ASEAN Summit: ভারতের সঙ্গে আসিয়ান দেশগুলির বন্ধুত্ব দেখে ভীত? আচমকা রং বদল 'গিরগিটি' চিনের

চিনের এই বিবৃতি এমন সময়ে সামনে এসেছে, যখন জাপান-আমেরিকাসহ অনেক দেশ একত্রিত হয়ে দক্ষিণ চিন সাগরে ড্রাগনের অগ্রগতি প্রতিরোধ করতে শুরু করেছে। এর সঙ্গে রয়েছে ভারতের প্রতিরোধও।

Parna Sengupta | Published : Sep 7, 2023 6:34 AM IST

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ইন্দোনেশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ান নেশনস অ্যাসোসিয়েশনের বর্তমান সভাপতি হিসেবে আসিয়ান শীর্ষ সম্মেলন আয়োজন করছে। আসিয়ানকে এই অঞ্চলের সবচেয়ে প্রভাবশালী দল হিসেবে বিবেচনা করা হয়। ভারত, আমেরিকা, চিন, জাপান ও অস্ট্রেলিয়া সহ আরও অনেক দেশ এই গোষ্ঠীর সদস্য। ভারতের পক্ষ থেকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শীর্ষ সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার জাকার্তায় পৌঁছেছেন। এদিকে চিনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী লি কিয়াং সম্মেলনে অংশ নিতে এসেছেন। এ সময় চিন সীমান্ত বিরোধের বিষয়টি উত্থাপন করে এবং দুঃখ প্রকাশ করে। আচমকা এই বিষয়ে চিনের কুমিরের কান্না দেখে অবাক হয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

চিনের প্রধানমন্ত্রী লি কিয়াং আসিয়ান সম্মেলনে বলেছেন, 'বিশ্বের উচিত ঠান্ডা যুদ্ধ এড়িয়ে চলা এবং আঞ্চলিক পর্যায়ে কোনো ধরনের দলাদলি বা নিষেধাজ্ঞা আরোপ করা উচিত নয়। সীমান্ত বিরোধের প্রসঙ্গ তুলে ড্রাগন বলে, বর্তমান পরিস্থিতিতে কোনো ব্লকে যাওয়া এড়ানো খুবই জরুরি। কোনো বিষয়ে বিরোধ থাকলে তা আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।

সীমান্ত অবরোধের ভয়ে চিন

চিনের এই বিবৃতি এমন সময়ে সামনে এসেছে, যখন জাপান-আমেরিকাসহ অনেক দেশ একত্রিত হয়ে দক্ষিণ চিন সাগরে ড্রাগনের অগ্রগতি প্রতিরোধ করতে শুরু করেছে। এর সঙ্গে রয়েছে ভারতের প্রতিরোধও। শুধু তাই নয়, সম্প্রতি চিন একটি মানচিত্র প্রকাশ করেছে যাতে ভারতের অরুণাচল প্রদেশের একটি অংশ দেখানো হয়েছে তাদের এলাকা বলে দেখানো হয়েছে। ভারতের পাশাপাশি জাপান, ফিলিপাইনসহ ছয়টি দেশ এ নিয়ে তাদের আপত্তি জানিয়েছিল। মনে করা হচ্ছে, ভারতের এই ঐক্য দেখে চিন ভয় পেতে শুরু করেছে।

কী বললেন প্রধানমন্ত্রী মোদী?

একই সময়ে, ASEAN-ভারত শীর্ষ সম্মেলনের সময় তার ভাষণে, প্রধানমন্ত্রী মোদী একটি উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। প্রধানমন্ত্রী মোদী গ্রুপের নেতাদের বলেছিলেন যে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আসিয়ানের দৃষ্টিভঙ্গি সমর্থন করে। প্রধানমন্ত্রী আসিয়ানকে উন্নয়নের কেন্দ্র হিসেবে বর্ণনা করে বলেন যে এটি বৈশ্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, একবিংশ শতাব্দী এশিয়ার শতাব্দী, এটি আমাদের সকলের শতাব্দী।

প্রধানমন্ত্রী মোদি বলেছেন, 'কোভিড-১৯ মহামারীর পরে, নিয়মের ভিত্তিতে বিশ্বব্যবস্থা গড়ে তোলা এবং মানবকল্যাণের জন্য সকলের প্রচেষ্টা আমাদের সকলের জন্য পারস্পরিকভাবে উপকারী হবে। বৈশ্বিক অনিশ্চয়তার পরিবেশ সত্ত্বেও, আমাদের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে স্থিতিশীল অগ্রগতি হয়েছে। তিনি বলেন, আসিয়ান ভারতের 'অ্যাক্ট ইস্ট' নীতির কেন্দ্রীয় স্তম্ভ। প্রধানমন্ত্রী আরও বলেন, আসিয়ান-ভারত অংশীদারিত্ব চতুর্থ দশকে পা রেখেছে। তিনি বলেছিলেন যে ভারতের ইন্দো-প্যাসিফিক উদ্যোগে আসিয়ানের একটি বিশিষ্ট স্থান রয়েছে।

Share this article
click me!