খুঁজে পাওয়া গেল একদম পৃথিবীর মত গ্রহ! এই সুপার আর্থে রয়েছে জল, সমুদ্র! দেখুন দারুণ ছবি

মহাবিশ্বে এমন অনেক গ্রহ রয়েছে যেখানে মানুষের জীবন ধারণ সম্ভব। বিজ্ঞানীরা গত বহু বছর ধরে এমন একটি গ্রহের সন্ধান করছেন, যেখানে জল তরল আকারে পাওয়া যাবে এবং মানুষের জীবন সম্ভব। এখন মনে হচ্ছে বিজ্ঞানীদের এই অনুসন্ধানও শেষ হয়েছে।

Parna Sengupta | Published : Jul 10, 2024 12:47 PM IST

17

সম্প্রতি, বিজ্ঞানীরা একটি গ্রহ আবিষ্কার করেছেন, যেখানে জীবন সম্ভব বলে মনে করা হচ্ছে। বিজ্ঞানীরা গত বহু বছর ধরে এমন একটি গ্রহের সন্ধান করছেন, যেখানে জল তরল আকারে পাওয়া যাবে এবং মানুষের জীবন সম্ভব। এখন মনে হচ্ছে বিজ্ঞানীদের এই অনুসন্ধানও শেষ হয়েছে।

27

বিজ্ঞানীরা একটি এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন। এই এক্সোপ্ল্যানেটের নাম এলএইচএস ১১৪০ বি। এখানে জল থাকার সম্ভাবনা রয়েছে। বিজ্ঞানীদের দাবি, এখানে সমুদ্রের জলও থাকতে পারে। যা আকারে ৪০০০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে।

37

একে সুপার আর্থও বলা হচ্ছে। কারণ এখানে পৃথিবীর মতো নাইট্রোজেন থাকতে পারে এবং এর আকারও পৃথিবীর চেয়ে বড় হতে পারে।

47

ইউনিভার্সিটি ডি মন্ট্রিল এলএইচএস ১১৪০ বি নিয়ে গবেষণা করেছে। বিজ্ঞানীরা আশা করছেন যে এই এক্সোপ্ল্যানেটের পাথরের নীচে প্রচুর জল থাকতে পারে।

57

এই এক্সোপ্ল্যানেটে জলের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। বিজ্ঞানীরা আরও বিশ্বাস করেন যে গ্রহের ভরের ২০% শুধুমাত্র জল হতে পারে।

67

এই গ্রহে বরফের শিলাও থাকতে পারে। বিজ্ঞানীরা জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে এটি সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করেছেন।

77

এক্সোপ্ল্যানেট এমন গ্রহ যা তারার চারপাশে ঘোরে। এখনও পর্যন্ত ৫ হাজারের বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে। এক্সোপ্ল্যানেট প্রথম ১৯৯২ সালে আবিষ্কৃত হয়েছিল। এখন পর্যন্ত পাওয়া ৫ হাজারটি এক্সোপ্ল্যানেটের মধ্যে ১৭টিতে জল থাকার সম্ভাবনা রয়েছে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos