যুক্তরাজ্যের স্লাও শহরে সাড়ম্বরে আয়োজিত সরস্বতী পুজো, বাঙালিয়ানায় ভরপুর ‘আড্ডা’-র আরাধনা

অসংখ্য মানুষের সমাগমে বাগদেবীর আরাধনাস্থল হয়ে উঠেছিল উচ্ছ্বাসে পরিপূর্ণ। এবারের মূল ভাবনা ছিল, বাঙালির শীতকালীন খাওয়া-দাওয়া আর মিষ্টিমুখ।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 6:44 AM IST / Updated: Jan 30 2023, 01:00 PM IST

17

২৮ জানুয়ারি, শনিবার যুক্তরাজ্যের স্লাও শহরে ‘আড্ডা’ সংগঠন আয়োজন করল তাদের ১১ তম সরস্বতী পুজো। ‘আড্ডা’-র পথ চলা শুরু হয়েছিল ২০১২ সালে সরস্বতী পুজো দিয়ে।  যুক্তরাজ্যে বাঙালি সংস্কৃতির প্রচারে এবং প্রসারে আজ সে মহীরূহ।

27

অসংখ্য মানুষের সমাগমে বাগদেবীর আরাধনাস্থল হয়ে উঠেছিল উচ্ছ্বাসে পরিপূর্ণ। এবারের মূল ভাবনা ছিল, বাঙালির শীতকালীন খাওয়া-দাওয়া আর মিষ্টিমুখ।

37

সাথে ছিল কলকাতার গন্ধমাখা মাটির ভাঁড়ের চা। ২০২৩-এ পুজো বসেছিল স্লাওয়ের হিন্দু মন্দিরে।
 

47

বরাবরই নতুনত্বের ছোঁয়া এনে দেওয়া এনে দেওয়া ‘আড্ডা’ গোষ্ঠীতে এবারের পুজোর দায়িত্বে ছিলেন শুধুমাত্র মহিলারা। পুজো আনুষঙ্গিক যেমন ছিল মহিলা দ্বারা পরিচালিত, তেমনই পুরোহিতও ছিলেন মহিলা সদস্যরাই।
 

57

পূজায় অঞ্জলি, হাতেখড়ি এবং প্রসাদ বিতরণ ছাড়াও আয়োজিত হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। যেহেতু ‘আড্ডা’ সমগ্র যুক্তরাজ্যব্যাপী বাংলা ও স্থানীয় সংস্কৃতির আদানপ্রদানের একটা গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে, তাই পরবর্তী প্রজন্মের মধ্যে বাংলা বা ভারতীয় ভাষা ও সংস্কৃতির বিস্তারে এই সংগঠন বিশেষ ভাবে আগ্রহী। তাই, দলের কচিকাঁচাদের পরিবেশিত গান, আবৃত্তি, নাচ এবং নাটক সমস্ত দর্শকদের কাছে বিশেষভাবে নজরকাড়া হয়ে উঠেছে।
 

67

খাওয়াদাওয়ার মুখ্য আকর্ষণ ছিলো কড়াইশুটির কচুরী, ফুলকপির সিঙারা, পিঠে, ফুচকা ও নানা রকম মিষ্টি। সুদূর লন্ডনেও বাঙালির কাছে পৌঁছে গেল পৌষ পার্বণ ও মকর সংক্রান্তির ছোঁয়া। আয়োজকদের পক্ষ থেকে বিশেষ ভোগেরও ব্যবস্থা করা হয়। যেমন, ঘি ভাত, লুচি, ছোলার ডাল, পাঁচমেশালি তরকারি এবং পনির।
 

77

আনন্দে, উৎসবে, সংস্কৃতির মুখরতায় প্রবাসী ভারতীয়দের মনে বীণাপাণির মধুরতা যে বঙ্গদেশের মতোই অমলিন, তা সাড়ম্বরে জানিয়ে দিল ‘আড্ডা’।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos