নারী অধিকার সংস্থা থেকে বহিষ্কৃত ইরান, রাষ্ট্রসঙ্ঘের সিদ্ধান্তে ভোটদান থেকে সরে দাঁড়াল ভারত

বুধবার অনুষ্ঠিত এই ভোটে ভারত নিরপেক্ষতার নীতি গ্রহণ করেছে। ভোটাভুটিতে ৮টি দেশ ইরানের বিপক্ষে ভোট দেয় এবং ১৬টি দেশ ভোট দেয়নি।

Web Desk - ANB | Published : Dec 14, 2022 6:45 PM IST

ইরানে মাহসা আমিনির মৃত্যুর পর মহিলাদের বিক্ষোভে ইরান সরকারের পদক্ষেপের জন্য রাষ্ট্রসংঘ তাকে নারী অধিকার সংস্থা থেকে বহিষ্কার করেছে। বুধবার, রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ECOSOC) ২৯ সদস্য ইরানকে তার ২০২২-২০২৬ মেয়াদের অবশিষ্ট মেয়াদের জন্য রাষ্ট্রসংঘের কমিশন অন দ্য স্ট্যাটাস অফ উইমেন (UNCSW) থেকে বাদ দেওয়ার পক্ষে ভোট দিয়েছে।

বুধবার অনুষ্ঠিত এই ভোটে ভারত নিরপেক্ষতার নীতি গ্রহণ করেছে। ভোটাভুটিতে ৮টি দেশ ইরানের বিপক্ষে ভোট দেয় এবং ১৬টি দেশ ভোট দেয়নি। গত মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে তারা সেপ্টেম্বরে নারী ও মেয়েদের অধিকার লঙ্ঘন এবং বিক্ষোভকারীদের উপর এর দমন-পীড়নের জন্য ইরানকে রাষ্ট্রসংঘের নারীর আন্তর্জাতিক সংস্থা থেকে বহিষ্কার করতে চাইবে।

আমেরিকা প্রস্তাব এনেছিল

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবে বুধবার রাষ্ট্রসংঘে ভোটাভুটি হয়েছে। এই প্রস্তাবে অবিলম্বে ইরানকে কমিশনের সদস্যপদ থেকে বঞ্চিত করার দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র। রেজোলিউশনে বলা হয়েছে যে ইরান সরকার প্রায়শই অতিরিক্ত শক্তি প্রয়োগ করে মত প্রকাশের স্বাধীনতা সহ মহিলা ও মেয়েদের মানবাধিকারকে ক্ষুণ্ন করে চলেছে।

মার্কিন এনএসএ জেক সুলিভান প্রতিক্রিয়া জানিয়েছেন

আজ একটি ঐতিহাসিক ভোটে, রাষ্ট্রসংঘ নারী ও মেয়েদের প্রতি ইরানি শাসকদের পদ্ধতিগত দমন-পীড়নের প্রতিক্রিয়ায় মহিলাদের মর্যাদা সম্পর্কিত কমিশন থেকে ইরানকে অপসারণ করার পক্ষে ভোট দিয়েছে, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান প্রস্তাবটি ভোট দেওয়ার পরে প্রতিক্রিয়া জানিয়েছেন। ভোটটি ইরানের প্রতি ক্রমবর্ধমান আন্তর্জাতিক ঐকমত্য এবং দায়বদ্ধতার দাবির আরেকটি লক্ষণ।

তিনি আরও যোগ করেছেন যে 'ইরানকে তার নিজের জনগণ, বিশেষ করে শান্তিপূর্ণ বিক্ষোভকারী, নারী ও মেয়েদের বিরুদ্ধে নির্যাতনের জন্য এবং ইউক্রেনের জনগণের বিরুদ্ধে সহিংসতায় উস্কানির জন্য দায়ী করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে আমাদের মিত্র ও অংশীদারদের সাথে কাজ করছে। পাশাপাশি মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল কর্মকাণ্ডের জন্য দায়ী করা হবে।' এদিকে, এদিন হিজাব বিরোধী বিক্ষোভে ভারত রাষ্ট্রসংঘের মহিলা কমিশন থেকে ইরানকে অপসারণ করার জন্য ভোটদান থেকে বিরত থাকে।

Share this article
click me!