রাশিয়া অধিকৃত শহরে ক্ষেপণাস্ত্র হামলা ইউক্রেনের, ঘটনায় ২০০ জনের উপর সেনার মৃত্যু হয়েছে বলে দাবি ইউক্রেনের

শনিবার গভীর রাতে এই ঘটনা ঘিরে রীতিমত উত্তাল হয় ওঠে রাশিয়ার রাজনৈতিক পরিস্থিতি। উল্লেখ্য রাশিয়ার পক্ষ থেকেও এই হামলার কথা স্বীকার করা হয়েছে। তবে ইউক্রেনের দাবির তুলনায় মৃত্যের সংখ্যা অনেক কম বলে দাবি করেছে রাশিয়া।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 10:29 AM IST / Updated: Dec 12 2022, 04:10 PM IST

রুশ অধিকৃত শহরে এবার ইউক্রেনের বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র হামলা। 'ওয়াল স্ট্রিট জার্নাল'-এ প্রকাশিত একটি প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। ঘটনায় প্রায় ২০০ ইউক্রেন সেনার মৃত্যু হয়েছে বলেও দাবি করা হয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর রুশ অধিকৃত ইউক্রেনের মেলিটোপোল শহরে একটি হোটেল লক্ষ্য করে ইউক্রেন সেনারা ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। শনিবার গভীর রাতে এই ঘটনা ঘিরে রীতিমত উত্তাল হয় ওঠে রাশিয়ার রাজনৈতিক পরিস্থিতি। উল্লেখ্য রাশিয়ার পক্ষ থেকেও এই হামলার কথা স্বীকার করা হয়েছে। তবে ইউক্রেনের দাবির তুলনায় মৃত্যের সংখ্যা অনেক কম বলে দাবি করেছে রাশিয়া।

শহরের নির্বাসিত মেয়র ইভান ফেডোরোভ জানিয়েছেন,কমপক্ষে ২০০ সেনার মৃ্ত্যু হয়েছে। গুরুতরভাবে আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। মেলিটোপোল শহরের পার্শবর্তী হাসপাতালগুলিও প্রায় ভর্তি। অন্যদিকে শহরের রাশিয়ার ঘনিষ্ঠ গভর্নর জানিয়েছেন মৃতের সংখ্যা দুইয়ের বেশি নয়।

অন্যদিকে রাশিয়া জি-৭ দেশ এবং তাদের মিত্রদের রাশিয়ার তেলের মূল্যসীমা আরোপের জন্য সমর্থন না করার ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক রাশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুরের সঙ্গে বৈঠকের সময় এই বিবৃতি দিয়েছেন। রাশিয়ার বিদেশ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে উপ-প্রধানমন্ত্রী রাশিয়ান তেলের মূল্যসীমা আরোপকে সমর্থন না করার ভারতের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন, যা পাঁচই ডিসেম্বর জি-৭ দেশ এবং তাদের মিত্রদেশগুলি ঘোষণা করেছিল। এর আগে সেপ্টেম্বরে জি-৭ দেশগুলো রাশিয়া থেকে তেল আমদানির ওপর মূল্যসীমা আরোপ করতে সম্মত হয়েছিল।

 

Share this article
click me!