বিশ্বের যে কোনও লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম, সবচেয়ে বিপজ্জ্নক ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার

রুশ প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে হাইপারসনিক গ্লাইড গাড়ির সাথে মিসাইল সিস্টেম রাশিয়ান স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্সের যুদ্ধ ক্ষমতা বাড়াবে। রাশিয়ান দাবি করেছে যে অ্যাভানগার্ড হাইপারসনিক মিসাইল শব্দের গতির ২৭ গুণ হাইপারসনিক গতিতে উড়তে সক্ষম।

Web Desk - ANB | Published : Dec 18, 2022 1:48 PM IST

রাশিয়া ইউক্রেনকে ক্ষেপণাস্ত্র দিয়ে আক্রমণ করে সম্পূর্ণ বিধ্বস্ত করে দিয়েছে, ইউক্রেনে খুব কমই এমন কোনো বড় বিল্ডিং আছে যা রুশ ক্ষেপণাস্ত্রের শিকার হয়নি। একই সময়ে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক শনিবার বলেছে যে রাশিয়া ওরেনবার্গ অঞ্চলে আন্তঃমহাদেশীয় হাইপারসনিক অ্যাভানগার্ড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে, এই ক্ষেপণাস্ত্রের বিষয়ে, রাশিয়া দাবি করেছে যে এটি মাত্র ৩০ মিনিটের মধ্যে বিশ্বের যে কোনও কোণে তার লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে হাইপারসনিক গ্লাইড গাড়ির সাথে মিসাইল সিস্টেম রাশিয়ান স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্সের যুদ্ধ ক্ষমতা বাড়াবে। রাশিয়ান দাবি করেছে যে অ্যাভানগার্ড হাইপারসনিক মিসাইল শব্দের গতির ২৭ গুণ হাইপারসনিক গতিতে উড়তে সক্ষম। এটি দিক ও উচ্চতায় আঘাত হানতে পারে এবং যেকোনো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ছাড়িয়ে যেতে পারে।

এই হাইপারসনিক মিসাইলের গতিবেগ ঘণ্টায় ৩৩০৭৬ কিলোমিটার। অ্যাভানগার্ড মিসাইলের ওজন প্রায় দু হাজার কেজি। একই সময়ে, অ্যাভানগার্ড মিসাইল সেকেন্ডে প্রায় ১০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে। প্রতিরক্ষা মন্ত্রকের মতে, যদি ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা না থাকে এবং বাতাসে আর্দ্রতা না থাকে তবে এটি আরও ভাল ভাবে লক্ষ্যবস্তুর ওপর আঘাত হানতে পারে।

এপ্রিলের শুরুতে, রাশিয়ান কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীর কমান্ডার সের্গেই কারাকায়েভ বলেছিলেন যে সাম্প্রতিক রাশিয়ান সারমাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (ICBM) বেশ কয়েকটি অ্যাভানগার্ড হাইপারসনিক গ্লাইড যানের সাথে মোতায়েন করা যেতে পারে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক বলেছিল যে তারা একটি সাইলো লঞ্চার থেকে সরমাট ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা করেছে। এছাড়াও, মন্ত্রক বলেছিল যে ডিজাইনের বৈশিষ্ট্যগুলি তার ফ্লাইটের সমস্ত পর্যায়ে নিশ্চিত করা হয়েছিল।

সের্গেই কারাকায়েভ বলেছেন যে অ্যাভানগার্ডের উন্নয়ন হাইপারসনিক অস্ত্রের উন্নতি করেছে। একই সময়ে, রাশিয়া ব্যতীত, বিশ্বের অন্য কোনও দেশের কাছে আজ যুদ্ধের দায়িত্বে এমন অস্ত্র নেই। একই সময়ে ইউক্রেনের ওপর হাইপারসনিক মিসাইল নিক্ষেপ করেছে রাশিয়া। চলতি বছরের মার্চে রাশিয়া তার দ্বিতীয় হাইপারসনিক মিসাইল কিনজালসে ইউক্রেনে হামলা চালায়।

এদিকে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের দশ মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও পুতিনের সেনাবাহিনী তাদের হামলা কমাচ্ছে না। সর্বশেষ খবর অনুযায়ী, রাশিয়ার সেনাবাহিনী আবারও ইউক্রেনের তিনটি বড় শহরে দ্রুত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। রাজধানী কিয়েভের মেয়র শহরের মধ্যবর্তী জেলাগুলোতে বিস্ফোরণের কথা জানিয়েছেন। কিইভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, ডেসনিয়ান জেলায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং বাসিন্দাদের আশ্রয় নিতে সতর্ক করা হয়েছে। এদিকে, পূর্ব খারকিভ অঞ্চলের গভর্নর বলেছেন, রুশ হামলার পর মূল শহরে বিদ্যুৎ নেই।

Share this article
click me!