Onion crisis: পেঁয়াজ কিনতে গিয়ে চোখে জল, বিশ্বব্যাপী খাদ্য সংকটের কারণ হতে পারে পেঁয়াজ

অত্যাধিক দাম, তীব্র সংকটের কারণে রান্না থেকে বাদ পড়তে চলেছে পেঁয়াজ। পেঁয়াজের সংকট প্রথম দেখা দিয়েছিল ফিলিপিন্সে।

 

Web Desk - ANB | Published : Feb 24, 2023 2:17 PM IST

বিশ্বব্যাপী খাদ্য সংকটের কারণ হতে পারে পেঁয়াজের তীব্র ঘাটতি। এবার আর শুধু ভারত বা বাংলাদেশ নয়, বিশ্বের একাধিক দেশেই পেঁয়াজ কিনতে জল আসতে মধ্যবিত্তের। এই অবস্থায় অনেক দেশের গৃহিনীরা রান্না থেকে পেঁয়াজ বাদ দিয়ে দিয়েছে। ভারতের মত একাধিক দেশেই পেঁয়াজ হল রান্নার একটি গুরুত্বপূর্ণ উপাদান। এই অবস্থায় পেঁয়াজের সংকটকেই বিশ্বব্যাপী খাদ্য সংকটের প্রথম ধাপ বলছে ওয়াকিবহাল মহল। পেঁয়াজের সঙ্গে একাধিক দেশেই সবজির আকালও দেখা দিতে শুরু করেছে।

অত্যাধিক দাম, তীব্র সংকটের কারণে রান্না থেকে বাদ পড়তে চলেছে পেঁয়াজ। পেঁয়াজের সংকট প্রথম দেখা দিয়েছিল ফিলিপিন্সে। এই দেশে পেঁয়াজের চোরাচালানের রমরমা ছিল। কিন্তু সরকারি তদন্তে প্রকৃত সত্য সামনে আসে। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী বিশ্বজুড়েই পেঁয়াজের দাম বাড়ছে। যা মুদ্রস্ফীতিকে আরও বাড়িয়ে দিয়েছে। মরক্কো, তুরস্ক ও কাজাখস্তানের মত দেশগুলি এখনও থেকেই পদক্ষেপ করছে। সরবরাহ সুরক্ষিত করার চেষ্টা করছে।

তবে ব্রিটেনের পরিস্থিতি খুবই খারাপ। সেখানে পেঁয়াজের আকাল তীব্র। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী দক্ষিণ স্পেন, উত্তর আফ্রিকাতেও সংকটের আঁচ পড়েছে। বিশ্বের সর্বাধিক খাওয়ার সবজির মধ্যে একটি হল পেঁয়াজ। বছরে প্রায় ১০৬ মিলিয়ন মেট্রিক টন পেঁয়াজ উৎপন্ন হয়। গাজর, শালগম, লঙ্ক, গোলমরিচ, রসুনের থেকেও বেশি চাহিদা রয়েছে পেঁয়াজের।

পেঁয়াজের সংকটের কারণ

প্রতিকূল জলবায়ু থেকে শুরু করে ভূরাজনৈতিক কারণে পেঁয়াজের সংকট দেখা দিয়েছে। পাকিস্তানের বন্যা, মধ্য এশিয়ার তুষারপাত, ইউক্রেন রাশিয়ার যুদ্ধ, উত্তর আফ্রিকার খরা হল পেঁয়াজ সংকটের মূল কারণ। চলতি বছর খারাপ আবহাওয়ার জন্য মরক্কোর পেঁয়াজ চাষিকা ক্ষতিগ্রস্ত হয়েছে।

পেঁয়াজের এই সংকট বিশ্বব্যাপী খাদ্য সংকটের কারণ হতে পারে। কারণ ফিলিপাইনে পেঁয়াজের ঘাটতির কয়েক মাস পরেই লবণ আর চিনির মত সামগ্রীগুলি দাম হঠাৎই বেড়ে যায়। বর্তমানে সেখানে মাংসা আর পেঁয়াজ প্রায় একই দামে বিক্রি হচ্ছে। কাজাখস্তানে পেঁয়াজের আকাশছোঁয়া দাম। সেখানেও বেআইনিভাবে পেঁয়াজ মজুত করা হয়্ছে। গেশের বাণিজ্য মন্ত্রী প্রয়োজনের অতিরিক্ত পেঁয়াজ না কেনার পরামর্শ দিয়েছেন।একই পদক্ষেপ নিয়েছে, কিরগিজস্তান, উজবেকিস্তান আর তাজিকিস্তান। আজারবাইজান পেঁয়াজ বিক্রির সীমা নির্ধারণ করেছে। বেলারুশ পেঁয়াজ বিক্রির লাইসেন্স দেওয়ার কথা ভাবছে।

আরও  পড়ুনঃ

রবীন্দ্রনাথ ঠাকুরের দেখান পথেই এগিয়ে যেতে হবে, বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে রাজনাথ সিং

Goutam Adani Net Wealth: হিন্ডেনবার্গ রিপোর্টের ১ মাস, আদানিদের ১২ লক্ষ কোটি টাকা উধাও

কেন্দ্রীয় সরকারের টিকা কর্মসূচি ও লকডাউন প্রাণ বাঁচিয়েছিল কোটি কোটি মানুষের, দাবি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের রিপোর্টে

Share this article
click me!