'সীমান্ত বিরোধ দ্বিপাক্ষিক সম্পর্কের আসল রূপ তুলে ধরে না', ১৮০ ডিগ্রি ঘুরে এখন সুর নরম করছে চিন

চিন বলেছে, ভারত প্রায়ই বলে যে সীমান্ত এলাকায় শান্তি না থাকলে চিনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে পারে না। চিন-ভারত সীমান্ত সমস্যা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিনিধিত্ব করে না।

Parna Sengupta | Published : Mar 13, 2024 12:50 PM IST

ভারত চিন সম্পর্ক নিয়ে এবার মুখ খুলল ড্রাগনের দেশ। চিন বলেছে, ভারত প্রায়ই বলে যে সীমান্ত এলাকায় শান্তি না থাকলে চিনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হতে পারে না। চিন-ভারত সীমান্ত সমস্যা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিনিধিত্ব করে না। ভুল সিদ্ধান্ত এড়াতে উভয় দেশকে পারস্পরিক আস্থা বাড়াতে হবে।

সংঘর্ষে আমাদের কোন লাভ নেই – ওয়াং ওয়েনবিন

এটা জেনে রাখা ভালো যে ২০২০ সালের জুনে গালওয়ান উপত্যকায় দুই সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের পর দ্বিপাক্ষিক সম্পর্কে ফাটল দেখা দেয়। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের মন্তব্যের বিষয়ে প্রশ্নের জবাবে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) সেনাদের সংঘর্ষ আমাদের কোনো উপকারে আসেনি।

জয়শঙ্কর চিনের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন

ওয়াং বলেন, চিন বারবার জোর দিয়েছে যে সীমান্ত বিরোধ কখনোই সমগ্র চিন-ভারত সম্পর্কের প্রতিফলন ঘটায় না। সোমবার চিনা কূটনীতিকের প্রশ্নের উত্তর দেওয়ার সময়, জয়শঙ্কর বলেছিলেন যে আমি মনে করি এটি আমাদের সাধারণ স্বার্থে যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) এত বেশি সেনা থাকা উচিত নয়।

দুজনের মধ্যে যে চুক্তি হয়েছে তা মেনে চলতে হবে – জয়শঙ্কর

জয়শঙ্কর বলেছিলেন যে আমরা যে চুক্তিগুলি স্বাক্ষর করেছি তা অনুসরণ করা আমাদের সাধারণ স্বার্থে। এটা শুধু আমাদের সাধারণ স্বার্থে নয়, এটা চিনের স্বার্থেও করতে হবে। জয়শঙ্কর বলেছিলেন যে গত চার বছর ধরে আমরা যে উত্তেজনা দেখেছি তাতে আমাদের কারও উপকার হয়নি।

দুই দেশকেই পারস্পরিক আস্থা বাড়াতে হবে- ওয়াং ওয়েনবিন

এর পরে, চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন যে চিন এবং ভারত উভয়ই বিশ্বাস করে যে চিন-ভারত সীমান্তে পরিস্থিতির দ্রুত সমাধান উভয় পক্ষের সাধারণ স্বার্থে। আমরা আশা করি ভারত আমাদের সাথে একই দিকে কাজ করবে এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে কৌশলগত দৃষ্টিকোণ থেকে এবং দীর্ঘমেয়াদী দৃষ্টিকোণ থেকে দেখবে। তিনি বলেন, উভয় দেশের উচিত পারস্পরিক আস্থা বৃদ্ধি এবং ভুল বোঝাবুঝি ও ভুল সিদ্ধান্ত এড়ানো। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী ও স্থিতিশীল পথে গড়ে তুলতে আমাদের মতভেদ কাটিয়ে ফেলতে হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!