ফের চিনের দাদাগিরি, তাইওয়ানে আকাশে উড়ল চিনের বেলুন ! কী উদ্দেশ্য

প্রতিরক্ষা মন্ত্রকের শেয়ার করা তথ্য অনুসারে, বেলুনটি তাইওয়ানের সীমান্তের ভিতরে একটি জিগজ্যাগ পথ নিয়েছিল। ঠিক একদিন আগে, মন্ত্রক বলেছিল যে তাদের দিক থেকে, সাতটি চীনা বিমানকে সন্ধ্যা সাড়ে সাতটায় মধ্যম লাইন অতিক্রম করতে দেখা গেছে।

Parna Sengupta | Published : Dec 8, 2023 1:52 PM IST

নিজের কার্যকলাপ থেকে সরে আসছে না চিন। এবার জানা গিয়েছে একটি চিনা বেলুন তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে। আসলে, তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রক শুক্রবার বলেছে যে তাইওয়ানের রাষ্ট্রপতি নির্বাচনের প্রায় এক মাস আগে বৃহস্পতিবার একটি চীনা বেলুন তাইওয়ান প্রণালী মধ্যরেখা অতিক্রম করেছে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রী চিউ কুও-চেং পার্লামেন্টে সাংবাদিকদের বলেছেন, "আমাদের প্রাথমিক তথ্য হল এটি একটি ভাসমান বেলুন ছিল তবে এটি সম্পর্কে এখনও খুব বেশি তথ্য নেই।" প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে বেলুনটি উত্তর তাইওয়ানের কিলুং শহরের উপর পড়েছিল। ওয়াশিংটনের দক্ষিণ-পশ্চিমে ১০১ নটিক্যাল মাইল (১৮৭ কিমি) পাওয়া গিয়েছিল এবং নিখোঁজ হওয়ার আগে প্রায় এক ঘন্টা পূর্বে উড়েছিল সেটি।

প্রতিরক্ষা মন্ত্রকের শেয়ার করা তথ্য অনুসারে, বেলুনটি তাইওয়ানের সীমান্তের ভিতরে একটি জিগজ্যাগ পথ নিয়েছিল। ঠিক একদিন আগে, মন্ত্রক বলেছিল যে তাদের দিক থেকে, সাতটি চীনা বিমানকে সন্ধ্যা সাড়ে সাতটায় মধ্যম লাইন অতিক্রম করতে দেখা গেছে। এটি লক্ষণীয় যে চিন প্রতিদিন এমন কাজ করে। প্রতিদিন চিনা সেনা বিমান তাইওয়ানের ভূখণ্ডে অনুপ্রবেশ করছে। যার জেরে প্রতিনিয়ত উত্তেজনা বাড়ছে তাইওয়ান জুড়ে।

বিতর্ক কি?

চিন দাবি করে যে তাইওয়ান তার একটি অংশ, তবে চিনের এই দাবি একেবারেই মানে না তাইওয়ান। একই সময়ে, তাইওয়ান নিজেকে একটি স্বাধীন দেশ বলে মনে করে, যার নিজস্ব সংবিধান রয়েছে এবং তার জনগণের নির্বাচিত সরকার দ্বারা শাসিত হয়। আগামী বছর তাইওয়ানে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে এবং এর প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়েছে। জানা গিয়েছে ২০২৪ সালের ১৩ জানুয়ারি তাইওয়ানে ভোট অনুষ্ঠিত হবে, যার জন্য প্রার্থীরা তাদের মনোনয়ন জমা দিয়েছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!