Viral Video: ভয়ঙ্কর হতে পারে উড়ন্ত জোঁক, ভিডিও ভাইরাল হতেই সাবধান করল একদল বিজ্ঞানী

২০১৭ সালে মাদাগাস্তারের ফোর্ডহ্যাম ইউনিভার্সিটি পোস্টডক্টরাল গবেষক মাই ফাহমি ভিডিওটি শ্যুট করেছিলেন।

 

Saborni Mitra | Published : Jun 23, 2024 12:32 PM IST

অবাককাণ্ড! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এটি ভিডিও, যা বিজ্ঞানের বিবর্তনের প্রমাণ দিচ্ছে। অন্যদিকে কয়েকজন বিজ্ঞানীর কথায় দীর্ঘদিনের একটি বিতর্কেরও নিষ্পত্তি করেছে। বিজ্ঞানীরা উড়ন্ত জোঁক বা লাফিয়ে চলা জোঁকের সন্ধান পেয়েছে। যদিও রেকর্ডটি একদমই টাটকা নয়, ২০১৭ সালে শ্যুট করা হয়েছে বলেও দাবি করা হয়েছে।

২০১৭ সালে মাদাগাস্তারের ফোর্ডহ্যাম ইউনিভার্সিটি পোস্টডক্টরাল গবেষক মাই ফাহমি ভিডিওটি শ্যুট করেছিলেন। সেই ফুটেজে দেখা গিয়েছে, একটি জোঁক রীতিমত একটি পাতা বা ডাল থেকে উড়ে অন্যত্র পৌঁছে যাচ্ছে। দেখুন সেই ভিডিওটিঃ

Latest Videos

 

 

বায়োট্রপিকা জার্নালে প্রকাশিত গবেষণায় প্রধান লেখক ফাহমি বলেছেন, 'আমাদের এখানে যা আছে তা হল একটি স্থলজ জোঁকের লাফ গেওয়ার বিষয়ে আমাদের জ্ঞানের প্রথম নথিভুক্ত প্রমাণ।' তিনি আরও বলেন, 'জাম্পিং জোঁক নিয়ে দীর্ঘ দিন ধরেই বিতর্ক রয়েছে। ১৪ শতক থেকেই এই বিষয়টি নিয়ে চর্চা হচ্ছে। ইবন বতুতা তাঁর লেখায় উড়ন্ত জোঁক সম্পর্কে বিশেষ তথ্য় পাওয়া যায়।' তিনি আরও বলেছেন, ১৯ শতকে প্রকৃতিবিদ আর্নস্ট হেকেল বলেছেন, যে জোঁক তারা দেখেছে। যদিও এই বিষয়ে অনেকেই নিশ্চিত ছিলেন না। অনেকেই সন্দেহ প্রকাশ করেছে। বিজ্ঞানীরা দাবি করেছেন, লোককাহিনিতেও উড়ন্ত জোঁকের কথা রয়েছে। কিন্তু এবার হাতেনাতে তার প্রমাণ পাওয়া গেল।

CUNY এর মেডগার ইভান্স কলেজের একজন সহকারী অধ্যাপক মাইকেল টেসলার এই গবেষণার সহ-লেখক। তিনি বলেছেন, বিবর্তনের পরিপ্রেক্ষিতে স্থলজ জোঁক ভয়ঙ্কর। এটি চুপিসারে ও দ্রুত রক্ত চুষতে পারে। এরা দ্রুত জায়গা পরিবর্তন করতে পারে। এটি এদের একটি সুবিধে। ইতালির ন্যাশনাল ইন্টারইউনিভার্সিটি কনসোর্টিয়াম ফর মেরিন সায়েন্সেস-এর প্রাণিবিদ জোয়াকিম ল্যানজেনেক বলেছেন, গবেষণায় জোঁক যে লাফিয়ে উঠছে তার প্রমাণ 'যথেষ্ট শক্ত'। যদিও ইনি গবেষণায় জড়িত ছিলেন না।

জাম্পিং জোঁকের আবিষ্কার শুধুমাত্র দীর্ঘস্থায়ী বৈজ্ঞানিক বিতর্কের নিষ্পত্তি করে না কিন্তু জোঁকের আচরণ এবং সংরক্ষণ প্রচেষ্টার উপর এর প্রভাব বোঝার জন্যও এর গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।

যেমন ফাহমি ব্যাখ্যা করেছেন, "যদি আমরা শনাক্ত করতে পারি যে জোঁক কীভাবে হোস্টদের খুঁজে পায় এবং সংযুক্ত করে, আমরা তাদের অন্ত্রের বিষয়বস্তু বিশ্লেষণের ফলাফলগুলি আরও ভালভাবে বুঝতে পারি। জোঁকগুলিকে প্রায়শই উপেক্ষা করা হয় এবং অধ্যয়ন করা হয়, এবং বাস্তুতন্ত্রের একটি প্রাকৃতিক অংশ হিসাবে, জোঁকগুলি নিজেরাই হতে পারে। সংরক্ষণ সুরক্ষা প্রয়োজন।"

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
'ও তো নেতা, মন্ত্রী নয়, ১৬ মাস জেল খাটিয়েছে, আমি পাপের শাস্তি পেয়েছি' | Anubrata Mondal
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical