Breaking News: জাপানের পর কেঁপে উঠল আর্জেন্টিনার মাটি, শক্তিশালী ভূমিকম্পে আতঙ্কের পরিবেশ দেশ জুড়ে

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূতাত্ত্বিক কেন্দ্র জানিয়েছে যে ভূমিকম্পটি ১২৭ কিলোমিটার (৭৮.৯১ মাইল) গভীরতায় ঘটেছে। ভূমিকম্পের সবচেয়ে বেশি প্রভাব পড়ে আর্জেন্টিনার লা রিওজা অঞ্চলে।

Parna Sengupta | Published : Jan 3, 2024 10:08 AM IST

জাপানের পর বুধবার (৩ জানুয়ারি) আর্জেন্টিনায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫.৬।

কর্মকর্তারা এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর দেননি

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূতাত্ত্বিক কেন্দ্র জানিয়েছে যে ভূমিকম্পটি ১২৭ কিলোমিটার (৭৮.৯১ মাইল) গভীরতায় ঘটেছে। ভূমিকম্পের সবচেয়ে বেশি প্রভাব পড়ে আর্জেন্টিনার লা রিওজা অঞ্চলে।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্জেন্টিনার লা রিওজা প্রদেশে ৩ জানুয়ারী, ২০২৪-এ স্থানীয় সময় ৫.০৪ মিনিটে ভূমিকম্পের কম্পন অনুভূত হয়েছিল। এমন পরিস্থিতিতে বিশৃঙ্খলা দেখা দেয়। বর্তমানে কোনো হতাহতের খবর নেই তবে কিছু বাড়িতে ফাটল দেখা দিয়েছে। সকালে ভূমিকম্পের পর আতঙ্ক ছড়িয়ে পড়ে, কারণ বেশিরভাগ মানুষই ঘুমিয়ে ছিলেন।

জাপানে ভূমিকম্পে ৪৮ জনের মৃত্যু হয়েছে

উল্লেখ্য, ১লা জানুয়ারি জাপানের ইশিকাওয়াতে ৭.৬ মাত্রার একটি বিশাল ভূমিকম্প হয়। জাপান টুডের মতে, এ পর্যন্ত ৪৮ জন মারা গেছে এবং সেখানে ১৪০টি ছোট ভূমিকম্পও অনুভূত হয়েছে। তাদের তীব্রতা ৩.৪ থেকে ৪.৬-এর মধ্যে হয়েছে। এমন পরিস্থিতিতে স্থানীয় মানুষ এখনও আতঙ্কিত। ভূমিকম্পের পরের জাপানের ছবিগুলো খুবই ভীতিকর। ভূমিকম্পের একটি ভিডিওও ভাইরাল হয়েছে, যা দেখে সবাই অবাক।

ভূমিকম্পের সতর্কতা এখনও জারি করা হয়েছে

এর পাশাপাশি ভূমিকম্পে ইশিকাওয়াতে অনেক জায়গায় আগুন লেগেছে। এতে ২০০টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের পর স্বাভাবিক জীবনযাত্রা মারাত্মকভাবে ব্যাহত হয়। বৈদ্যুতিক খুঁটি পড়ে ৩২ হাজার ৫০০ বাড়িতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেই সঙ্গে এখানে ভূমিকম্প সংক্রান্ত সতর্কতা জারি করা হয়েছে। সোমবার রাতে ভূমিকম্পের পর জাপান সরকার এক লাখ মানুষকে তাদের বাড়িঘর সরিয়ে নেওয়ার নির্দেশ দেয়। তাদের নিরাপদ স্থানে পাঠানো হয়েছে।

এই ভূমিকম্পের সঙ্গে সঙ্গে সুনামি সতর্কতা জারি করা হয়। সুনামির সতর্কতায় যত তাড়াতাড়ি সম্ভব ইশিকাওয়া, নিগাতা, তোয়ামা এবং ইয়ামাগাতা প্রিফেকচারের উপকূলীয় এলাকাগুলো ছেড়ে যেতে বলা হয়। ইশিকাওয়ায় নোটো উপদ্বীপের কাছে সমুদ্র থেকে ৫০ মিটার পর্যন্ত ঢেউ উঠার সম্ভাবনা রয়েছে।

এনএইচকে-এর প্রতিবেদনে বলা হয়েছে, নববর্ষের দিন ভূমিকম্প অনুভূত হয়েছে টোকিও ও কান্টো অঞ্চলে। ইশিকাওয়া, নিগাটা, তোয়ামা এবং ইয়ামাগাটা প্রিফেকচারগুলিকে ইশিকাওয়াতে নোটো উপদ্বীপের ওয়াজিমা বন্দরে ১.২ মিটার উচ্চতার ঢেউ পৌঁছানোর পরে সুনামির সতর্কতা জারি করার পরে দ্রুত উপকূলীয় অঞ্চলগুলিকে সরিয়ে নেওয়ার জন্য অনুরোধ করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!