ভোরবেলার পর দুপুর ১টা, সোমবার দ্বিতীয় ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক! দেশ জুড়ে মৃত্যুর হাহাকার

সকালের পর দুপুরে আবার ভূমিকম্প। কেঁপে উঠল তুরস্কের আরেক প্রান্ত। রিখটার স্কেলে এই কম্পনের তীব্রতা ছিল ৭.৫। 

Web Desk - ANB | Published : Feb 6, 2023 12:31 PM IST

ভোরবেলার ব্যাপক কম্পনের আঘাতে দেশে মোট কত মানুষ মারা গিয়েছেন, সেই সংখ্যা এখনও নিশ্চিত করে গুনে শেষ করতে পারেনি তুরস্কের প্রশাসন, দেশ জুড়ে চলছে উদ্ধারকাজ। ভারত থেকেও পাঠানো হয়েছে জরুরি উদ্ধারকারী দল। উদ্ধারকাজের জন্য NDRF-এর ১০০ জন সদস্য, প্রশিক্ষিত কুকুর সহ ত্রাণ সামগ্রী পাঠানো হচ্ছে বলে পিএসও-র তরফে জানানো হয়েছে। তবে, দেশের বিধ্বস্ত পরিস্থিতি দেখে উদ্ধারকারীরা ভেবেই পাচ্ছেন না, কোথা থেকে শুরু করে কোথায় গিয়ে শেষ হবে উদ্ধারকাজ। এর মধ্যেই দুপুরবেলা আবার দুলুনি!

সকালে মতই তীব্র ঝাঁকুনি দিয়ে দুপুর দেড়টা নাগাদ আরও একবার কেঁপে উঠল তুরস্ক। এ বার অবশ্য দেশের অন্যপ্রান্তে। ভোরবেলায় আঘাতপ্রাপ্ত হয়েছিল তুরস্কের উত্তর-পূর্ব ভাগ। দুপুরে কাঁপল তুরস্কের দক্ষিণ পূর্ব প্রান্ত এবং প্রতিবেশী সিরিয়ার বেশ কতগুলি এলাকা।


 

সোমবার দুপুরে ওই কম্পন যখন হয়েছে, ভারতে তখন বিকেল প্রায় ৪টে বাজে। তুরস্ক প্রশাসন সূত্রে জানানো হয়েছে, প্রথম বারের কম্পনের ধাক্কায় মৃতের সংখ্যা এখনও পর্যন্ত প্রায় ১৩০০ পেরিয়ে গিয়েছে। তবে দ্বিতীয়বারের কম্পনের জেরে নতুন করে কী ক্ষয়ক্ষতি হয়েছে, তা স্পষ্ট করেনি তুরস্ক প্রশাসন। ইস্তানবুলের কান্দিল্লি মানমন্দির জানিয়েছে, ভোরবেলার থেকে খুব একটা কম ছিল না এই দ্বিতীয় ভূমিকম্পের তীব্রতা। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৭.৫। প্রথম কম্পনটির মাত্রা ৭.৮।

তুরস্কের স্থানীয় সময় দুপুর ১টা ২৪ মিনিটে দ্বিতীয় ভূমিকম্পটি হয়েছে। কাহরামানমারাস প্রদেশে ছিল ওই ভূমিকম্পের কেন্দ্রস্থল। সোমবার সিরিয়ার সংবাদ সংস্থা সানা জানিয়েছে, নতুন করে জোরালো কম্পন অনুভূত হয়েছে দামাস্কাস, লাতাকিয়া-সহ সিরিয়ার বেশ কয়েকটি প্রদেশেও। আজ সকালেই ৭.৮ মাত্রার জোরালো ভূমিকম্পের কবলে পড়েছিল দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর সিরিয়া। বহু মানুষ এখনও ধ্বংসস্তূপের নীচে আটকে আছেন বলে অনুমান করা হচ্ছে। দ্বিতীয় জোরালো ভূমিকম্পটির জেরে কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, সেই সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।


 

আরও পড়ুন-

পরেশ রাওয়ালের বাঙালি-বিদ্বেষী মন্তব্যের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করল কলকাতা হাইকোর্ট

ডিএ ইস্যুতে আন্দোলনকারীদের পাশেই অপর্ণা সেন, তবে অমর্ত্য সেনের জমি প্রসঙ্গে আঙুল তুললেন কেন্দ্র সরকারের বিরুদ্ধে
ভারতীয় রেলে চালু হচ্ছে ই-ক্যাটেরিং পরিষেবা, হোয়াটসঅ্যাপেই খাবার বুক করতে পারবেন যাত্রীরা

Share this article
click me!