লুলা-বিরোধী বিক্ষোভে উত্তাল ব্রাজিল, রাষ্ট্রপতি ভবনের ছাদে তাণ্ডব বোলসোনারোর সমর্থকদের

 ট্রাম্পের সমর্থকদের মতই ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট বোলসোনারোর সমর্থকরা দেশের প্রশাসনিক ভবনে হামলা । রবিবার প্রাক্তন সমর্থকরা ব্রাজিলের রাষ্ট্রপতি ভবন, ব্রাজিল কংগ্রেস, দেশের সুপ্রিম কোর্ট-সহ একাধিক গুরুত্বপূর্ণ স্থানে একজোট হয়ে হামলা চালায়।

 

Web Desk - ANB | Published : Jan 9, 2023 5:51 AM IST

110
ট্রাম্প অনুগামীদের কথা স্মৃতি ফেরাল বোলসোনারো অনুগামীরা

ব্রাজিলের এই ঘটনা আবারও মনে করিয়ে দিল ২০২১ সালে ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকদের হামলার স্মৃতি। সেই সময় ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি হিসেবে রেখে দেওয়ার দাবি জানিয়ে শতশত অনুগামী ক্যাপিটাল হিলে হামলা চালিয়েছিল- যা মার্কিন রাজনীতির একটি কালো অধ্যায় হিসেবে বিবেচিত হয়। 

210
লুলা বনাম বোলসোনারে

গত বছর কট্টর দক্ষিণপন্থী বোলসোনারোকে হারিয়ে ব্রাজিলের ক্ষমতা দখল করেছিলেন বামপন্থী লুইজ ইনাসিও লুলা ডা সিলভা, যিনি লুলা নামেই পরিচিত ব্রাজিল রাজনীতিতে। তিনি রাষ্ট্রপতি নির্বাচনে জয় পাওয়ার পরথেকেই বোলসোনারোর সমর্থকরা হামলা চালাতে শুরু করেছিল দেশের বিভিন্ন স্থানে। রবিবার তা চরমে পৌঁছেছে। 
 

310
লুলার দাবি

এই হামলার জন্য ব্রাজিলের বর্তমান রাষ্ট্রপতি প্রাক্তনকেই দায়ী করেছেন। ব্রাজিল প্রশাসন জানিয়েছে, ন্যাশালান কংগ্রেস, রাষ্ট্রপতির প্রাসাদে প্রাক্তন রাষ্ট্রপতির সমর্থকরা আক্রমণ ও লুঠপাট চালায়। দেশের পতাকার মতই সবুজ আর হলুদ রঙের পোশাক পরেছিল হামলাকারীরা। ব্রাজিল কংগ্রসের সঙ্গে সুপ্রিম কোর্টের সদর দফতরে ভাঙচুর করেছে। প্লানান্টো রাষ্ট্রপতি প্রাসাদের ছাদে উঠে  পড়েছে একদল সমর্থক। যা অত্যান্ত নিন্দনীয় বলেও জানিয়েছেন দেশের প্রশাসন। 

410
হামলার নিন্দা

বর্তমানে রাষ্ট্রপতি ভবনে ছিলেন না রাষ্ট্রপতি লুলা। তিনি দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর আরাকুয়ারায় বন্যায় ক্ষতিগ্রস্ত একটি অঞ্চল পরিদর্শন করতে গিয়েছিলেন। সেখান থেকেই দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন এই ফ্যাসিবাদী ধর্মান্ধরা এমন কিছু করেছে যা দেশ আগে কখনও দেখেনি।
 

510
কঠোর শস্তির নির্দেশ

লুলা আরও বলেছেন হামলাকারী কারা - তা তাঁর সরকার খুঁজে বার করবে। অভিযুক্তদের কঠোর শাস্তি দেওয়া হবে। বোলসোনারোর সমর্থকরা ব্রাজিলের সেনা ঘাঁটির বাইরে বিক্ষোভ দেখিয়েছে। সেখানে তারা দাবি জানিয়েছে, লুলাকে ক্ষমতা থেকে সরিয়ে নিয়ে দেশের শাসন ক্ষমতার ভার নিক দেশের সেনা। 

610
হামলাকারীদের তাণ্ডব

 রবিবার হামলার বেশ কিছু ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছিল। যাতে দেখা যাচ্ছে, হাজার হাজার বিক্ষোভকারী ব্রাজিলের জাতীয় পতাকা নিয়ে রাষ্ট্রপতি ভবনেপ দিকে এগিয়ে যাচ্ছে। নিরাপত্তা রক্ষীদেরসরিয়ে দিয়ে রাষ্ট্রপতি ভবনের মধ্যে প্রবেশ করছে। রাষ্ট্রপতি ভবনের ছাদে উঠে বিক্ষোভ দেখাচ্ছে অনেক বিক্ষোভকারী।

710
ব্রাজিলের পতাকা নিয়ে তাণ্ডব

বিক্ষোভকারীরা পুলিশ কর্মীদের ওপর চড়াও হয়েছে এমন ছবিও সামনে এসেছে। অন্যদিকে বেশ কটি ভিডিওতে পুলিশ কর্মীরা হামলাকারীদের ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গ্যাসের সেল ফাটাচ্ছে, তাদের ওপর লাঠি চার্জ করছে এমন ছবিও দেখা গেছে। সকাল থেকে সন্ধ্যের পর্যন্ত প্রবল বিক্ষোভ দেখায় বিক্ষোভকারীরা। যদিও স্থানীয় প্রশাসন সূত্রের খবর এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে এজাতীয় তাণ্ডব।
 

810
নতুন করে ভোটের দাবি

বিক্ষোভকারীরা পুলিশ কর্মীদের ওপর চড়াও হয়েছে এমন ছবিও সামনে এসেছে। অন্যদিকে বেশ কটি ভিডিওতে পুলিশ কর্মীরা হামলাকারীদের ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গ্যাসের সেল ফাটাচ্ছে, তাদের ওপর লাঠি চার্জ করছে এমন ছবিও দেখা গেছে। সকাল থেকে সন্ধ্যের পর্যন্ত প্রবল বিক্ষোভ দেখায় বিক্ষোভকারীরা। যদিও স্থানীয় প্রশাসন সূত্রের খবর এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে এজাতীয় তাণ্ডব।
 

910
ফ্লোরিডায় প্রাক্তন প্রেসিডেন্ট

ব্রাজিলের বিক্ষোভ নিয়ে মুখে কুলুপ এঁটেছেন বোলসোনারো। নির্বাচনের হারের পর থেকেই দেশ ছাড়া তিনি। বর্তমানে রয়েছে ফ্লোরিডায়। কাকতালীয় হলেও সেখানে এখন রয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

1010
হামলাকারীদের নিন্দা

ব্রাজিলে হামলার নিন্দা করেছে দেশ বিদেশের একাধিক রাষ্ট্রপ্রধান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জো বাইনেডের ব্রাজিলে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন। পাশাপাশি দেশের গণতন্ত্র বজায় রাখার আবেদন জানিয়েছেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos