'হিন্দু বাঁচাও'! বাংলাদেশে হিন্দুদের উপর হামলা ও অত্যাচারের প্রতিবাদে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরের বাইরে বিক্ষোভ

“আমরা বাংলাদেশে বর্তমান রাজনৈতিক হিংসা এবং ধর্মীয় নিপীড়নের তীব্র নিন্দা করছি। আমি অন্তর্বর্তী সরকারকে বাংলাদেশি জনগণের স্বার্থে কাজ করার এবং এই হিংসা অবিলম্বে বন্ধ করার জন্য অনুরোধ করছি।”

 

deblina dey | Published : Aug 10, 2024 6:46 AM IST

বাংলাদেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের সুরক্ষার দাবিতে নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের বাইরে একটি বিশাল জনতা জড়ো হয়েছিল। হিন্দু অ্যাকশন, ওয়াশিংটন-এর এক এনজিও, বলেছে যে সর্বস্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে উপস্থিত হয়েছিল। হিন্দুঅ্যাকশন জানিয়েছে, নিউইয়র্কের অন্যান্য স্থানেও বিক্ষোভ হয়েছে।

বাংলাদেশে হিন্দুদের লক্ষ্য করে হিংসাত্মক বিরুদ্ধে কথা বলার জন্য এনজিওটি বেশ কয়েকজন মার্কিন প্রতিনিধির প্রশংসা করেছে।

Latest Videos

এক্স-এর একটি পোস্টে, রিপাবলিকান কংগ্রেসম্যান প্যাট ফ্যালন বলেছিলেন, “আমরা বাংলাদেশে বর্তমান রাজনৈতিক হিংসা এবং ধর্মীয় নিপীড়নের তীব্র নিন্দা করছি। আমি অন্তর্বর্তী সরকারকে বাংলাদেশি জনগণের স্বার্থে কাজ করার এবং এই হিংসা অবিলম্বে বন্ধ করার জন্য অনুরোধ করছি।”

তিনি আরও বলেছেন “হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান এবং অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্যবস্তু করা নিন্দনীয়। যারা এই হিংসাত্মক কাজে প্ররোচনা দিয়েছে এবং অংশগ্রহণ করেছে তাদের অবশ্যই উপযুক্ত শাস্তি দেওয়া উচিত,” ।

আরও বেশ কয়েকজন নেতা বাংলাদেশের হিংসাত্মক পরিস্থিতির বিরুদ্ধে কথা বলেছেন।

কংগ্রেসম্যান কৃষ্ণমূর্তি যুক্তরাষ্ট্রের সাহায্য চেয়েছেন, ভারতীয়-আমেরিকান কংগ্রেসম্যান রাজা কৃষ্ণমূর্তি বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চিঠি লিখে দেশে হিন্দুদের বিরুদ্ধে হিংসা বন্ধ করতে বাংলাদেশ সরকারকে সহায়তা করার আহ্বান জানিয়েছেন।

কৃষ্ণমূর্তি ব্লিঙ্কেনকে ৮ আগস্ট বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মুহাম্মদ ইউনূসের সঙ্গে জড়িত থাকার এবং হিংসাত্মক অবসান এবং অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য অনুরোধ করেছিলেন।

হামলার মধ্যে বাংলাদেশি হিন্দুরা ঢাকার রাস্তায় জনসমক্ষে আঘাত করা হচ্ছে-

প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সপ্তাহের শুরুতে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর থেকে দেশটির সংখ্যালঘু হিন্দুদের লক্ষ্য করে হিংসাত্মক কাজের বিরুদ্ধে শুক্রবার বাংলাদেশের রাজধানী ঢাকায় শত শত মানুষ বিক্ষোভ করেছে। সোমবার হাসিনার পদত্যাগের পর মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশে হিন্দুদের বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান এবং মন্দিরে হামলায় একজন স্কুল শিক্ষক নিহত এবং অন্তত ৪৫ জন আহত হয়েছেন।

বিক্ষোভকারীরা তাদের মধ্যে কয়েকজন বাংলাদেশী সংখ্যালঘুদের "বাঁচাও" দাবি করে পোস্টার দেখাচ্ছ - "আমরা কে, বাঙ্গালী বাঙ্গালী" স্লোগান দেয় এবং শুক্রবার রাজধানীর একটি মোড় অবরোধ করার সঙ্গে সঙ্গে শান্তির আবেদন জানায়।

বাংলাদেশের ১৭০ মিলিয়ন জনসংখ্যার প্রায় ৮ শতাংশ হিন্দুরা, ঐতিহ্যগতভাবে হাসিনার আওয়ামী লীগ দলকে সমর্থন করেছে, যা গত মাসে কোটা বিরোধী বিক্ষোভকারীদের এবং নিরাপত্তা বাহিনীর মধ্যে সহিংস সংঘর্ষের পর জনগণের ক্ষোভের জন্ম দিয়েছে।

 

 

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ অনুমান করে যে ৫ আগস্ট থেকে দেশের ৬৪ টি জেলার মধ্যে অন্তত ৫২ টি সাম্প্রদায়িক হিংসায় প্রভাবিত হয়েছে এবং নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ মুহাম্মদ ইউনূসের সাহায্য চেয়েছেন যিনি তত্ত্বাবধায়ক প্রশাসনের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন।

শুক্রবার একটি খোলা চিঠিতে কাউন্সিল বলেছে, "সারা দেশে সংখ্যালঘুদের মধ্যে গভীর শঙ্কা, উদ্বেগ এবং অনিশ্চয়তা রয়েছে। "জাতিসংঘের মহাসচিবের কার্যালয় বলেছে যে বাংলাদেশে হিংসাকে "দমন করা" উচিত, "বর্ণভিত্তিক আক্রমণ" বা "জাতিগতভাবে হিংসাত্মক প্ররোচনা" এর বিরুদ্ধে দাঁড়িয়েছে।

হিংসা থেকে বাঁচতে হাজার হাজার বাংলাদেশি হিন্দু প্রতিবেশী ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে। কেন্দ্র সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য কমিটি গঠন করেছে

প্রতিবেশী দেশটিতে সঙ্কটের মধ্যে ভারত-বাংলাদেশ সীমান্তের (আইবিবি) বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য ভারত সরকার একটি কমিটি গঠন করেছে। এক্স-এর একটি পোস্টে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন যে কমিটি সেখানে বসবাসকারী ভারতীয় নাগরিক, হিন্দু এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশে তাদের প্রতিপক্ষ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ বজায় রাখবে।

Share this article
click me!

Latest Videos

'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিসের সামনেই চলে অরাজকতা! যা হল দেখুন | Nadia News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র