আগামী ১০ বছরে কী হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে আপনার? জানিয়ে দেবে এআই টুলের এই পরীক্ষা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত গবেষকদের পরিচালিত এবং ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের টাকায় পরিচালিত এই পরীক্ষার ফলাফল ১৩ নভেম্বর আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের বৈজ্ঞানিক অধিবেশনে তুলে ধরা হয়েছিল।

Parna Sengupta | Published : Dec 18, 2023 6:12 AM IST

একটি কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ AI টুলের প্রথম বিশ্বব্যাপী পরীক্ষা। এই পরীক্ষার মাধ্যমে জানা যাবে কোনও ব্যক্তির কবে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকছে। অর্থাৎ আগামী ১০ বছরে কোনও ব্যক্তির হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে কীনা, তার ভবিষ্যদ্বাণী করতে পারে এই পরীক্ষা। এতে বুকের ব্যথায় আক্রান্ত প্রায় ৪৫ শতাংশ রোগীর চিকিত্সা করা যেতে পারে। এবং হাজার হাজার মানুষের জীবন বাঁচানো যেতে পারে, যাদের মধ্যে হৃদরোগ এখনও সনাক্ত করা যায়নি তবে হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত গবেষকদের পরিচালিত এবং ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের টাকায় পরিচালিত এই পরীক্ষার ফলাফল ১৩ নভেম্বর আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের বৈজ্ঞানিক অধিবেশনে তুলে ধরা হয়েছিল। ট্রায়ালে ৪০ হাজার জনেরও বেশি লোকের ডেটা বিশ্লেষণ করা হয়েছে যারা রুটিন কার্ডিয়াক কম্পিউটেড টমোগ্রাফি (CT) স্ক্যান করিয়েছেন।

গবেষকদের মতে, কার্ডিয়াক সিটি স্ক্যান করা প্রায় তিন চতুর্থাংশ লোকের হৃদরোগের কোন সুস্পষ্ট লক্ষণ নেই, তাই রোগীদের আশ্বস্ত করা হয় এবং হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। ট্রায়ালের অংশ হিসাবে, গবেষকরা স্ফীত ধমনীর চারপাশে চর্বির পরিবর্তনের তথ্য ব্যবহার করে প্রশিক্ষিত একটি নতুন AI টুল ব্যবহার করেছেন – যা হার্ট অ্যাটাকের মতো ঘটনাগুলির ঝুঁকি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ধমনী সংকুচিত হওয়ার সঙ্গে জড়িত।

৭.৭ বছর ধরে অতিরিক্ত ৩৩৯৩জল রোগীর উপর এআই টুল পরীক্ষা করে দেখা গেছে যে এটি স্বাধীনভাবে এবং সঠিকভাবে কার্ডিওভাসকুলার ইভেন্টের ঝুঁকির পূর্বাভাস দিতে পারে। ফলাফলের উপর ভিত্তি করে, গবেষকরা অনুমান করেছেন যে যুক্তরাজ্যে প্রযুক্তিটি প্রয়োগ করলে ২০ শতাংশেরও বেশি কম হার্ট অ্যাটাক এবং ৮ শতাংশ কম কার্ডিওভাসকুলার মৃত্যু এবং স্ট্রোক এড়ানো যেতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ২০১৯ সালে আনুমানিক ১৭.৯ মিলিয়ন মানুষ কার্ডিওভাসকুলার ডিজিজ (সিভিডি) থেকে মারা গেছে, যা সমস্ত বিশ্বব্যাপী মৃত্যুর ৩২ শতাংশের জন্য দায়ী। এই মৃত্যুর ৮৫ শতাংশ হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণে হয়েছে। এই প্রযুক্তিটি ভারতের মতো দেশকেও ব্যাপকভাবে উপকৃত করতে পারে - বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ৬৩ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগের কারণে হয়েছে, যার মধ্যে ২৭ শতাংশ সিভিডি (২০১৮ সালের ডেটা) এর কারণে হয়েছে।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!