অ্যান্টার্কটিকা থেকে গ্রিনল্যান্ডের চেয়ে বড় আইসবার্গ নিখোঁজ! উদ্বেগ বাড়ছে বিজ্ঞানীদের

গ্রীনল্যান্ড হল অ্যান্টার্কটিকার একটি বৃহৎ মহাসাগরীয় দ্বীপ, যা বরফের একটি বড় টুকরো। কিন্তু গ্রিনল্যান্ডের চেয়েও বড় বরফের টুকরো উধাও হয়ে যাওয়ার ঘটনা বিজ্ঞানীদের হুঁশ উড়িয়ে দিতে চলেছে।

Parna Sengupta | Published : Aug 1, 2023 3:04 PM IST

গ্রীনল্যান্ডের চেয়ে বড় সামুদ্রিক বরফের টুকরো অ্যান্টার্কটিকা থেকে উধাও। এই ঘটনা কেন ঘটল? অ্যান্টার্কটিকার এমন অবস্থা দেখে নিজেরাই বিস্মিত হয়েছেন বিজ্ঞানীরা। এটা কি পৃথিবী ধ্বংসের লক্ষণ, মহা ধ্বংসের ঘণ্টা বেজে গেছে? বিজ্ঞানীরা রীতিমত চিন্তিত বিষয়টি নিয়ে।

গ্রীনল্যান্ড হল অ্যান্টার্কটিকার একটি বৃহৎ মহাসাগরীয় দ্বীপ, যা বরফের একটি বড় টুকরো। কিন্তু গ্রিনল্যান্ডের চেয়েও বড় বরফের টুকরো উধাও হয়ে যাওয়ার ঘটনা বিজ্ঞানীদের হুঁশ উড়িয়ে দিতে চলেছে।

বিজ্ঞানীরা বলছেন যে আমরা মারাত্মক তাপপ্রবাহ, দাবানল এবং রেকর্ড বৈশ্বিক তাপমাত্রার মধ্য দিয়ে বসবাস করছি, কিন্তু গ্রহের দক্ষিণতম প্রান্তে, চমকপ্রদ কিছু ঘটছে। এটি অ্যান্টার্কটিক শীতকাল, এমন একটি সময় যখন মহাদেশের চারপাশে ভাসমান সমুদ্রের বরফ এলাকা দ্রুত প্রসারিত হবে। তবে এ বছর কাজ চলছে ধীরগতিতে, বিরতিহীনভাবে। এই গ্রীষ্মে তাপমাত্রা রেকর্ড সর্বনিম্ন পৌঁছে যাওয়ার পরে এখন গ্রীনল্যান্ডের চেয়ে বড় খোলা মহাসাগরের একটি এলাকা রয়েছে। "নিখোঁজ" সামুদ্রিক বরফ একটি দেশ হলে, এটি বিশ্বের দশম বৃহত্তম দেশ হবে।

পৃথিবীর দশম বৃহত্তম দেশের আয়তনের সমপরিমাণ সমুদ্রের বরফের বিস্তীর্ণ টুকরো অদৃশ্য হয়ে গেছে

সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল এই টুকরোটি সাধারণ ছিল না। এটি এত বিশাল ছিল যে এটি যদি এক টুকরো ভূমি হত তবে এটি বিশ্বের দশম বৃহত্তম দেশ হবে আয়তনের দিক থেকে। এমন পরিস্থিতিতে বিশ্ব উষ্ণায়নের ভয়াবহতা বোঝা যায়। কিন্তু অ্যান্টার্কটিক সামুদ্রিক বরফের কথা কে জানে? আরও জানা গিয়েছে যে জলবায়ুর পরিবর্তন উদ্বেগের মুখে, কেন অ্যান্টার্কটিক সমুদ্রের বরফ গুরুত্বপূর্ণ?

কেন অ্যান্টার্কটিকা গুরুত্বপূর্ণ

এটি অ্যান্টার্কটিক গ্রহকে ঠান্ডা রাখে। অ্যান্টার্কটিক সামুদ্রিক বরফও সমুদ্রের স্রোত নিয়ন্ত্রণে বিশেষভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং একটি বাফার হিসাবে কাজ করতে পারে যা ভাসমান বরফের শীট এবং হিমবাহকে ধস এবং বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের উচ্চতা থেকে রক্ষা করে। সংক্ষেপে, অ্যান্টার্কটিক সমুদ্রের বরফের ক্ষতি সমগ্র গ্রহের জন্য গুরুত্বপূর্ণ। অন্যদিকে দক্ষিণের সমুদ্রের বরফ প্রতি বছর অ্যান্টার্কটিক সামুদ্রিক বরফে পরিবর্তিত হয়। ফেব্রুয়ারিতে গ্রীষ্মকালের সর্বনিম্ন থেকে, শীতের জমাট বাঁধার সময় এর ক্ষেত্রফল ছয়গুণেরও বেশি বৃদ্ধি পায় যা সেপ্টেম্বরে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়। অ্যান্টার্কটিক সামুদ্রিক বরফের অবস্থা নিরীক্ষণ করার একটি সুস্পষ্ট উপায় হল এই শিখর এবং খাদের ট্র্যাক করা। রেকর্ডগুলি ১৯৭৯ সালে শুরু হয়েছিল এবং ২০১৫ সাল পর্যন্ত, অ্যান্টার্কটিকার চারপাশে হিমায়িত সমুদ্রের বার্ষিক গড় পরিমাণ কিছুটা বৃদ্ধি পাচ্ছে।

গত সাত বছরে অ্যান্টার্কটিক সমুদ্রের বরফে বড় পরিবর্তন

গত সাত বছরে, অ্যান্টার্কটিক সমুদ্রের বরফ নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। দুই বছর আগে রেকর্ড উচ্চতার পর, ২০১৬ সালের শেষের দিকে সমুদ্রের বরফের পরিমাণ নাটকীয়ভাবে কমে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে রেকর্ড পরিমাণে নেমে আসে। এটি পরপর বছরগুলিতে থাকে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ গোলার্ধের গ্রীষ্মের রেকর্ডটি আবার ভেঙে গিয়েছিল এবং খুব সম্প্রতি ২০২৩ সালে একটি নতুন সর্বনিম্ন ১.৭৯ মিলিয়ন বর্গ কিলোমিটার রেকর্ড করা হয়েছিল, যা আগের বছরের গ্রীষ্মের রেকর্ডকে ছাড়িয়ে গেছে। প্রায় ১০% কম। ফেব্রুয়ারী ২০২৩ থেকে, ধীরে ধীরে বৃদ্ধির মানে হল যে সমুদ্রের বরফ বছরের সময়ের তুলনায় আরও বেশি সঙ্কুচিত হয়েছে।

Share this article
click me!