টুইটার, মেটা ও মাইক্রোসফটের পর এখন অ্যামাজন, ১০ হাজার মানুষকে ছাঁটাই করার প্রস্তুতি

মিডিয়া রিপোর্ট অনুসারে, গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত, অ্যামাজনে প্রায় ১৬ লক্ষ ফুল-টাইম এবং পার্ট-টাইম কর্মী ছিল। অ্যামাজন সম্ভাব্য অর্থনৈতিক মন্দার জন্য প্রস্তুত করার জন্য তাদের কর্মী ছাঁটাই করতে চলেছে।

Parna Sengupta | Published : Nov 14, 2022 8:20 PM IST

বিশ্বের শীর্ষস্থানীয় কোম্পানিগুলিতে ছাঁটাই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। মার্কিন ভিত্তিক প্রযুক্তি এবং ই-কমার্স জায়ান্ট তার অলাভজনক উদ্যোগগুলিকে ক্রমবর্ধমান অর্থনৈতিক মন্দার মধ্যে স্কেল করা শুরু করেছে। Amazon.com Inc এই সপ্তাহের প্রথম দিকে কর্পোরেট এবং প্রযুক্তির চাকরিতে প্রায় ১০ হাজার লোককে ছাঁটাই করার পরিকল্পনা করেছে, নিউ ইয়র্ক টাইমস সোমবার এই বিষয়ে কিছু ব্যক্তিদের উদ্ধৃত করে প্রতিবেদন করেছে। প্রতিবেদন অনুসারে, মূলত ই-কমার্স জায়ান্টের ডিভাইস ইউনিটের উপর ফোকাস করে ছাঁটাই চলবে। যার মধ্যে ভয়েস-সহকারী অ্যালেক্সা, সেইসাথে এর খুচরা বিভাগ এবং মানব সম্পদ অন্তর্ভুক্ত রয়েছে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত, অ্যামাজনে প্রায় ১৬ লক্ষ ফুল-টাইম এবং পার্ট-টাইম কর্মী ছিল। অ্যামাজন মার্কিন কোম্পানিগুলির একটি গ্রুপে যোগ দিয়েছে যারা সম্ভাব্য অর্থনৈতিক মন্দার জন্য প্রস্তুত করার জন্য তাদের কর্মী ছাঁটাই করতে চলেছে। গত সপ্তাহে, ফেসবুক (মেটা) বলেছে যে এটি খরচ কমাতে ১১ হাজারেরও বেশি পদে বা ১৩ শতাংশ কর্মী ছাঁটাই করবে।

অ্যামাজনে কর্মরত একজন কর্মচারী জেমি ঝাং লিঙ্কডইনে একটি পোস্টে দাবি করেছেন যে কোম্পানি তাকে বরখাস্ত করেছে। এই পোস্টে লেখা ছিল পুরো রোবোটিক্স দলকে গোলাপি স্লিপ দেওয়া হয়েছে। লিঙ্কডইন থেকে পাওয়া তথ্য অনুসারে, অ্যামাজনের রোবোটিক্স দলে কমপক্ষে ৩৭৬৬ জন কর্মী রয়েছে। পোস্টে, ঝাং লিখেছেন যে আমাদের পুরো রোবোটিক্স দল চলে গেছে। তবে এই ৩৭৬৬ কর্মচারীর মধ্যে কতজন বরখাস্ত হয়েছে তা নিশ্চিত নয়।

অ্যামাজন সম্প্রতি নিয়োগ বন্ধ করার ঘোষণা করেছে। সংস্থাটি একটি অভ্যন্তরীণ মেমোতে বলেছিল যে এটি অর্থনৈতিক অবস্থার পরিপ্রেক্ষিতে নিয়োগ বন্ধ করবে। কোম্পানির পিপল এক্সপেরিয়েন্স অ্যান্ড টেকনোলজির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বেথ গ্যালেটির মতে, নিয়োগ না করার অচলাবস্থা কয়েক মাস স্থায়ী হবে। "আমরা আগামী কয়েক মাসের জন্য নিয়োগ স্থগিত রাখার আশা করছি," গ্যালেটি বলেছেন।

এদিকে, দিন কয়েক আগেই মেটা জানায় তারা ছাঁটাই করতে চলেছে। আন্তর্জাতিক সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী, মেটার নতুন ছাঁটাইয়ের কারণে চাকরি হারাবে সংস্থায় কাজ করা বহু ভারতীয়। এর সংখ্যা এখনও পর্যন্ত নিশ্চিত করে বলা যায়নি। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, ভারতের মোট ৪০০ জন কর্মচারীকে মেটা চাকরিতে বহাল রাখতে পারবে বলে জানা গেছে।

যদিও আগের কয়েক বছরের তুলনায় ২০২২-এ ভারতে মেটার ব্যবসা অনেক বেড়েছে। ব্যবসায়িক প্রতিবেদন বলছে, ২০২১-২২ অর্থবর্ষে ভারত থেকে মেটা-র আয় হয়েছে ২,৩২৪ কোটি। তার আগে ২০২০-২১ অর্থবর্ষে আয় করেছিল ১,৪৮৫ কোটি। অর্থাৎ এক বছরে ভারত থেকে মেটার আয় বেড়ে গেছে প্রায় ৫৬ শতাংশ। লাভের অঙ্ক কষে মেটা ভারত থেকে খুব বেশি কর্মী ছাঁটাই করবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Share this article
click me!