২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল আড়াই হাজার, ফের লকডাউনের পথে হাঁটছে চিন

নভেম্বরেই প্রথম সপ্তাহেই প্রায় সাড়ে ৭ হাজার ছাড়িয়ে গিয়েছিল দেশের মোট আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি সামাল দিতে হঠাতই লকডাউন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চিন সরকার।

Sahely Sen | Published : Nov 10, 2022 4:44 AM IST

চিন দেশে আবার ব্যাপকভাবে ছড়াচ্ছে কোভিড। প্রত্যেকদিন আশঙ্কাজনকভাবে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সারা দেশ জুড়ে। নভেম্বরেই প্রথম সপ্তাহেই প্রায় সাড়ে ৭ হাজার ছাড়িয়ে গিয়েছিল দেশের মোট আক্রান্তের সংখ্যা, যে সংখ্যাটি ২০২২-এর মে মাসের তুলনাতেও বেশি। এই পরিস্থিতিতে দক্ষিণ চিনের গুয়াংঝৌ প্রদেশে ফের লকডাউন জারি করল শি জিনপিং সরকার।

দেশের দক্ষিণের মেট্রোপলিস এলাকা গুয়াংঝৌ প্রদেশকে চিনের উৎপাদন কেন্দ্র বলা হয়। সম্পূর্ণ অঞ্চলটি সমগ্র দেশের বিবিধ শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টানা ২ বছর চরম আর্থিক ক্ষতির পর সামলে উঠছিল গোটা দেশ। সেই জায়গায় আবারও লকডাউন চালু করায় চিনের বিপর্যস্ত অর্থনীতির গতি আবার নিম্নগামী হবে বলে আশঙ্কা করছেন দেশের মানুষ।

জনসংখ্যার তথ্য অনুযায়ী, গুয়াংঝৌ প্রদেশে বাস করেন প্রায় এক কোটি তিরিশ লক্ষ মানুষ। সেখানেই গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন প্রায় আড়াই হাজারেরও বেশি মানুষ। পরিস্থিতি সামাল দিতে হঠাতই লকডাউন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চিন সরকার।

দেশের সংবাদ সংস্থা জানিয়েছে, করোনাভাইরাস রুখতে ওই প্রদেশের আধিকারিকরা প্রায় পাঁচ লক্ষ বাসিন্দাকে বাড়ি থেকে বের হতে একেবারে নিষেধ করে দিয়েছেন। বন্ধ করে দেওয়া হয়েছে অধিকাংশ গণপরিবহণ ব্যবস্থা। অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান। গুয়াংঝৌ থেকে বেজিং-সহ অন্যান্য বড় শহরে যাওয়ার সমস্ত বিমান পরিষেবা বাতিল করে দেওয়া হয়েছে।

২০২২-এ বিশ্বের প্রায় সমস্ত দেশে কোভিড আক্রান্তের সংখ্যা কমে আসায় এবং মৃত্যুর সংখ্যা প্রায় শূন্য হয়ে যাওয়ায় বিধিনিষেধ শিথিল করে দেওয়া হয়েছে। কিন্তু, চিন দেশের সরকার এই বিষয়ে নিজের সিদ্ধান্তে এখনও অনড়। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিডবিধি শিথিল করার আবেদন খারিজ করে দিয়েছে অনেক আগেই। করোনা টিকা আমদানি করতেও অস্বীকার করেছে জিনপিং সরকার। তার ওপর বিধি শিথিল করতেও একেবারেই রাজি নয় প্রশাসন। বারবার বিধি নিষেধ জারি করার ফলে সাধারণ মানুষের সঙ্গে প্রায়শই বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ছেন সরকারি আধিকারিকরা।

 

আরও পড়ুন-
কলকাতার আকাশ মেঘলা হওয়ার সম্ভাবনা, শান্ত আবহাওয়ায় জমাট বাঁধছে কুয়াশা
গুঞ্জনে দাঁড়ি টানলেন ঘনিষ্ঠ বন্ধু, সানিয়া-শোয়েব সম্পর্কের জল্পনায় আইনি শিলমোহর 
‘তৃণমূলের বদনাম করলে কর্মীরা তার ডোজ দিতে জানে,’ কামারহাটির মঞ্চ থেকে হুঁশিয়ারি মদন মিত্রের

Share this article
click me!