আগামী ১০-২০ বছরের মধ্যে বিশ্বের দ্রুততম বর্ধনশীল অর্থনীতি হবে ভারত- ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা যা সরকারি-বেসরকারি সহযোগিতার জন্য কাজ করে। এই প্ল্যাটফর্মে, বিশ্বের সমস্ত বড় বড় রাজনীতিবিদ এবং বড় ব্যবসায়ী সহ সংস্কৃতি ও সমাজের জন্য কাজ করা ব্যক্তিদের স্থান দেওয়া হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 19, 2023 7:57 PM IST / Updated: Jan 31 2023, 05:53 PM IST

যেখানে বিশ্বের উন্নত দেশগুলো মন্দা নিয়ে চিন্তিত, সেই একই সময়ে, ভারত আত্মবিশ্বাসী যে ভারতীয় অর্থনীতি পথ দেখাবে বিশ্বকে। ফিনান্সিয়াল টাইমসের প্রধান অর্থনীতিবিদ ভাষ্যকার মার্টিন উলফও ভারতীয় অর্থনীতির প্রশংসা করেছেন। সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ২০২৩-এ তিনি বলেছেন আগামী ১০-২০ বছরে, এটা নিশ্চিত যে ভারত দ্রুততম বর্ধনশীল অর্থনীতি হবে। ভারতের অর্থনীতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এর বৃদ্ধির গতি প্রত্যাশা মতই খুব ভালো হয়েছে। তিনি বলেন, আগামী সময়ে বিশ্বের দেশগুলো কী ধরনের অর্থনীতির প্রত্যাশা করছে তা খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ভারতের দৃষ্টিকোণ থেকে আগামী সময়টা খুবই ভালো।

সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরাম ২০২৩ চলছে। এটি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ৫ দিনের ৫৩তম বার্ষিক সভা। ১৩০টি দেশের ২৭০০ জনেরও বেশি নেতা এই বৈঠকে অংশ নিচ্ছেন। ভারতের পক্ষ থেকেও অনেক মন্ত্রী, নেতা ও ব্যবসায়ী অংশ নিয়েছেন। ভারতের কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে রয়েছেন মনসুখ মান্ডাভিয়া, অশ্বিনী বৈষ্ণব, স্মৃতি ইরানি এবং আর কে সিং।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা যা সরকারি-বেসরকারি সহযোগিতার জন্য কাজ করে। এই প্ল্যাটফর্মে, বিশ্বের সমস্ত বড় বড় রাজনীতিবিদ এবং বড় ব্যবসায়ী সহ সংস্কৃতি ও সমাজের জন্য কাজ করা ব্যক্তিদের স্থান দেওয়া হয়েছে। তাদের সহায়তায়, আন্তর্জাতিক, আঞ্চলিক এবং শিল্প সম্পর্কিত বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়। ফাউন্ডেশন প্রায় এক হাজার সদস্য কোম্পানির মাধ্যমে অর্থায়ন করা হয়। অর্থায়ন করতে গেলে কোম্পানিকে বিশ্বব্যাপী কোম্পানি হতে হবে, যাদের টার্নওভার পাঁচ বিলিয়নের বেশি।

এবার মন্দার আশঙ্কার মধ্যে, ভারতের পরিসংখ্যান খুব ভাল হয়েছে। ডিসেম্বর মাসে, টানা ১০ মাস জিএসটি সংগ্রহ ১.৪০ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। ডিসেম্বর মাসে সরকার সংগ্রহ করেছে ১,৪৯,৫০৭ কোটি টাকা, যা এক বছর আগের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ বেশি। পরোক্ষ কর আদায়ের ক্ষেত্রে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ডিসেম্বর মাসে প্রত্যক্ষ কর আদায়ও ২০ শতাংশ বেড়েছে। আয়কর বিভাগের পরিসংখ্যান অনুসারে, ডিসেম্বর মাসে মোট প্রত্যক্ষ কর সংগ্রহ দেখা গেছে ১২.৩১ লক্ষ কোটি টাকা।

Read more Articles on
Share this article
click me!