এলন মাস্কের কোম্পানি স্পেসএক্স তাদের প্রথম স্যাটেলাইট উত্থাপন করলো কক্ষপথে

স্পেসএক্স এবার বাজারে আনলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী সক্রিয় রকেট " ফ্যালকন হেভি ". মঙ্গলবার ফ্লোরিডায় কেপ ক্যানাভেরালে ঘন কুয়াশার মধ্যে এই প্রথম কক্ষপথে তারা উত্থাপন করলো স্যাটেলাইট।

Bhaswati Mukherjee | Published : Nov 1, 2022 5:56 PM IST / Updated: Nov 05 2022, 04:23 PM IST

স্পেসএক্স এবার বাজারে আনলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী সক্রিয় রকেট " ফ্যালকন হেভি " . রকেট দুনিয়ায় স্পেসএক্স কোম্পানিটি এক উজ্জ্বল নক্ষত্র। নতুন রকেট তৈরী হোক বা রকেট কোনো অত্যাধুনিক যন্ত্রাংশ নির্মাণ - সবেতেই এতদিন নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছে স্পেসএক্স। এবার তাদের কার্যক্রম ছুঁলো সাফল্যের এক নতুন দিগন্ত। মঙ্গলবার ফ্লোরিডায় কেপ ক্যানাভেরালে ঘন কুয়াশার মধ্যে এই প্রথম কক্ষপথে তারা উত্থাপন করলো স্যাটেলাইট। তিন বছরেরও বেশি সময় ধরে চলছিল এর ট্রায়াল। অবশেষে এলন  মাস্কের এই কোম্পানি সাফল্য পেলো তাদের নয়া অভিযানে।

ফ্যালকন ৯ নামে বুস্টার সমন্বিত এই রকেট সিস্টেমটি একটা স্পেসএক্স লঞ্চ প্যাড থেকে উত্থাপন করা হয়। যেখানে উত্থাপন করা হয়েছিল সেই কক্ষপথে ২ তো উপগ্রহ ছাড়াও ছিল ছোট ছোট কৃত্রিম উপগ্রহের একটি দল। স্পেস ফোর্স এই উপগ্রহগুলোর ব্যাপারে বিশদে কিছু জানাতে চাননি। তারা শুধু স্পেসএক্সকে দ্রুত তাদের কাজ সম্পন্ন করার নির্দেশ দেন।

স্পেসএক্স কর্মকর্তাদের মতে ২০১৯ সালের জুনের পর থেকে উপগ্রহটি কক্ষপথে উত্থাপনের জন্য প্রস্তুতি নিচ্ছিলো। কিছু স্পেস ফোর্স এর কারণে তা বিলম্বিত হয় বেশ কিছু বছর অবশেষে তা সফলভাবে উত্থাপন হলো মঙ্গলবার। প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের অধীনে মহাকাশে পেন্টাগনের প্রতিরক্ষা কার্যক্রমের তদারকির জন্য যে মার্কিন সামরিক শাখাটি প্রতিষ্ঠিত হয়েছিল তার অধীনেই মঙ্গলবার এই কার্যক্রম সম্পন্ন হয়।

উৎক্ষেপণের প্রায় ৩ মিনিট পরই ফ্যালকন হেভির দুটি সাইড প্রায় ৪৭ মাইল দূরে গিয়ে মূল রকেটের থেকে আলাদা হয়ে যায়।এর কারণেই রকেটটি কিছু সময়ের জন্য সুপারসনিক স্পিডে পিছনের দিকে চলতে শুরু করে। কয়েক মিনিট পর তাদের ইঞ্জিন পুনরুজ্জীবিত হলে ফের নিজের স্বাভাবিক পথে চলতে শুরু করে রকেটটি।

মঙ্গলবার স্পেসএক্স এর সদর দফতরের ইঞ্জিনিয়াররা এই রকেট উত্থাপনের লাইভ স্ট্রিম দেখছিলেন ক্যালিফোর্নিয়ার হথ্রনে বসে। উতক্ষেপন সফল হতেই তারা করতালির মাধ্যমে একে অপরকে অভিনন্দন জানাতে শুরু করেন।

স্পেসএক্স ডিসেম্বরে প্রথমবারের মতো কক্ষপথে স্টারশিপ চালু করবে এমনই আশা করছেন নাসার বিজ্ঞানীরা

Share this article
click me!