জাকার্তায় ৫.৬ মাত্রার ভূমিকম্প, ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা- আহত ৩০০ জনেরও বেশি

এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভার সিয়ানুজারে ভূমি থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে। এ বিষয়ে আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, বর্তমানে সুনামির কোনো আশঙ্কা নেই।

 

Web Desk - ANB | Published : Nov 21, 2022 9:09 AM IST

ইন্দোনেশিয়ার জাকার্তায় ৫.৬ মাত্রার ভূমিকম্প হয়েছে। এ সময় ২০ জন প্রাণ হারিয়েছেন। একই সঙ্গে তিন শতাধিক মানুষ আহত হয়েছেন বলে জানা গেছে। সিয়ানজুর প্রশাসনের প্রধান হারমান সুহরমান বলেছেন যে শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শুধুমাত্র একটি হাসপাতালে প্রায় ২০ জন মারা গেছে এবং কমপক্ষে ৩০০ জনকে চিকিৎসা পরিষেবা দেওয়া হচ্ছে। ধ্বংসস্তুপের তলায় চাপা পড়ায় বেশিরভাগই গুরুতর আহত হয়েছেন। হতাহতের সংখ্যাও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

এই শক্তিশালী কম্পন কয়েক সেকেন্ডের জন্য অনুভূত হয়, যার কারণে বাড়ি এবং অফিসে বসে থাকা লোকজন রাস্তায় বেরিয়ে পড়েন আতঙ্কে। তথ্য অনুসারে, এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভার সিয়ানুজারে ভূমি থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে। এ বিষয়ে আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, বর্তমানে সুনামির কোনো আশঙ্কা নেই।

এই ভূমিকম্পের সময় অনেকেই তাদের অফিসে কাজ করছিলেন। ভূমিকম্পের কম্পন এতটাই শক্তিশালী ছিল যে বহু বিল্ডিং কাঁপতে শুরু করে। এতে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হয়, ভূমিকম্পের কারণে ভবনে রাখা আসবাবপত্রও স্থান থেকে সরে যেতে থাকে, বর্তমানে কোনো জানমালের ক্ষয়ক্ষতির খবর নেই। ২২ বছর বয়সী একজন আইনজীবী প্রত্যক্ষদর্শীদের জানান যে কীভাবে লোকেরা এতটাই আতঙ্কিত হয়ে পড়েছিল যে তারা বেরিয়ে আসার পথ খুঁজছিল, তারা যত তাড়াতাড়ি সম্ভব ভবন থেকে বেরিয়ে আসতে চেয়েছিল।

২ দিন আগেও শক্তিশালী ভূমিকম্প হয়েছিল

জানিয়ে রাখি, এর আগে শুক্রবার রাতে পশ্চিম ইন্দোনেশিয়ায় সাগরের তলদেশে শক্তিশালী ভূমিকম্প হলেও ওই দিন কোনও জানমালের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইউএসজিএস অর্থাৎ ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে বলেছে, এর পর আরেকটি ধাক্কা লেগেছে, যার তীব্রতা ছিল ৫.৪। ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ুবিদ্যা এবং জিওফিজিক্স এজেন্সি কোনো সুনামির সতর্কতা জারি করেনি। ইউএসজিএস বলেছে যে মারাত্মক জীবন বা সম্পত্তির ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। এর আগে রবিবার গভীর রাতে গ্রিসের উপকূলীয় এলাকায় ভূমিকম্প অনুভূত হয়।

Share this article
click me!