বাতাসে ক্রমশ বাড়ছে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ, দূষণ বাড়ছে সমুদ্রের জলেও

মে মাসের গড় হিসেবে বাতাসে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ৪২৪ PPM বলে জানাচ্ছে আমেরিকার ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বা NOAA-এর পরিসংখ্যান।

Web Desk - ANB | Published : Jun 8, 2023 2:46 PM IST

নিঃশ্বাসে মিশছে বিষ। বাতাসে বাড়ছে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। ফলে ক্রমশ অসুস্থ হয়ে পড়ছে পৃথিবী। গবেষকরা বলছেন বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্বও রেকর্ড গড়েছে। শিল্প গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়ার আগে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের যে ঘনত্ব ছিল, বর্তমানে তা ৫০ শতাংশ বেশি বলে জানাচ্ছেন গবেষকরা।

মে মাসের গড় হিসেবে বাতাসে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ৪২৪ PPM বলে জানাচ্ছে আমেরিকার ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বা NOAA-এর পরিসংখ্যান। হিসেব অনুযায়ী, বাতাসের প্রতিটি কণাকে যদি গোনা যায়, তাহলে ১০ লক্ষের মধ্যে ৪২৪টিই কার্বন ডাই অক্সাইডের। উল্লেখ্য, বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ২০০ থেকে ৩০০-র মধ্যে থাকলে নিরাপদ বলে ধরা হয়। ক্ষতিকর গ্রিনহাউস গ্যাসগুলির মধ্যে অন্যতম হল কার্বন ডাই অক্সাইড। এ ছাড়াও রয়েছে মিথেন, নাইট্রাস অক্সাইড এবং HFC, HCFC এবং ওজোনের ক্ষতিকর গ্যাস। এর মধ্যে ৭০ শতাংশ নির্গমনই ঘটে জ্বালানি থেকে।

NOAA জানাচ্ছে জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং-এর জন্য মূলত দায়ি এই গ্রিন হাউস গ্যাস। গত বছর মার্চ মাসের সঙ্গে তুলনা করলে, এ বছর বায়ুমণ্ডলে কার্বন ডই অক্সাইডের ঘনত্ব ৩ PPM বেশি। আরও জানা গিয়েছে, গত বছরের সঙ্গে তুলনা করলে, এ বছর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব বেড়েছে উল্লেযোগ্য হারে।

২০১৩ সালের মে মাসে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ৪০০ PPM-এর কোটা পার করে ফেলে। গবেষণায় দেখ গিয়েছে, ১৯৬০ থেকে ১৯৭০ সাল পর্যন্ত প্রতি বছরে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ১ PPM করে বাড়ছিল। ২০১০ সালে সেই বৃদ্ধি আরও তীব্র হয়ে ২.৫ PPM হয়ে ধরা দেয়। এ বছর তা আরও বেড়ে ৩ PPM হয়েছে।

উন্নত প্রযুক্তির সাহায্যে, এই মুহূর্তে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব নির্ধারণ করেন বিজ্ঞানীরা। এমনি ৪ লক্ষ বছর আগে এই ঘনত্ব কত ছিল, তাও বের করা সম্ভব। এমনিতে লক্ষ লক্ষ বছর ধরে মেরুপ্রদেশের বরফের অন্তস্থলের তাপমাত্রায় কোনও পরিবর্তন চোখে পড়েনি। তুষার যুগে পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব ছিল ২০০ PPM. তার পরবর্তীতে তা বেড়ে ২৮০ PPM হয়। কিন্তু গত শতাব্দীর মাঝামাঝি সময় থেকে অস্বাভাাবিক বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। জান গিয়েছে, পৃথিবীর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ ১ কোটি ৫০ লাখ বছর আগের সর্বোচ্চ অবস্থায় পৌঁছাবে শীঘ্রই। পৃথিবীর অবস্থার গতিপ্রকৃতি দেখে বিজ্ঞানীরা জানিয়েছেন, বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ এমন এক অবস্থায় ফিরছে যা মানুষের কোনো ঘনিষ্ট পূর্ব প্রজাতিও দেখেনি।

Share this article
click me!