G7 Summit 2022: রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ, G7 দেশগুলো সমর্থন করছে ইউক্রেনকে

গ্রুপ অব সেভেন দেশের বিদেশমন্ত্রীরা ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখতে এবং রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করতে সম্মত হয়েছেন।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 10:58 AM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ভয়াবহ যুদ্ধের এক বছর পূর্ণ হতে চলেছে। ২৪শে ফেব্রুয়ারী, ২০২২, রাশিয়া ইউক্রেনের উপর একটি ভয়ঙ্কর আক্রমণ শুরু করে। কেউ আশা করেনি যে ইউক্রেন রাশিয়ার সামনে দাঁড়াতে পারবে কিন্তু এই যুদ্ধ এক বছর হতে চলেছে এবং এখনও ইউক্রেন সুপার পাওয়ার দেশ রাশিয়াকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা দিচ্ছে।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে

এনএইচকে ওয়ার্ল্ড নিউজের খবরে বলা হয়েছে, গ্রুপ অব সেভেন দেশের বিদেশমন্ত্রীরা ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখতে এবং রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করতে সম্মত হয়েছেন। জাপান ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে G7 বৈঠকের আয়োজন করে, যেখানে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনের ফাঁকে আলোচনা হয়।

এখানে জেনে রাখা ভালো যে জাপান এই বছরের জি-৭ এর সভাপতিত্ব করছে এবং এই বৈঠকটি টোকিও দ্বারা আয়োজিত প্রথম বিদেশী মন্ত্রীদের সম্মেলন ছিল। এই বৈঠকে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবাকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

বৈঠকে ইউক্রেনের বিদেশমন্ত্রীও উপস্থিত ছিলেন

ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবাও জি৭ মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেন। তিনি টুইট করেছেন, 'আমি জাপানের বিদেশমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার আমন্ত্রণে জি৭ মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিয়েছি। আমরা ২০২৩ সালে ইউক্রেনের জয়ের জন্য প্রয়োজনীয় সবকিছুর উপর দৃষ্টি রেখেছি। অস্ত্রের দ্রুত সরবরাহ এবং নতুন নিষেধাজ্ঞা থাকবে। রাশিয়ার উপলব্ধি করা উচিত যে আমরা তার আগ্রাসন মোকাবেলায় ক্লান্ত হব না।

ইউক্রেনের সমর্থন

এনএইচকে ওয়ার্ল্ড নিউজ জানিয়েছে, জি ৭ বৈঠকে মন্ত্রীরা নিশ্চিত করেছেন যে তারা রাশিয়াকে সমর্থনকারী দেশগুলিকে এটি বন্ধ করার আহ্বান জানাবে। তিনি আরও বলেছিলেন যে তিনি সক্রিয়ভাবে ইউক্রেনের সাথে কাজ করবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রীরা ইউক্রেনের বেসামরিক নাগরিক ও মূল অবকাঠামোর ওপর ক্রমাগত হামলার জন্য রাশিয়ার নিন্দা করেছেন। এনএইচকে ওয়ার্ল্ড নিউজ জানিয়েছে যে মন্ত্রীরা বলেছেন যে তারা আন্তর্জাতিক আইন অনুসারে মস্কোকে জবাবদিহি করবেন।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি উঠেছিল

জাপানের বিদেশমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি তুলে ধরেন। এনএইচকে ওয়ার্ল্ড নিউজ অনুযায়ী, হায়াশি বলেন, পিয়ংইয়ংয়ের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাপানের নিরাপত্তার জন্য হুমকি এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য একটি গুরুতর চ্যালেঞ্জ। তিনি উত্তর কোরিয়ার পদক্ষেপকে সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে হুমকির জবাব দিতে তিনি অন্যান্য জি-৭ সদস্যদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবেন।

হায়াশি ইন্দো-প্যাসিফিক অঞ্চলের পরিস্থিতির মতো অন্যান্য বিষয়গুলি মোকাবেলায় জি-৭ দেশগুলির সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন। জাপানের মে মাসে হিরোশিমায় G7 শীর্ষ সম্মেলনের আয়োজন করার কথা রয়েছে।

Share this article
click me!