্যাতার বাসিন্দাদের কাছে খুব জনপ্রিয় ছিল।

পেনসিলভানিয়া ও পিসা বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল যৌথ উদ্যোগে এই আবিষ্কারের কৃতিত্ব অর্জন করে। ড্রোন ফটোগ্রাফি, থার্মাল ইমেজিং, গ্যামনেটোমেট্রি ও মাইক্রেস্ট্র্যাটিগ্রাফিক স্যাম্পলিং এর মত উন্নত প্রযুক্ত ব্যবহার করেছে। যেসব ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে সেগুলি প্রায় ৪ হাজার ৭০০ বছর পুরনো। প্রত্নতাত্ত্বিকদের দাবি যেগুলি আবিষ্কার হয়েছে সেগুলি থেকে তৎকালীন সুমেরীয়বাসীদের জীবনধারা সম্পর্কে অনেক তথ্য পাওয়া যাবে। প্রত্নতাত্ত্বিক দলের প্রধান হলি পিটম্যান বলেছেন, 'আমরা যেটি আবিষ্কার করেছি তাতে স্পষ্ট এটি কোনও একজন নির্দিষ্ট ব্যক্তির বাড়ি নয়। কিন্তু এই স্থানে অনেকের একসঙ্গে খাবার ব্যবস্থা করা হত। তাই এটিকে সরাইখানা বলাই শ্রেয়। এখানে প্রচুর মানুষ একসঙ্গে আসত আর মেলামেশা করত, আর একসঙ্গে বসে খাবার খেত। '

হলি পিটম্যান আরও বলেন সুমেরীয়বাসীদের কাছে সুরা হিসেবে বিয়ার খুবই জনপ্রিয় ছিল। জলের থেকেও এই এলাকার মানুষ বেশি বিয়ার পানে অভ্যস্থ ছিল। তিনি আরও বলেছেন প্রাচীন যুগে বিয়ার তৈরির রেসিপিও তাদের হাতে এসেছে। কারণ তারা উদ্ধার হয়েছেন একটি কিউনিফর্ম ট্যাবলেট।

লগাশ- এই ইরাকের একটি বিখ্যাত জায়গা। এটি প্রত্নতাত্ত্বিক নির্দশের কেন্দ্রবিন্দুও বলা যেতে পারে। এই এলাকায় প্রাচীন সুমেরীয় সভ্যতার নিদর্শন ছড়িয়ে রয়েছে। ৪৫০ হেক্টরেরও বেশি এলাকায় নিয়ে লগাশ দ্বীপ। প্রাচীণ ইতিহাসে এই এলাকাটি রাজনৈতিক, অর্থনৈতিক ও ধর্মীয়ভাবে অত্যান্ত গুরুত্বপূর্ণ ছিল। তেমনই দাবি করছেন হলি পিটম্যান। তিনি আরও জানিয়েছেন, এই এলাকায় আরও বেশ কয়েকটি প্রত্নতাত্ত্বিক দল কাজ করছে। তাদের সঙ্গে তথ্য আদানপ্রদানও করা হয়।

আরও পড়ুনঃ

গর্ভনিরোধক বিক্রি নিষিদ্ধ,আফগান মহিলাদের অধিকারে সর্বেশষ হস্তক্ষেপ তালিবানদের

দেউলিয়া হয়ে গিয়েছে পাকিস্তান, শেষ পর্যন্ত অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে মেনে নিলেন পাক-মন্ত্রী

মৃত্যুপুরী তুরস্কের ১৩ দিনের পর প্রাণের সন্ধান, শিশু-সহ ৩ জন উদ্ধার ধ্বংসাবশেষ থেকে

Share this article
click me!