Sunita Williams Birthday: ভারতের উৎস থেকে আমেরিকা থেকে মহাকাশযাত্রা, কেমন ছিল সুনীতা উইলিয়ামস-এর পথ চলা?

মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক ব্যতিক্রমী দৃষ্টান্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামস। তাঁর ৫৮ তম জন্মদিন সারা বিশ্ব, তথা সারা ভারতের জন্য এক অবিস্মরণীয় দিন।

Sahely Sen | Published : Sep 19, 2023 5:49 AM IST

১৯ সেপ্টেম্বর, মঙ্গলবার, ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী সুনীতা উইলিয়ামসের জন্মদিন। এই আমেরিকান মহিলা নভশ্চর সারা বিশ্বের মহাকাশ অনুসন্ধানে এক অসাধারণ কৃতিত্ব রেখেছেন। 

আমেরিকার ওহায়োর একটি ছোট শহর থেকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (ISS) পর্যন্ত তাঁর যাত্রা শুধুমাত্র একটি ব্যক্তিগত জয় নয়, বরং বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ব্যক্তিদের উপর ভারতীয় ঐতিহ্যের গভীর প্রভাবের প্রমাণও বটে। তাঁর ৫৮ তম জন্মদিন সারা বিশ্ব, তথা সারা ভারতের জন্য এক অবিস্মরণীয় দিন। 

সুনিতা উইলিয়ামস ১৯৯৮ সালে NASA এ যোগদানের সময় একজন মহাকাশচারী হওয়ার স্বপ্ন সফল করে নিয়েছিলেন। ২০০৬ সালে স্পেস শাটল এন্ডেভারে তার প্রথম স্পেসফ্লাইট ছিল, যেখানে তিনি স্পেসওয়াক পরিচালনা করেছিলেন এবং সেই সময়ে একজন মহিলার দ্বারা দীর্ঘতম মহাকাশ যাত্রার রেকর্ড স্থাপন করেছিলেন। ২০১২ সালে ISS-এর কমান্ডার হিসেবে দায়িত্ব পেয়েছিলেন যা মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক ব্যতিক্রমী দৃষ্টান্ত। 

সুনিতা উইলিয়ামস মহাকাশের সীমানা অতিক্রম করেছেন এবং পরবর্তী প্রজন্মের বিজ্ঞানী ও অনুসন্ধানকারীদের অনুপ্রাণিত করছেন, তাঁর সঙ্গে ভারতের সংযোগ লক্ষ লক্ষ মানুষের জন্য গর্ব এবং অনুপ্রেরণার উৎস। কঠোর পরিশ্রম, আত্মোৎসর্গ এবং ঐতিহ্যের স্পর্শ দিয়ে তিনি আকাশকে ছুঁয়ে ফেলেছেন। 

Share this article
click me!