বিস্ফোরক তথ্য: ২১০০ সালের মধ্যে শেষ হয়ে যাবে বিয়ে করার প্রবণতা, আর কেউ বিয়ে করবে না

ল্যানসেটের একটি সমীক্ষা অনুসারে, বর্তমানে পৃথিবীতে ৮ বিলিয়ন মানুষ বাস করে। আগামী দিনে এই সংখ্যায় উল্লেখযোগ্য পরিবর্তন হবে। বিশ্বব্যাপী জনসংখ্যার উর্বরতার হার দ্রুত হ্রাস পাচ্ছে।

Parna Sengupta | Published : Sep 27, 2024 2:23 PM IST

বিয়ের ধারণা বদলে যাচ্ছে। আগে বিয়ে একটি পবিত্র বন্ধন হিসেবে বিবেচিত হত। একবার বিয়ে হয়ে গেলে স্বামী-স্ত্রীর মধ্যে বিচ্ছেদের প্রশ্নই আসে না। কিন্তু এখন সময়ের সাথে সাথে বিবাহ বিচ্ছেদের ঘটনাও বাড়ছে। অনেক ক্ষেত্রে স্বামী-স্ত্রীর মধ্যে ছোটখাটো মতপার্থক্যও ডিভোর্সের মাধ্যমে শেষ হয়ে যাচ্ছে। অন্যদিকে, অবৈধ সম্পর্ক, লিভ-ইন সম্পর্ক, ডেটিং, ধনী শ্রেণীর মধ্যে স্ত্রী-অদলবদল... এই সব, যা আগে বিদেশের মধ্যে সীমাবদ্ধ ছিল, যেগুলি ভারতে জঘন্য এবং অশ্লীল বলে বিবেচিত হত, সেই পদ্ধতিগুলি ভারতেও ছড়িয়ে পড়েছে এবং বহু বছর কেটে গেছে।

ল্যানসেটের একটি সমীক্ষা অনুসারে, বর্তমানে পৃথিবীতে ৮ বিলিয়ন মানুষ বাস করে। আগামী দিনে এই সংখ্যায় উল্লেখযোগ্য পরিবর্তন হবে। বিশ্বব্যাপী জনসংখ্যার উর্বরতার হার দ্রুত হ্রাস পাচ্ছে। এই পরিবর্তন ভবিষ্যতে মানুষের উপর আরও বেশি প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। ১৯৫০ সাল থেকে সব দেশেই জন্মহার কমছে। ১৯৫০ সালে জনসংখ্যার উর্বরতার হার ছিল ৪.৮৪%। ২০২১ সালের মধ্যে এটি ২.২৩% এ নেমে এসেছে। ২১০০ সালের মধ্যে এটি ১.৫৯% এ নেমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

Latest Videos

বিজ্ঞানীরা মনে করছেন জীবনযাত্রার ব্যয়ের মতো অর্থনৈতিক কারণগুলিও মানুষকে বিয়ের প্রতি আকর্ষণ থেকে সরিয়ে দিচ্ছে। বিশেষ করে মহিলারা এখন স্বনির্ভর জীবন চায়। তাদের বিয়ের বন্ধনের দরকার নেই। বিয়ে একটি বন্ধন, যেখানে তাদের স্বাধীনতা নেই, তাদের কোন ভবিষ্যত নেই, তারা তাদের কর্মজীবনে অগ্রগতি করতে পারে না, এমন চিন্তাশীল মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে, যার কারণে আজকাল অনেকেই বিয়ে করতে প্রস্তুত। হয় না। বিয়ের পরও তারা সন্তান ধারণে দ্বিধাগ্রস্ত। এই ধারা অব্যাহত থাকলে ২১০০ সালের মধ্যে বিয়ে বলে কিছু থাকবে না।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'যদি সত্যিই ডিভিসির উপরে অভিযোগ তাহলে মুখ্যমন্ত্রী সুপ্রিম কোর্টে যাচ্ছেন না কেন?' প্রশ্ন নওশাদের
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
জলে ভাসছে ক্লাসরুম! একই ঘরে চলছে তিনটি ক্লাস! কবে মিলবে মুক্তি? | Nadia News Today