রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, ছাই উড়ল ১০ কিমি উচুতে

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের মধ্যেই এখন আরেকটি বিপদ ঘটছে। রাশিয়ার কামচাটকা উপদ্বীপে শিবলুচ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত। এই অগ্ন্যুৎপাতের কারণে প্রায় ১০ কিলোমিটার উচ্চতায় ছাইয়ের স্তূপ দেখা গেছে। ফলে বিমান চলাচলের বেশ বড় ঝুঁকি তৈরি হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 9:27 AM IST

18

১৫ কিমি উচ্চতা পর্যন্ত বিস্ফোরণ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অনুমান করা হচ্ছে যে কোন সময় আগ্নেয়গিরির ১৫ কিমি উচ্চতা পর্যন্ত অগ্ন্যুৎপাত ঘটতে পারে। এটি কম উড়ন্ত বিমান এবং আন্তর্জাতিক কার্যক্রমকে প্রভাবিত করতে পারে।

28

কামচাটকা ভলক্যানিক ইরাপশন রেসপন্স টিম (কেভিআরটি) জানিয়েছে, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর বিমান চলাচল বিভাগে সতর্কতা জারি করা হয়েছে। বিমান উড়ানে বেশ ঝুঁকি তৈরি হয়েছে।

38

একটি সংবাদ সংস্থার মতে, Ust-Kamchatsky মিউনিসিপ্যাল অঞ্চলের আধিকারিক স্কুলগুলি বন্ধ করার নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে মানুষকে ঘরে থাকার নির্দেশ দিয়েছেন।

48

মিউনিসিপ্যাল কর্মকর্তা বলেন, বিস্ফোরণের পর ধোঁয়া ৭০ কিলোমিটার দূরে ক্লিউচি ও কোজিরেভস্ক অঞ্চলে ছড়িয়ে পড়ে। তাই জনগণকে বাড়ি থেকে অপ্রয়োজনীয় কারণে বেরোতে বারণ করা হয়েছে।

58

২০০৭ সালের পর সবচেয়ে বিপজ্জনক অগ্ন্যুৎপাত হিসেবে এটিকে ব্যাখ্যা করা হচ্ছে। পৃথিবীতে এমন অনেক আগ্নেয়গিরি রয়েছে, যেগুলোর সংখ্যা গণনাও করা যায় না। এর মধ্যে শিবলুচ আগ্নেয়গিরির উচ্চতা ১০,৭৭১ ফুট।

68

এই আগ্নেয়গিরি কামচাটকা উপদ্বীপের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি। গত ১০ হাজার বছরে এটি ৬০ বার ভয়াবহ বিস্ফোরণ ঘটিয়েছে। বলা হচ্ছে, এখন পর্যন্ত সবচেয়ে বড় বিস্ফোরণ হয়েছিল ২০০৭ সালে।

78

কামচাটকা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত প্রতিক্রিয়া দল ইতিমধ্যে সতর্ক করেছিল যে এটি খুব সক্রিয় হয়ে উঠেছে এবং যে কোনও সময় অগ্ন্যুৎপাত হতে পারে। দলটি বলেছিল যে শিবলুচ আগ্নেয়গিরির ভিতরে লাভা গম্বুজ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

88

দলটি আরও জানায়, এর গর্ত থেকে ক্রমাগত প্রচুর বাষ্প এবং গ্যাস বের হচ্ছিল। ছোটখাটো বিস্ফোরণও হয়। অবশেষে শিবলুচ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটে এবং প্রায় ১০ কিলোমিটার উচ্চতা পর্যন্ত ছাই দেখা যায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos