Tunisia Crisis- শ্রীলঙ্কার মত পরিস্থিতি, তীব্র অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মুখে তিউনিসিয়া

আন্দোলনকারীরা বলছেন, ১৭ ডিসেম্বরের ভোট অবৈধ। ক্ষিপ্ত জনতা বলছে যে কাইস সাইদ অগণতান্ত্রিক উপায়ে একটি অভ্যুত্থান ঘটাতে আগ্রহী, তাই নির্বাচন বয়কট করা উচিত।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 6:53 AM IST

তিউনিসিয়ায় নতুন সংবিধানের অধীনে অনুষ্ঠিত হওয়া সংসদ নির্বাচনের বিরুদ্ধে সাধারণ মানুষ বিদ্রোহ ঘোষণা করেছে। প্রেসিডেন্ট কাইস সাইদের বিরুদ্ধে হাজার হাজার নাগরিক রাস্তায় নেমেছে। বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছে, 'কাইস সাঈদ বের হও।' তাদের ক্ষোভ ইঙ্গিত দিচ্ছে জনগণের অধিকাংশের সমর্থনই প্রেসিডেন্টের সঙ্গে নেই। শনিবার সেন্ট্রাল তিউনিসে এমন দৃশ্য দেখা গেছে, যা নিয়ে সারা বিশ্বে আলোচনা হচ্ছে।

আন্দোলনকারীরা বলছেন, ১৭ ডিসেম্বরের ভোট অবৈধ। ক্ষিপ্ত জনতা বলছে যে কাইস সাইদ অগণতান্ত্রিক উপায়ে একটি অভ্যুত্থান ঘটাতে আগ্রহী, তাই নির্বাচন বয়কট করা উচিত। গণতন্ত্র পুনরুদ্ধারের আশায় রাস্তায় নেমেছে শত শত বিক্ষোভকারী। কাইস সাঈদ ভেঙে দেওয়া সংসদের অধিকাংশ নেতা বলছেন, গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে এবং সাংবিধানিক শাসন ফিরে আসতে হবে। অভ্যুত্থানের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে বিরোধীরা।

Latest Videos

তিউনিসিয়ায় একনায়কতন্ত্র ২.০ কীভাবে শুরু হয়েছিল?

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ ২০২১ সালে সংসদ ভেঙে দেন এবং প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেন। কাইস সাঈদ সংবিধানের এমন একটি খসড়া তৈরি করেছেন, যাতে তিনি সীমাহীন ক্ষমতা পাবেন এবং দেশ স্বৈরাচারের পথে এগিয়ে যাবে। কাইস সাঈদ একটি গণতান্ত্রিক দেশকে অগণতান্ত্রিক পন্থায় শাসন করছেন।

দেশের জনগণের অভিযোগ কাইস সাঈদ তার স্বেচ্ছাচারিতা আড়াল করার জন্য গণভোটের আশ্রয় নিচ্ছেন, অথচ বাস্তব বিষয় হল মাত্র এক চতুর্থাংশ মানুষ বিশ্বাস করে যে নতুন সংবিধান সঠিক। নতুন সংবিধান সংশোধনের পর রাষ্ট্রপতির সীমাহীন ক্ষমতা রয়েছে। রাষ্ট্রপতি সরকার ও বিচার ব্যবস্থায় আধিপত্য বিস্তার করতে পারেন। ইন্টারন্যাশনাল কমিশন অফ জুরিস্ট বলেছে যে নতুন সংবিধান ক্ষমতার ভারসাম্য এবং পৃথকীকরণ নীতির পরিপন্থী।

রাস্তায় নেমে অবস্থান বিক্ষোভ শুরু হয়েছে গোটা দেশ জুড়ে। আন্দোলনকারীরা বলছেন, নতুন সংবিধান বাস্তবায়ন হলে রাষ্ট্রপতি সর্বশক্তিমান হয়ে উঠবেন। সংসদ ক্ষমতাহীন হয়ে পড়বে এবং বিচার বিভাগের কোনো ক্ষমতা থাকবে না। এটি একটি গণতান্ত্রিক দেশকে একনায়কতন্ত্রে পরিণত করবে।

স্বৈরাচারের অভিযোগে কী বলছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট?

কাইস সাইদ দাবি করেন যে তিউনিসিয়াকে দীর্ঘস্থায়ী অর্থনৈতিক সংকট থেকে বাঁচাতে কিছু আইনের প্রয়োজন ছিল। তিনি বারবার বলেছেন যে তিনি স্বৈরশাসক হবেন না। ন্যাশনাল স্যালভেশন ফ্রন্ট বলেছে, জনগণের উচিত নির্বাচন বয়কট করা।

নির্বাচন নিয়ে বিক্ষোভ কেন?

আন্দোলনকারীরা বলছেন, এই নির্বাচন পক্ষপাতমূলক। যাদের তত্ত্বাবধানে নির্বাচন হবে তাদের বেশির ভাগ কর্মকর্তাই রাষ্ট্রপতির ঘনিষ্ঠ। এ নির্বাচনের বিরোধিতা করছেন জোটের নেতারাও। আগামী সেপ্টেম্বর থেকে জনগণ আসন্ন নির্বাচনের বিরোধিতা করে আসছে। দলীয় নির্বাচন ও সংবিধান পরিবর্তনের বিরুদ্ধে জনগণ রাজপথে নেমেছে।

তিউনিসিয়ার অবস্থা শ্রীলঙ্কার মতো

সম্প্রতি শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট শিরোনাম হয়েছে। এখন ঠিক একই অবস্থা তিউনিসিয়ায় দৃশ্যমান। ক্রমবর্ধমান অর্থনৈতিক সংকট ও মূল্যস্ফীতিতে বিপাকে পড়েছেন নাগরিকরা। মানুষ সময়মতো বেতন পাচ্ছে না। পণ্যের উপর ভর্তুকি শেষ হয়েছে। মানুষের কাছে নিত্যপ্রয়োজনীয় পণ্য পৌঁছাচ্ছে না। তিউনিসিয়ায় মূল্যস্ফীতি বেড়েই চলেছে। মানুষ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারছে না। এ কারণে জনগণের ক্ষোভ এখন রাজপথে দৃশ্যমান।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র