পৃথিবীর অভ্যন্তরীণ অংশ এখনও মাখনের মত নরম অবস্থায় রয়েছে, বিজ্ঞানীদের গবেষণায় অবাক করা তথ্য

অত্যন্ত উচ্চ তাপমাত্রা এবং চাপের কারণে পৃথিবীর অভ্যন্তরীণ কোরের নমুনা নেওয়া যায় না। এমতাবস্থায় বিজ্ঞানীদের দল ল্যাবেই পৃথিবীর অভ্যন্তরীণ কোরের মতো চাপ তৈরি করে। তিনি জানতে চেয়েছিলেন যে এই ধরনের পরিস্থিতিতে লোহার পরমাণু কীভাবে আচরণ করে।

Parna Sengupta | Published : Oct 16, 2023 5:23 AM IST

বিজ্ঞানীরা এতদিন বিশ্বাস করতেন যে আমাদের পৃথিবীর অভ্যন্তরীণ অংশ একটি কঠিন ধাতব গোলকের মতো। কিন্তু নতুন একটি গবেষণা বলছে ঠিক উল্টো কথা। বিজ্ঞানীদের একটি দল আবিষ্কার করেছে যে আমাদের পৃথিবীর অভ্যন্তরীণ অংশ মাখনের মতো নরম হতে পারে। টেক্সাস ইউনিভার্সিটি এবং চিনের কয়েকজন বিজ্ঞানী যৌথভাবে এই গবেষণাটি পরিচালনা করেছেন। বিজ্ঞানীরা জানতে পেরেছেন যে পৃথিবীর অভ্যন্তরীণ কোর নরম হয়ে যাওয়ার কারণ হতে পারে পরমাণুর হাইপারঅ্যাকটিভিটি।

এই পরমাণুগুলি আমরা যতটা কল্পনা করতে পারি তার চেয়ে বেশি নড়াচড়া করে। বিজ্ঞানীরা বলছেন যে গবেষণাটি বুঝতে সাহায্য করতে পারে কেন পৃথিবীর চৌম্বক ক্ষেত্র এত শক্তিশালী। বিশেষ বিষয় হল এই গবেষণাটি ল্যাবে করা হয়েছিল। অত্যন্ত উচ্চ তাপমাত্রা এবং চাপের কারণে পৃথিবীর অভ্যন্তরীণ কোরের নমুনা নেওয়া যায় না। এমতাবস্থায় বিজ্ঞানীদের দল ল্যাবেই পৃথিবীর অভ্যন্তরীণ কোরের মতো চাপ তৈরি করে। তিনি জানতে চেয়েছিলেন যে এই ধরনের পরিস্থিতিতে লোহার পরমাণু কীভাবে আচরণ করে।

বিজ্ঞানীরা যে ডেটা পেয়েছেন তা বিজ্ঞানীদের বুঝতে সাহায্য করেছে কিভাবে লোহার পরমাণু একটি কাঠামোর ভিতরে চলে। গবেষণার সহ-লেখক ঝাং ফু-লিন বলেছেন, ফলাফলগুলির মাধ্যমে জানা গিয়েছে যে অভ্যন্তরীণ কোরের অভ্যন্তরে পরমাণুগুলি আমরা যা ভেবেছিলাম তার চেয়ে অনেক বেশি নড়াচড়া করতে পারে। অনেক পরমাণু দল বেঁধেও ঘুরে বেড়ায়।

পরমাণুর এই গতিবিধি আমাদের পৃথিবীর অভ্যন্তরীণ কোরকে কম অনমনীয় করে তোলে। এটির মাধ্যমে জানা যায় যে কেন ভিতরের কোরটি নরম। বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে পৃথিবীর কেন্দ্র অর্থাৎ ভেতরের কোরটি খুবই নরম, আমাদের মাখনের মতো নরম। বিজ্ঞানীরা বলেছেন যে পৃথিবীর অভ্যন্তরে কঠিন লোহা নরম হয়ে যায় কারণ এর পরমাণুগুলি খুব দ্রুত গতিতে চলে। নতুন আবিষ্কার আমাদের বুঝতে সাহায্য করতে পারে কিভাবে এটি পৃথিবীকে তার চৌম্বক ক্ষেত্র তৈরি করতে সাহায্য করে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Weather Report : কবে থেকে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা ? দেখে নিন কী জানাল হাওয়া অফিস
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Dilip Ghosh : 'দম থাকলে আগে নিজেদের পার্টি অফিস বুলডোজার দিয়ে ভাঙুন' মমতাকে বার্তা দিলীপের
Suvendu Adhikari : 'বিজেপি লিড পেলেই তৃণমূলের অত্যাচার শুরু' গুরুতর অভিযোগ শুভেন্দুর
Suvendu Adhikari : 'এদের চোখের জলে আপনি ভেসে যাবেন' মমতাকে তীব্র আক্রমণে শুভেন্দু