হাদিসকে হাতিয়ার করে ইসলামকে ভুল পথে চালিত করছে সন্ত্রাসবাদীরা, যুগান্তকারী পদক্ষেপের ঘোষণা সৌদি আরবের রাজার

এক বছর আগে আমেরিকান ম্যাগাজিন দ্য আটলান্টিকের সাথে একটি সাক্ষাত্কারে, এমবিএস দাবি করেছিলেন যে হাদিসের অপব্যবহার মুসলিম বিশ্বে চরমপন্থী এবং শান্তিপূর্ণ মানুষদের মধ্যে বিভক্ত হওয়ার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে।

Parna Sengupta | Published : Jul 6, 2023 10:26 AM IST

চরমপন্থী ও সন্ত্রাসীদের অপব্যবহার থেকে হাদিসকে রক্ষা করার জন্য হাদিসের সবচেয়ে নির্ভরযোগ্য তথ্য নথিভুক্ত করার জন্য ব্যাপক প্রচেষ্টা চলছে সৌদি আরব জুড়ে। এর পিছনে রয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। তাঁর দাবি বিশ্ব জুড়ে হাজার হাজার হাদিস আছে। কিন্তু সেগুলি বিশাল সংখ্যাগরিষ্ঠ হলেও প্রমাণিত নয় এবং জঙ্গিরা যা করছে তা হাদিসকে ভুল পথে চালনা করা হচ্ছে। উদাহরণস্বরূপ, আল-কায়েদার অনুসারী, আইএসআইএস অনুসারীরা, তারা তাদের মতাদর্শ প্রচারের জন্য এমন হাদিস ব্যবহার করছে যা খুবই দুর্বল, সত্য হাদিস হিসেবে প্রমাণিত নয়।

এক বছর আগে আমেরিকান ম্যাগাজিন দ্য আটলান্টিকের সাথে একটি সাক্ষাত্কারে, এমবিএস দাবি করেছিলেন যে হাদিসের অপব্যবহার মুসলিম বিশ্বে চরমপন্থী এবং শান্তিপূর্ণ মানুষদের মধ্যে বিভক্ত হওয়ার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে। এমবিএস ব্যাখ্যা করেছেন যে হাদিসটি তিনটি বিভাগে পড়ে: প্রথমটিকে বলা হয় মুতাওয়াতির। এর অর্থ হল অনেক লোক নবীর কাছ থেকে শুনেছে, কিছু লোক সেই অল্প লোকের কাছ থেকে শুনেছে এবং কিছু লোক (সেই) অল্প লোকের কাছ থেকে শুনেছে। এবং যা নথিভুক্ত করা হয়েছে, তা সঠিক এবং একেই নথিভুক্ত করতে হবে।

এর ব্যাখ্যা করে তিনি বলেন: আল্লাহ ও কুরআন আমাদেরকে নবীর শিক্ষা অনুসরণ করতে বলে। নবীর সময়ে, লোকেরা কুরআন লিখেছিল এবং নবীর শিক্ষাও তাতে লেখা হয়। এতে, নবী আদেশ দেন যে ইসলামের মূল ভিত্তি পবিত্র কুরআনই। তা নিশ্চিত করার জন্য তাঁর শিক্ষাগুলিকে লিপিবদ্ধ করা উচিত নয়। তাই আমরা যখন নবীর শিক্ষায় যাই, তখন আমাদের খুব সতর্ক থাকতে হবে।

এমবিএস-এর মতে, এই বিভাগে প্রায় ১০০টি হাদিস রয়েছে এবং এগুলো সবচেয়ে শক্তিশালী।

সৌদি টেলিভিশন চ্যানেলের সাথে অন্য একটি সাক্ষাত্কারে, এমবিএস ব্যাখ্যা করেছেন, "আমরা যখন একটি মুতাওয়াতির হাদিস সম্পর্কে কথা বলি, অর্থাত্ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে শুরু করি, তখন এই হাদিসগুলি খুব কম সংখ্যায় পাওয়া যায়। কিন্তু তারা সত্যতার দিক থেকে শক্তিশালী, এবং তাদের ব্যাখ্যাগুলি যে সময় এবং স্থানটি প্রকাশ করা হয়েছিল এবং সেই সময়ে হাদিসটি কীভাবে বোঝা হয়েছিল তার উপর ভিত্তি করে পরিবর্তিত হয়।"

তাই ক্রাউন প্রিন্স বলেন, এই ক্যাটাগরির জন্য অনেক সিফটিং এবং গবেষণা প্রয়োজন। একটি রিসার্চ করা উচিত যে এটি সত্য কিনা, এটি কুরআনের শিক্ষার সাথে যায় কিনা যদি তা মানুষের স্বার্থের সাথে যায়, তবেই সেটি সত্য। এবং তার উপর ভিত্তি করে, আপনি এটি ব্যবহার করেন বা না করেন, সেগুলি লিপিবদ্ধ করতে হবে।

Share this article
click me!