করা যাবে না সেনার সমালোচনা, হতে পারে কড়া শাস্তি! জেনে নিন নতুন এই আইন সম্পর্কে

সাম্প্রতিক সময়ে রুশ সেনাবাহিনীর বর্বর কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করেছেন সাধারণ রুশ নাগরিকরা। আর তাই পুতিন সরকার দেশের ভেতরে সেনাবাহিনীর সমালোচনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার মেজাজ তৈরি করেছে।

Parna Sengupta | Published : Jan 26, 2024 8:13 AM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ অব্যাহত রয়েছে এবং অনেক রাশিয়ান নাগরিক তাদের নিজ দেশের সেনাবাহিনীর কঠোর সমালোচনা করেছেন। গত কয়েকদিনে রাশিয়ায় সেনাবাহিনীর সমালোচনাকারী অনেককে গ্রেপ্তার করা হয়েছে। রাশিয়ান সরকার ইতিমধ্যেই তার সামরিক বাহিনীকে অপমান করাকে বেআইনি ঘোষণা করেছে এবং এখন নির্দেশ দিয়েছে যে যারা এর সমালোচনা করবে তাদের সম্পত্তিও বাজেয়াপ্ত করা যেতে পারে। এখন এই ধরনের রাশিয়ান নাগরিক যারা অন্য দেশে বসবাস করছেন বা আশ্রয় নিয়েছেন তারাও এই আইনের আওতায় এসেছেন। নতুন আইনে সেনাবাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ালে সর্বোচ্চ ১৫ বছর কারাদণ্ডের বিধানও রাখা হয়েছে। ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার অর্থনীতিতেও বড় ধরনের ধাক্কা লেগেছে।

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে আমেরিকাসহ আরও অনেক দেশ রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ কারণে রাশিয়ার অর্থনীতিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সাম্প্রতিক সময়ে রুশ সেনাবাহিনীর বর্বর কর্মকাণ্ডের তীব্র সমালোচনা করেছেন সাধারণ রুশ নাগরিকরা। আর তাই পুতিন সরকার দেশের ভেতরে সেনাবাহিনীর সমালোচনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার মেজাজ তৈরি করেছে। রাশিয়ার পার্লামেন্ট এ জন্য একটি আইনও পাস করেছে।

সেনাবাহিনীর সমালোচনাকারীদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে

রাশিয়ার আইনপ্রণেতারা একটি বিল অনুমোদন করেছেন। এই আইনে সেনাবাহিনীর সমালোচনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এতে ১৫ বছরের জেল থেকে শুরু করে তাদের সম্পত্তি ও মূল্যবান জিনিসপত্র বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। রাশিয়ার বর্তমান সরকার ও প্রেসিডেন্টের সমালোচকরা অন্য দেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। এ ধরনের নাগরিকরাও এই আইনের আওতায় আসবে এবং তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা যাবে। এই আইনের পর রাশিয়ার নাগরিকদের সমালোচনা করার অধিকার আরও সীমিত হবে। বর্তমানে, দীর্ঘ যুদ্ধের কারণে, রাশিয়ায় মূল্যস্ফীতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং বেকারত্বও শীর্ষে রয়েছে। এ ছাড়া বিভিন্ন ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা রাশিয়ার অর্থনীতিকে মারাত্মকভাবে ধ্বংস করেছে। এসব কারণে রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেশ সমালোচিত হচ্ছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!