বরফ জমাট সাইবেরিয়ার সবচেয়ে বড় গর্ত গলে যাচ্ছে এই শতাব্দীতে! মাথায় হাত বিজ্ঞানীদের

বিজ্ঞানীরা বলছেন যে এটি শুধুমাত্র রাশিয়ান শহরগুলির জন্যই নয়, পুরো বিশ্বের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে, কারণ এর গলনের ফলে বায়ুমণ্ডলে বিপুল পরিমাণে জৈব কার্বন নিঃসৃত হচ্ছে, যা বৈশ্বিক উষ্ণতাকে আরও বাড়িয়ে দিতে পারে।

Parna Sengupta | Published : Jan 5, 2024 1:08 PM IST

রাশিয়ার সাইবেরিয়ায় অবস্থিত বিশ্বের বৃহত্তম পারমাফ্রস্ট গর্ত বাটাগাইকা গলে যাচ্ছে। বাটাগাইকা গর্তে গলে যাওয়া বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে কারণ এটি উত্তর ও উত্তর-পূর্ব রাশিয়ার শহর ও শহরগুলিকে ঝুঁকির মুখে ফেলেছে।

বিজ্ঞানীরা বলছেন যে এটি শুধুমাত্র রাশিয়ান শহরগুলির জন্যই নয়, পুরো বিশ্বের জন্য ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে, কারণ এর গলনের ফলে বায়ুমণ্ডলে বিপুল পরিমাণে জৈব কার্বন নিঃসৃত হচ্ছে, যা বৈশ্বিক উষ্ণতাকে আরও বাড়িয়ে দিতে পারে। বিজ্ঞানীদের মতে পারমাফ্রস্ট মানে ভূমি বা স্থান যা শূন্য ডিগ্রী সেলসিয়াসে সম্পূর্ণরূপে হিমায়িত থাকে কমপক্ষে পরপর দুই বছর। এই স্থায়ীভাবে হিমায়িত সমভূমিগুলি বরফ দিয়ে একত্রিত মাটি, শিলা এবং বালির সংমিশ্রণে গঠিত।

NASA এর মতে, পারমাফ্রস্ট উত্তর ও দক্ষিণ মেরুর কাছাকাছি এলাকায় সবচেয়ে বেশি দেখা যায় এবং পৃথিবীর বড় অংশ জুড়ে থাকে। বিশেষ করে উত্তর গোলার্ধে, প্রায় এক চতুর্থাংশ ভূমি এলাকা পারমাফ্রস্টে আচ্ছাদিত। যদিও ভূমি হিমায়িত, পারমাফ্রস্ট অঞ্চলগুলি সর্বদা বরফে আবৃত থাকে না।

বাটাগাইকা ক্রেটারের কাছের স্থানীয়রা সাইবেরিয়ার ল্যান্ডস্কেপের বিশাল, কিলোমিটার-গভীর খাদটিকে আন্ডারওয়ার্ল্ডের প্রবেশদ্বার বলেও অভিহিত করে। ১৯৬০-এর দশকে এই গর্তটি দেখা দিতে শুরু করেছিল, এই অঞ্চলে বনভূমি নষ্ট করে ফেলার ফলে এই বিশাল গর্ত তৈরি হয়েছিল। যার ফলে ভূমির বরফ এবং জমির ক্ষয় হয়েছিল। স্থানীয় বাসিন্দা এবং গবেষক এরেল স্ট্রুচকভ রয়টার্সকে বলেছেন যে স্থানীয়রা এটিকে একটি গুহা বলে। এটি ১৯৭০ এর দশকে তৈরি হয়েছিল, প্রাথমিকভাবে একটি গর্ত হিসাবে দেখা দেয়। কিন্তু রৌদ্রোজ্জ্বল দিনের তাপে গলে যাওয়ার কারণে এটি বড় হতে শুরু করে। স্থানীয় বাসিন্দারাও গর্তের দ্রুত বৃদ্ধি লক্ষ্য করেছেন। তিনি বলেন, দুই বছর আগে যে তীরে রাস্তা থেকে ৩০ মিটার দূরে ছিল, তা এখন খুব কাছে।

স্থানীয়রা যাকে আন্ডারওয়ার্ল্ডের প্রবেশদ্বার বলে, বিজ্ঞানীরা তাকে মেগা মেল্টডাউন বলে। এটি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং রাশিয়ান বিজ্ঞানীরা বলছেন যে দেশটি বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কমপক্ষে ২.৫ গুণ দ্রুত উষ্ণ হচ্ছে। এটি দীর্ঘ-হিমায়িত তুন্দ্রাকেও গলাচ্ছে যা রাশিয়ার প্রায় ৬৫% জুড়ে রয়েছে। এটি একটি বিপদ সংকেত বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

এটি রাশিয়ার উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের শহর ও শহরে রাস্তা বন্ধ করে দিচ্ছে, বাড়িঘর ভেঙে পড়ছে এবং তেলের পাইপলাইনগুলির পরিষেবাকে ব্যাহত করছে। মেলনিকভ পারমাফ্রস্ট ইনস্টিটিউটের গবেষক নিকিতা তানানায়েভ বলেছেন যে ভবিষ্যতে, ক্রমবর্ধমান তাপমাত্রা এবং উচ্চ নৃতাত্ত্বিক চাপের কারণে, আমরা আরও বেশি মেগাফলের গঠন দেখতে পাব, যতক্ষণ না সমস্ত পারমাফ্রস্ট ধ্বংস হয়ে যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!