UNGA-তে দীর্ঘদিনের বন্ধু ইজরায়েলের বিপক্ষে ভোট দিল ভারত! কোন ইস্যুতে দ্বন্দ্ব, জেনে নিন গোলান হাইটস রেজিলিউশন কী

'সিচুয়েশন ইন দ্য মিডল ইস্ট'-এর অধীনে 'দ্য সিরিয়ান গোলান' খসড়া প্রস্তাবে ভোট অনুষ্ঠিত হয়। মিশরের প্রস্তাবের পক্ষে ৯১টি, বিপক্ষে ৮টি ভোট পড়ে। ৬২টি দেশ অনুপস্থিত ছিল।

Parna Sengupta | Published : Nov 30, 2023 10:36 AM IST

কেন্দ্রে পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপি সরকার গঠনের পর ভারত ও ইজরায়েলের সম্পর্কে বেশ উষ্ণতা এসেছে। তবে হামাস ও ইজরায়েলের মধ্যে চলমান সংঘর্ষে যুদ্ধবিরতি সংক্রান্ত রাষ্ট্রসঙ্ঘে একটি প্রস্তাবে ইজরায়েলের বিপক্ষে ভোট দিয়েছে ভারত। ইজরায়েল ও হামাসের মধ্যে চলমান সংঘর্ষে যুদ্ধবিরতির সময় রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদ (ইউএনজিএ) একটি গুরুত্বপূর্ণ প্রস্তাব পাস করেছে। ভারত গোলান হাইটস থেকে প্রত্যাহার এবং তাদের দখল ছেড়ে দেওয়ার ইজরায়েলের প্রস্তাবকে সমর্থন করেছে। ১৯৬৭ সালে ইজরায়েল ও সিরিয়ার মধ্যে ছয় দিনের যুদ্ধে ইজরায়েল এটি দখল করে। জেনে নিন গোলান হাইটস সংক্রান্ত গোটা ঘটনা ও কেন ভারত ইজরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছে।

গোলান হাইটসে ইজরায়েলের বিরুদ্ধে ৯১টি দেশ

'সিচুয়েশন ইন দ্য মিডল ইস্ট'-এর অধীনে 'দ্য সিরিয়ান গোলান' খসড়া প্রস্তাবে ভোট অনুষ্ঠিত হয়। মিশরের প্রস্তাবের পক্ষে ৯১টি, বিপক্ষে ৮টি ভোট পড়ে। ৬২টি দেশ অনুপস্থিত ছিল। ভারত ছাড়াও বাংলাদেশ, ভুটান, মিশরসহ মোট ৯১টি দেশ প্রস্তাবে সমর্থন জানিয়েছে। আমেরিকা ও তার মিত্র ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা ও ইজরায়েলসহ আরও কয়েকটি দেশ এর বিপক্ষে ভোট দিয়েছে।

গোলান হাইটস কেন ইজরায়েলের জন্য গুরুত্বপূর্ণ?

গোলান হাইটস সিরিয়ার একটি এলাকা যা ১৯৬৭ সালের ৫ জুন থেকে ইজরায়েলের দখলে রয়েছে। ইজরায়েলের কৌশলগত প্রয়োজনে ভৌগোলিক দৃষ্টিকোণ থেকে এই এলাকাটি গুরুত্বপূর্ণ। প্রকৃতপক্ষে, এটি একটি পাহাড়ি এলাকা যেখান থেকে সিরিয়ার রাজধানী দামেস্ক স্পষ্টভাবে দেখা যায় এবং ইজরায়েল সিরিয়ার উপর নজর রাখতে এই জায়গাটি ব্যবহার করে। গোলান মালভূমিতে ইজরায়েলের উপস্থিতি আমেরিকার জন্যও গুরুত্বপূর্ণ কারণ যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ার উপর নজর রাখার জন্য ইজরায়েল বিশ্বস্ত মিত্র হিসেবে সেখানে উপস্থিত রয়েছে। উপরন্তু, এই পাহাড়ি এলাকায় ২০ হাজার ইহুদি বসতি আছে।

গোলান হাইটস থেকে ইজরায়েলের চাহিদা মেটানো হচ্ছে

গোলান হাইটসের জমিও উর্বর। ইজরায়েল এই উর্বর জমি ফসল এবং জৈব চাষের মতো অনেক কাজে ব্যবহার করছে। এটি সিরিয়ার যে কোনো হামলার বিরুদ্ধে ঢাল হিসেবে কাজ করে। গোলানের বৃষ্টির জল জর্ডান নদীতে মিশেছে। এর মাধ্যমে ইজরায়েল তার জলের চাহিদার তিন-চতুর্থাংশ পূরণ করে। ইজরায়েল স্পষ্টতই বলে যে তারা গোলান মালভূমির দখল ছেড়ে দেবে না।

ভারত-ইজরায়েল সম্পর্ক কি ক্ষতিগ্রস্ত হবে?

ভারত ও ইজরায়েলের সম্পর্ক এখন বেশ ভালো। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইজরায়েলের ওপর হামাসের হামলার নিন্দা করেছিলেন। যদিও ভারতকে ঐতিহ্যগতভাবে প্যালেস্টাইনপন্থী দেশ হিসেবে বিবেচনা করা হয় এবং কূটনৈতিকভাবেও নয়াদিল্লি প্যালেস্টাইনের দিকে ঝুঁকেছে। আমরা যদি গত দুই দশকের ইতিহাসের দিকে তাকাই, দুই দেশের মধ্যে অনেক গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব হয়েছে এবং ভারত হয়তো রাষ্ট্রসঙ্ঘে রেজিলিউশনকে সমর্থন করেছে, কিন্তু এটি দুই দেশের মধ্যে বাণিজ্য-কৌশলগত সম্পর্ককে প্রভাবিত করবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!