রাশিয়ার সামনে আরও বড় চ্যালেঞ্জ! এবার সামরিক অভ্যুত্থানের মুখে পড়তে পারেন প্রেসিডেন্ট পুতিন

সংবাদসংস্থা নিউজউইক জানিয়েছে যে বেসরকারী সামরিক ইউনিটের নেতা ইয়েভজেনি প্রিগোজিন বাখমুত অঞ্চল থেকে তার সৈন্য প্রত্যাহারের হুমকি দিয়েছেন এবং প্রকাশ্যে রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের সমালোচনা করেছেন।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 11:25 AM IST

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সামরিক অভ্যুত্থানের হুমকির মুখে পড়েছেন। এই হুমকি এসেছে সেদেশের ওয়াগনার গ্রুপ থেকে। প্রাক্তন রাশিয়ান কমান্ডার ইগর গিরকিন সতর্ক করেছেন যে রাশিয়ান রাষ্ট্রপতি একটি ব্যক্তিগত সামরিক সংগঠন থেকে একই রকম সামরিক প্রতিশোধের মুখোমুখি হতে পারেন।

সংবাদসংস্থা নিউজউইক জানিয়েছে যে বেসরকারী সামরিক ইউনিটের নেতা ইয়েভজেনি প্রিগোজিন বাখমুত অঞ্চল থেকে তার সৈন্য প্রত্যাহারের হুমকি দিয়েছেন এবং প্রকাশ্যে রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রকের সমালোচনা করেছেন।

ইগর গিরকিন আরও বলেছেন, "প্রতিরক্ষা মন্ত্রকের হাইকমান্ডের সম্মতি ছাড়াই সামনে থেকে সেনা প্রত্যাহারের আহ্বান একটি সামরিক বিদ্রোহ, অন্য কিছু নয়।" গিরকিন বলেছিলেন যে ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ার সামরিক নেতৃত্বকে "প্রকাশ্যে" ব্ল্যাকমেইল করেছেন কারণ তিনি জানেন যে তার সৈন্য প্রত্যাহার করা রাশিয়ার জন্য "বিপর্যয়কর এবং মারাত্মক পরিণতি" হতে পারে।

এর আগে রয়টার্স জানিয়েছে যে ইয়েভজেনি প্রিগোগিন স্বীকার করেছেন যে ভ্লাদিমির পুতিন তার দলকে সমর্থন করছেন না বলে তার সেনাবাহিনী বড়সড় ক্ষতির সম্মুখীন হচ্ছে। এদিকে ইউক্রেনের এক সামরিক মুখপাত্র বলেছেন, বাখমুত এখন কিয়েভের নিয়ন্ত্রণে। তবে পরিস্থিতি "সত্যিই কঠিন" রয়ে গেছে। ইউক্রেনের সামরিক মুখপাত্র বলেছেন যে রুশ সেনারা এখনও বাখমুতের রাস্তায় গুলি চালাচ্ছে এবং পরিস্থিতিকে কঠিন করে তুলছে, তবে ধীরে ধীরে তাদের নিয়ন্ত্রণে আনা হচ্ছে।

উল্লেখযোগ্যভাবে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার এক বছরেরও বেশি সময় হয়ে গেছে। এই মুহূর্তে এর শেষ দৃশ্যমান নয়। এরই মধ্যে বহুবার পরমাণু হামলার সতর্কবার্তাও দেওয়া হয়েছে রাশিয়া থেকে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি ঘোষণা করেছেন যে রাশিয়ার পারমাণবিক অস্ত্র ইউক্রেন সংলগ্ন বেলারুশে মোতায়েন করা হবে। 

ইউরোপের কথা উল্লেখ করে প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন যে আমেরিকা ইউরোপের অনেক জায়গায় তাদের পারমাণবিক অস্ত্র রেখেছে তার তুলনায় তার পদক্ষেপ পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তির লঙ্ঘন হবে না। তবে তিনি এও বলেছেন যে রাশিয়া এই অস্ত্রের নিয়ন্ত্রণ বেলারুশের কাছে হস্তান্তর করবে না।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে পুতিন বলেছেন, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো দীর্ঘদিন ধরেই বলছেন যে রাশিয়ার উচিত তাদের পারমাণবিক অস্ত্র বেলারুশেও রাখা। তিনি বলেন, 'এতে বিচিত্র কিছু নেই। কয়েক দশক ধরে আমেরিকা এটা করে আসছে। এটি তার মিত্রদের জমিতে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অস্ত্র মোতায়েন করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন যে এই বছরের ১ জুলাইয়ের মধ্যে রাশিয়া বেলারুশে কৌশলগত অস্ত্র সংরক্ষণের জন্য নির্মিত স্টোরেজ ইউনিটের কাজ শেষ করবে। তিনি আরও যোগ করেছেন যে রাশিয়া ইতিমধ্যেই পারমাণবিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জন্য প্রয়োজনীয় কিছু ইস্কান্দার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বেলারুশে পাঠিয়েছে।

Share this article
click me!