গলল দীর্ঘদিনের বরফ! বেশ কয়েক বছর পর কূটনৈতিক সম্পর্ক শুরু হচ্ছে ইরান ও সৌদি আরবের

ইরান ও সৌদি আরবের কর্মকর্তারা বেইজিংয়ে আলোচনা করেছেন, যার পরে তারা কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা এবং দূতাবাস খুলতে সম্মত হয়েছেন।

Web Desk - ANB | Published : Mar 10, 2023 5:52 PM IST

সৌদি আরব ও ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক শীঘ্রই আবার স্বাভাবিক হতে পারে। প্রকৃতপক্ষে, উভয় দেশ কূটনৈতিক সম্পর্ক পুনরায় চালু করতে এবং দূতাবাস খুলতে সম্মত হয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, দুই দেশ বেইজিংয়ে শান্তি আলোচনা করেছে, এরপর চুক্তিটি ঘোষণা করা হয়েছে।

ইরানি বার্তা সংস্থা IRNA আরও বলেছে যে ইরান ও সৌদি আরবের কর্মকর্তারা বেইজিংয়ে আলোচনা করেছেন, যার পরে তারা কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা এবং দূতাবাস খুলতে সম্মত হয়েছেন।

চিন, সৌদি আরব ও ইরানের যৌথ ত্রিপক্ষীয় বিবৃতিতে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর উদ্যোগে সৌদি আরব ও ইরানের মধ্যে সুসম্পর্কের কারণে এই অগ্রগতি নজরে এসেছে।

সৌদি আরব সরকারের এক বিবৃতিতে তথ্য দেওয়া হয়েছে, তিনটি দেশ ঘোষণা করেছে যে সৌদি আরব এবং ইরানের মধ্যে একটি চুক্তি হয়েছে, যাতে তারা তাদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করবে এবং দুই মাসের মধ্যে পুনরায় চালু করার চুক্তি অন্তর্ভুক্ত করবে। দূতাবাস এবং মিশন। চুক্তিতে রাজ্যগুলির (দেশ) সার্বভৌমত্বের প্রতি সম্মান এবং রাজ্যগুলির অভ্যন্তরীণ বিষয়ে অ-হস্তক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে।

ত্রিপক্ষীয় চুক্তি চিন, সৌদি আরব এবং ইরানের মধ্যে আলোচনা এবং কূটনীতির মাধ্যমে তাদের মধ্যে মতানৈক্য নিরসনের যৌথ ইচ্ছার ভিত্তিতে আলোচনার আয়োজন করবে।

বিবৃতিতে বলা হয়েছে যে উভয় দেশ রাষ্ট্রসঙ্ঘের সনদ এবং ইসলামিক সহযোগিতা সংস্থার নীতি, উদ্দেশ্য এবং আন্তর্জাতিক কনভেনশন ও নিয়ম মেনে চলতে সম্মত হয়েছে। সৌদি আরব এবং ইরানের প্রতিনিধিদের মধ্যে আলোচনা ৬ থেকে ১০ মার্চ ২০২৩ পর্যন্ত বেইজিংয়ে অনুষ্ঠিত হয়েছিল। সৌদি আরবের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন প্রতিমন্ত্রী, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ড. মুসাদ বিন মোহাম্মদ আল-আইবান এবং ইরানের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সচিব আলী শামখানি।

জেনে রাখা ভালো যে ইরান এবং সৌদি আরব দীর্ঘদিন ধরে একে অপরের বিরুদ্ধে রয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে পরিস্থিতি আরও গুরুতর হয়ে উঠেছে। দুই দেশ বছরের পর বছর ধরে আঞ্চলিক আধিপত্যের জন্য লড়াই করে আসছে। এই বিরোধের পেছনের কারণ ধর্মীয় পার্থক্য। উভয়েই ইসলামের বিভিন্ন সম্প্রদায়কে অনুসরণ করে। ইরানের অধিকাংশ শিয়া মুসলমান। যদিও সৌদি আরব নিজেকে সুন্নি মুসলিম দেশ হিসেবে দেখে।

২০১৬ সাল থেকে দুই দেশের সম্পর্কে বরফ ছিল। এ বছর সৌদি আরবের দূতাবাসে হামলার ঘটনা ঘটে। এরপর থেকে ইরান ও সৌদি আরবের মধ্যে কোনো আনুষ্ঠানিক সম্পর্ক নেই।

Share this article
click me!