অ্যান্টার্কটিকায় অদ্ভুত তরঙ্গ আবিষ্কার করলেন ভারতীয় বিজ্ঞানীরা, জেনে নিন কীভাবে তা রক্ষা করবে স্যাটেলাইট

অ্যান্টার্কটিক স্টেশনে যে তরঙ্গগুলি আবিষ্কৃত হয়েছে তা ইলেক্ট্রোম্যাগনেটিক আয়ন সাইক্লোট্রন তরঙ্গ, এই তরঙ্গগুলির গতি আলোর গতির সমান। এই তরঙ্গগুলি তৈরি হয় যখন চুম্বকমণ্ডলের কম শক্তি আয়নগুলি ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রের সাথে যোগাযোগ করে।

Web Desk - ANB | Published : Apr 20, 2023 4:57 AM IST

বিরাট সাফল্য পেয়েছেন ভারতীয় বিজ্ঞানীরা। অ্যান্টার্কটিক স্টেশন মৈত্রীতে প্লাজমা তরঙ্গ খুঁজে পেয়েছেন তাঁরা। এই বিশেষ প্লাজমা তরঙ্গ পৃথিবীর বিকিরণ বেল্টে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই অনন্য তরঙ্গের বিশ্লেষণ নিম্ন আর্থ কক্ষপথে ভারতের সম্পদ রক্ষায় সহায়ক হতে পারে।

অ্যান্টার্কটিক স্টেশনে যে তরঙ্গগুলি আবিষ্কৃত হয়েছে তা ইলেক্ট্রোম্যাগনেটিক আয়ন সাইক্লোট্রন তরঙ্গ, এই তরঙ্গগুলির গতি আলোর গতির সমান। এই তরঙ্গগুলি তৈরি হয় যখন চুম্বকমণ্ডলের কম শক্তি আয়নগুলি ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রের সাথে যোগাযোগ করে।

কিভাবে প্লাজমা তরঙ্গ সহায়ক হতে পারে?

ম্যাগনেটোস্ফিয়ারে পাওয়া EMIC তরঙ্গগুলি ইলেকট্রনগুলিকে খুব উচ্চ শক্তিতে চলাচল করে। এই তরঙ্গগুলি বিকিরণ বেল্টের কণাগুলিকে বিক্ষিপ্ত, ত্বরান্বিত এবং বায়ুমণ্ডলে প্রবাহিত করতে পারে, যার ফলে বিকিরণ বেল্টের বিতরণ এবং তীব্রতার পরিবর্তন ঘটে।

গবেষকরা বলেছেন যে প্লাজমা তরঙ্গের ওপর রিসার্চ আমাদের এমন অঞ্চল সম্পর্কে তথ্য দেয় যেগুলি আমাদের জন্য দুর্গম এবং বিভিন্ন অঞ্চলে ভর এবং শক্তি পরিবহন করে। এগুলি আমাদের অন্তর্দৃষ্টি দেয় যে তারা কীভাবে চার্জযুক্ত কণাগুলির সাথে যোগাযোগ করে এবং পৃথিবীর চুম্বকমণ্ডলের সামগ্রিক গতিশীলতা নিয়ন্ত্রণ করে। পৃথিবীর কাছাকাছি পরিবেশে উপগ্রহ এবং অন্যান্য মহাকাশযানের উপর মহাকাশ আবহাওয়ার প্রভাব ভবিষ্যদ্বাণী করার জন্য এই তরঙ্গগুলির আচরণ বোঝা অপরিহার্য।

২০১১ থেকে ২০১৭ পর্যন্ত সংগৃহীত ডেটা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ জিওম্যাগনেটিজম (আইআইজি) এর বিজ্ঞানীরা ভারতীয় অ্যান্টার্কটিক স্টেশন মৈত্রীতে ইনস্টল করা ইন্ডাকশন কয়েল ম্যাগনেটোমিটার থেকে ডেটা অধ্যয়ন করেছেন। এই তথ্য ২০১১ থেকে ২০১৭ সালের। এই বিশ্লেষণটি করা হয়েছিল যাতে EMIC তরঙ্গের স্থল পর্যবেক্ষণের দিকগুলি সামনে আনা যায়। গবেষণায় বিজ্ঞানীদের দল মহাকাশে তরঙ্গের উৎপত্তিস্থল খুঁজে পেয়েছে।

স্যাটেলাইট চিত্র অদৃশ্য ঝড় প্রকাশ করে

এর সাথে, তিনি কম-ফ্রিকোয়েন্সি তরঙ্গ উচ্চ-ফ্রিকোয়েন্সি তরঙ্গ পরিবর্তন করার পরামর্শ দেন। এই গবেষণাটি JGR স্পেস ফিজিক্স জার্নালে প্রকাশিত হয়েছে। এটি দেখানো হয়েছে যে এই ধরনের তরঙ্গের ঘটনার স্বল্প সময়ের মড্যুলেশন সাধারণ এবং EMIC তরঙ্গ কম্পাঙ্কের উপর নির্ভরশীল।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক একটি বিবৃতিতে বলেছে যে EMIC তরঙ্গ মড্যুলেশন সম্পর্কে আমাদের বোঝার উন্নতির জন্য এই ধরণের রিসার্চ গুরুত্বপূর্ণ। এটি কীভাবে এই তরঙ্গগুলি শক্তিশালী কণাগুলির সাথে যোগাযোগ করে সে সম্পর্কেও তথ্য দেবে, যা উপগ্রহ এবং তাদের যোগাযোগকে প্রভাবিত করে।

Share this article
click me!