রাশিয়ার হয়ে লড়াই করতে নারাজ, চাকরির লোভে পুতিনের দেশে আটকে নেপালিরা, সাহায্য প্রার্থনা ভারতের কাছে

একটি ভিডিও আবেদনে, নেপালের বাসিন্দারা বলেছেন যে তারা সাহায্যের জন্য ভারত সরকারের দ্বারস্থ হতে চাইছেন কারণ নেপাল সরকারের কাছে তাদের আবেদন নিষ্ফল হয়েছে। তাঁরা বলছেন নরেন্দ্র মোদী সরকার তাদের সঙ্গে থাকা ভারতীয়দের উদ্ধার করেছে 

Parna Sengupta | Published : Mar 11, 2024 8:54 AM IST

ভারতীয়দের রাশিয়ায় চাকরির লোভ দেখানো হচ্ছে এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ান বাহিনীর সাথে লড়াই করার জন্য নিয়োগ করা হয়েছে এমন রিপোর্টের পর এবার নেপালি নাগরিকদের সঙ্গে ঘটা একটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যেখানে সাহায্য ও উদ্ধারের দাবি জানিয়ে নেপাল সেনা ভারত সরকারের কাছে আবেদন জানিয়েছে।

একটি ভিডিও আবেদনে, নেপালের বাসিন্দারা বলেছেন যে তারা সাহায্যের জন্য ভারত সরকারের দ্বারস্থ হতে চাইছেন কারণ নেপাল সরকারের কাছে তাদের আবেদন নিষ্ফল হয়েছে। তাঁরা বলছেন নরেন্দ্র মোদী সরকার তাদের সঙ্গে থাকা ভারতীয়দের উদ্ধার করেছে এবং তাদের দেশে ফিরে আসা নিশ্চিত করতে একই রকম সহায়তা চেয়েছে। "নেপাল দূতাবাস এবং সরকার আমাদের সাহায্য করতে অক্ষম। ভারত ও নেপালের মধ্যে সুসম্পর্ক রয়েছে। ভারত একটি শক্তিশালী দেশ, এবং মোদীই একমাত্র আমাদের উদ্ধার করতে পারেন।

ভিডিওতে, নেপালি লোকেদের বলতে শোনা যায় যে দলটিতে ৩০জন নেপালি ছিল, যাদের মধ্যে মাত্র পাঁচজন বেঁচে ছিলেন। তাঁরা বলেন "আমাদের বলা হয়েছিল আমরা সাহায্যকারী হব, কিন্তু এখন আমরা সামনের সারিতে লড়াই করছি,"

এদিকে, রাশিয়ার সেনাবাহিনীতে কর্মরত নেপালি নাগরিকদের প্রত্যাবর্তন নিশ্চিত করতে রাশিয়ার কাছে দাবি জানিয়েছে নেপাল। নবনিযুক্ত উপ-প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রী নারায়ণ কাজী শ্রেষ্ঠা রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভকে নেপালিদের মৃতদেহ দ্রুত ফেরত দেওয়া, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ এবং রুশ সেনাবাহিনীতে কর্মরত নেপালি নাগরিকদের ফিরিয়ে আনার অনুরোধ করেছেন।

 

বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার টেলিফোন কথোপকথনের সময় বিদেশমন্ত্রী শ্রেষ্ঠা রাশিয়ান মন্ত্রীর কাছে এমন অনুরোধ করেছিলেন। শ্রেষ্ঠা ক্ষতিপূরণ প্রক্রিয়া শুরু করার জন্য লাভরভকে ধন্যবাদ জানান এবং রাশিয়াকে যত তাড়াতাড়ি সম্ভব এটি সম্পূর্ণ করার অনুরোধ জানান। রুশ পররাষ্ট্রমন্ত্রী নেপাল সরকারের উদ্বেগ দূর করতে তাকে সরকারি সহায়তার আশ্বাস দেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!