অগ্নিগর্ভ ফ্রান্সের রাস্তায় দাঙ্গা, আর্জেন্টিনার কাছে হার মানতে না পেরে বিক্ষোভ ফরাসী ফুটবল সমর্থকদের

কাতারে আর্জেন্টিনার কাছে হারল ফ্রান্স। দেশের হার মানতে না পেরে বিক্ষোভ ফরাসী ফুটবল সমর্থকদের। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কঠোর পুলিশ।

 

Web Desk - ANB | Published : Dec 19, 2022 3:29 AM IST

রবিবার রুদ্ধশ্বাস ম্যাচে আর্জেন্টিনার কাছে হার মানতে বাধ্য হয়েছে ফ্রান্স। এমবাপের হ্যাট্রিকও বাঁচাতে পারেনি দেশকে। পেনাল্টি শ্যুটআউটে আর্জেন্টিনার কাথে ৪-২ গোলে হেরে যায় ফ্রান্স। তারপরই ফ্রান্সের দাঙ্গা শুরু হয়েছে। নেক্সটা টিভি জানিয়েছে, ফাইনাল ম্যাচে হারের পরই দেশের মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ দেখায়। প্যারিস-সহ দেশের বেশ কয়েকটি বড় শহরে দাঙ্গা শুরু হয়েছে।

কাতারে পেনাল্টিতে ফ্রান্স আর্জেন্টিনার কাছে ৪-২ গোলে হেরে যায়। তারপর হাজার হাজার ফুটবলভক্ত রাস্তায় নেমে আসে। পুলিশকে লক্ষ্যে করে পাথর ছোঁড়ে। আটকে দেয় গাড়ি। সাধারণ পথচারীদের মারধর করে। প্যারিস, নিস, লিয়নে রীতিমত উত্তপ্ত হ. পরিবেশ। পুলিশের সঙ্গে সংঘর্ষ বেধে যায় উন্মত্ত জনতার। সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। যেখানে ধরা পড়েছের ফ্রান্সের বিশৃঙ্খল পরিস্থিতি। পুলিশ অফিসারদের লক্ষ্য করে বাজি ও বোমা ফাটান হয়েছে। তাদের মারধর করা হয়েছে। এক টুইটার ব্যবহারকারী দাবি করেছেন, লিয়নে এক মহিলা রাস্তা দিয়ে যাওয়ার দাঙ্গাবাজদের হাতে আক্রন্ত হয়েছে। দেশের আইনশৃঙ্খলার পরিবার রীতিমত খারাপ বলেও অভিযোগ উঠেছে।

 

 

 

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বকাপে পরাজয়ের পরই রাস্তায় নেমে আসে উন্মত জনতা। হাজার হাজার ফুটবল ভক্ত বিক্ষোভ দেখাতে শুরু করে। তারা ভাঙচুর শুরু করে। প্যারিসের রাস্তায় বিশৃঙ্খলা তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ ক্যাঁদানে গ্যাস ছোঁড়ে। রাজধানী প্যারিসের বিখ্যাত চ্যাম্পস-এলিসিস এ দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়। পুলিশের সঙ্গে ফুটবল ভক্তদের সংঘর্ষ হয়। প্যারিসের রাস্তা বাজি আর বোমার কারণে একাধিক জায়গায় আগুন লেগে গিয়েছিল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ কড়া পদক্ষেপ করে বলেও একাধিক সংবাদ মাধ্যম জানিয়েছে।

 

 

কাতালে আর্জেন্টিনার বিক্ষপে খলতে নেমেছিল ফ্রান্স। খেলা শুরুর আগেই প্যারিস-সহ গোটা দেশে নিরাপত্তা বজায় রাখতে ১৪ হাজার পুলিশ কর্মীকে রাস্তায় মোতায়েন করেছিল। কিন্তু তাতেই বিশ্বকাপ ফুটবলে হার দমিয়ে রাখতে পারেনি ফরাসী জনতার আবেগকে। রাস্তায় নেমেই ফরাসী ফুটবল প্রেমীরা বিক্ষোভ দেখাতে সুরু করে। পুলিশকে লক্ষ্য করে ঢিল, বোতল, আর বাজি ছুঁড়ে মারে। এই ঘটনায় বেশ কয়েকটি শহর থেকে প্রায় ২৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

এটাই প্রথম নয়, এর আগেও বিশ্বকাপ খেলা চলাকালীন ইউরোবেশ বেশ কয়েকটি দেশে দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়েছিল। ১৫ ডিসেম্বর ফ্রান্স হারিয়ে দিয়েছিল মরোক্ককে। তারপরই বেলজিয়ামে ফ্রান্স বিরোধী বিক্ষোভ শুরু হয়ে। মরোক্কর সমর্থকরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় মারধর করে সাধারণ পথচারীকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কড়া পদক্ষেপ করে পুলিশ । এই ঘটনায় ১০০ জনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুনঃ

ফিফা বিশ্বকাপ জয়ের জন্য আর্জেন্টিনাকে অভিনন্দন প্রধানমন্ত্রী মোদীর, রাহুল গান্ধী বলেন 'দারুন খেলা'

মেসির হাতে কাপ উঠবে ২০২২ সালের ১৮ ডিসেম্বর, ৭ বছর আগের ভবিষ্যৎ বানী ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

FIFA World Cup 2022 Live Updates: কাপ জিতল আর্জেন্টিনা, মেসিকে ঘিরে উন্মাদনার ঢেউ এই দেশে

Share this article
click me!